25.2 C
Habiganj
১৩ এপ্রিল (মঙ্গলবার) ২০২১ খ্রিষ্টাব্দ
হোমইসলামিকআগামী ১২ ও ১৩ মার্চ ফান্দাউকের সভা

আগামী ১২ ও ১৩ মার্চ ফান্দাউকের সভা

হবিগঞ্জের মাধবপুর উপজেলার ছাতিয়াইন ইউনিয়নের সীমান্তবর্তী বি-বিবাড়িয়া জেলার নাসিরনগর উপজেলার ঐতিহ্যবাহী ফান্দাউক খেলার মাঠ প্রাঙ্গনে আগামী ১২ ও ১৩ মার্চ (২৭ ও ২৮ ফাল্গুন) শুক্রবার ও শনিবার ঐতিহ্যবাহী ফান্দাউক দরবার শরীফে আলহাজ্ব সৈয়দ আব্দুস সাত্তার নকশেবন্দী (রহঃ) ও আলহাজ্ব সৈয়দ নাছিরুল হক মাছুম (রহঃ) দ্বয়ের ইছালে ছওয়াব উপলক্ষে ০২ দিন ব্যাপী বাৎসরিক ফান্দাউকের (মাহফিল) সভা অনুষ্ঠিত হবে।

এদিকে ঐতিহ্যবাহী ফান্দাউক দরবার শরীফে প্রতি বছরের ন্যায় এবারের ফাল্গুন মাসের শেষ শুক্রবার ও শনিবার বাৎসরিক ফান্দাউক (মাহফিল) সভায় সারা দেশের বিভিন্ন জেলা হতে লক্ষাধিক আশেকান ভক্তবৃন্দর অংশগ্রহণ করে থাকে সমাবেশ অংশগ্রহণ করে থাকেন।

কিন্তু তরফ রাজ্যের ভিতরে ফান্দাউক (মাহফিল) সভা লোক সমাগম অতিরিক্ত। উক্ত ঐতিহ্যবাহী ফান্দাউক দরবার শরীফে ইছালে ছওয়াব সভায় তা’লীম- তার বিয়াত প্রদান করবেন ফান্দাউক দরবার শরীফের গদ্দীনশীন পীর মুফতী সৈয়দ ছালেহ আহমেদ মামুন আল হোসাইন।

এবার মহামারী করোনা পরিস্থিতির কারণে মাস্ক ব্যবহার ও স্বাস্থবিধি মেনে চলতে হবে আশেকান ভক্তবৃন্দ।

এদিকে ফান্দাউক প্রবীন মুরুব্বীদের সূত্রে জানা যায়, সিলেট এবং তরফ রাজ্য বিজয়ী হযরত সৈয়দ নাছিরউদ্দিন সিপাহ সালার (রঃ) ১৩০৩ খ্রিঃ সিলেট বিজয়ের পর তরফ রাজ্য বিজয় লাভ করেন ১৩০৪ খ্রিঃ ।

হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার মুড়ারবন্দ নামক স্থানে তরফ রাজ্যের শাসন কর্তা নিযুক্ত হয়ে বসতি স্থাপন করেন। হযরত সৈয়দ নাছির উদ্দিন সিপাহ সালার (রঃ) এর অধঃস্তন বংশধর হযরত সৈয়দ আফতাব উদ্দিন (রঃ) নকশেবন্দী মোজাদ্দেদী বি-বাড়িয়া জেলার নাসিরনগর উপজেলার ঐতিহ্যবাহী নাসিরপুর সাহেব বাড়ি হতে একই উপজেলার ফান্দাউকে স্বপরিবার নিয়ে বসতি স্থাপন করেন।

প্রাচীন ইতিহাসে তথ্য পাওয়া যায়, হযরত সৈয়দ আফতাব উদ্দিন (রঃ) সহ পরিবারের সকলের সমাধি হয়েছে ফান্দাউক মাজার শরীফ। তাদের মাজারে প্রতিদিন দেশের বিভিন্ন স্থান থেকে শত শত আশেকান ভক্তবৃন্দ জিয়ারত করতে আসেন।

হযরত সৈয়দ আফতাব উদ্দিনের (রঃ) তিন পুত্র। তার হলেন হযরত সৈয়দ আঃ বাতিন (রঃ), হযরত আলহাজ্ব সৈয়দ আঃ সাত্তার (রঃ), হযরত সৈয়দ নূর উদ্দিন (রঃ)।

সম্পর্কিত সংবাদ

প্রিয় পাঠক

আপনার আশেপাশের যে কোন সমস্যার কথা আমাদেরকে লিখে পাঠান। এলাকার সম্ভাবনার কথা, মাদক, দুর্নীতি, অনিয়ম আর সন্ত্রাসী কর্মকান্ডের বিষয়ে সুনির্দিষ্ট তথ্যসহ পাঠিয়ে দিন আমাদের ই-মেইলে। ই-মেইলঃ habiganjnews24@hotmail.com

95,640FansLike
1,432FollowersFollow
2,458FollowersFollow
2,145SubscribersSubscribe

সর্বশেষ সংবাদ