সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১ খ্রিস্টাব্দ
সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১
25.7 C
Habiganj

অর্থ-শিক্ষা হারিয়ে ৫ মন্ত্রী-প্রতিমন্ত্রী সিলেটে

করাঙ্গী নিউজ : অর্থ নেই, শিক্ষাও নেই। নেই রেল ও সমাজ কল্যাণ মন্ত্রণালয়ও। এই চার মন্ত্রণালয় সিলেটীদের হাতছাড়া হলেও দেড় যুগ পর মিলেছে পররাষ্ট্র এবং একযুগ পর পরিকল্পনা মন্ত্রণালয়।

পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পাচ্ছেন সিলেট-১ আসন থেকে নির্বাচিত ড. একে আব্দুল মোমেন। জাতিসংঘের সাবেক এ স্থায়ী প্রতিনিধি অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের সহোদর।
পরিকল্পনা মন্ত্রীর দায়িত্ব পাচ্ছেন সুনামগঞ্জ-৩ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য এম এ মান্নান। সাবেক এ আমলা সরকারের অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রীর দায়িত্বে আছেন।

আর নতুন করে প্রথমবারের মতো সিলেটের ঝুলিতে এসেছে পরিবেশ, বন ও জলবায়ু বিষয়ক মন্ত্রণালয়। মৌলভীবাজার-১ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য শাহাব উদ্দিন পাচ্ছেন এ মন্ত্রণালয়। তিনি জাতীয় সংসদের সরকার দলীয় হুইপের দায়িত্ব পালন করেছেন।

নতুন মুখ হিসেবে প্রথম প্রতিমন্ত্রীর স্বাদ পেতে যাচ্ছেন আরও দুই সিলেটী। তাদের একজন হলেন সিলেট-৪ আসন থেকে ৬ বার নির্বাচিত সংসদ সদস্য ইমরান আহমদ। তিনি পাচ্ছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। অপরজন হবিগঞ্জ-৪ আসন থেকে নির্বাচিত অ্যাডভোকেট মাহবুব আলী। বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী হচ্ছেন তিনি।

আর দীর্ঘ প্রায় ৩ দশক পর সিলেটের হাত ছাড়া হলো অর্থমন্ত্রণালয়। সরকারের গত দুই মেয়াদে এই মন্ত্রণালয়ের টানা ১০ বছর দায়িত্ব পালন করেছেন সিলেট-১ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য আবুল মাল আব্দুল মুহিত।

এছাড়া তিন মেয়াদে শিক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করেছেন আওয়ামী লীগের নীতিনির্ধারণী কমিটির সদস্য সিলেট-৬ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য নুরুল ইসলাম নাহিদ। কিন্তু এবার শিক্ষা মন্ত্রণালয়ে তার স্থলাভিষিক্ত করা হচ্ছে সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দিপু মনিকে।

অর্থমন্ত্রী আগেই রাজনীতি থেকে সরে যাওয়ার ঘোষণা দিলেও নাহিদ অনুসারীরা এখনো আশার বুক বেঁধে রয়েছেন তার মন্ত্রিত্ব পাওয়া নিয়ে। নাহিদের পক্ষে অনেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে আশার সুর ভাসাচ্ছেন।

এছাড়া নবম জাতীয় সংসদ নির্বাচনের পর রেলমন্ত্রীর দায়িত্ব পালন করেন প্রয়াত রাজনীতিবিদ সুরঞ্জিত সেন গুপ্ত। আর গেলো সরকারের সমাজকল্যাণ মন্ত্রী ছিলেন মৌলভীবাজার-৩ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য প্রয়াত সৈয়দ মোহাম্মদ মহসীন আলী।

তার মৃত্যুর পর এই মন্ত্রণালয়টিও সিলেটের হাত ছাড়া হয়। ফলে এবার গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় অর্থ ও শিক্ষা হারালেও পূর্ণ তিন মন্ত্রী ও দুই প্রতিমন্ত্রীর মাধ্যমে দেশের উত্তর পূর্বাঞ্চলের উন্নয়ন এগিয়ে নেওয়ার স্বপ্ন দেখছেন বৃহত্তর সিলেটবাসী।

প্রিয় পাঠক

আপনার আশেপাশের যে কোন সমস্যার কথা আমাদেরকে লিখে পাঠান। এলাকার সম্ভাবনার কথা, মাদক, দুর্নীতি, অনিয়ম আর সন্ত্রাসী কর্মকান্ডের বিষয়ে সুনির্দিষ্ট তথ্যসহ পাঠিয়ে দিন আমাদের ই-মেইলে। ই-মেইলঃ habiganjnews24@hotmail.com

95,640FansLike
1,432FollowersFollow
2,458FollowersFollow
2,145SubscribersSubscribe