শুক্রবার, ২২ অক্টোবর ২০২১ খ্রিস্টাব্দ
শুক্রবার, ২২ অক্টোবর ২০২১
26 C
Habiganj

আমার লাশের উপর দিয়ে নাগরিক আইন করতে হবে

‘আমার লাশের উপর দিয়েই বাংলায় নাগরিকত্ব সংশোধনী আইন প্রণয়ন করতে হবে।’ আজ সোমবার ভারতের নাগরিকত্ব সংশোধনী বিলের বিরোধিতায় কলকাতার প্রতিবাদ মিছিলে দাঁড়িয়ে এই ভাষাতেই বিজেপি নেতৃত্বাধীন ভারতের কেন্দ্রীয় সরকারকে হুঁশিয়ারি দিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

তৃণমূল কংগ্রেসের নেত্রী কড়াবার্তা দিয়ে বলেন, যতোক্ষণ ভারতে ক্যাব আর এনআরসি প্রত্যাহার না করা হবে ততোদিন আমরা রাস্তায় নেমে আন্দোলন করবো। রাস্তাই আমাদের রাস্তা দেখাবে। আমরা শান্তিপূর্ণ আন্দোলন করবো। গণতান্ত্রিক আন্দোলন করবো। যতোদিন বেঁচে আছি, আমরা এনআরসি, ক্যাব জারি করতে দেবো না। ওরা আমাদের সরকার ফেলে দিতে পারে, কিন্ত আমরা আত্মসমর্পণ করবো না। বাংলায় ওদের এই আইন জারি করতে হলে তা আমার মৃতদেহের উপর দিয়ে করতে হবে কেন্দ্রীয় সরকারকে।

বিভেদের বিরুদ্ধে তৃণমূলের লড়াই চলবে বলে জানিয়ে বিজেপির উদ্দেশে মমতা বন্দোপাধ্যায় বলেন, এই লড়াই কোনো একটি ধর্মের লড়াই নয়।  এটা সংস্কৃতি, মানুষ, সর্ব ধর্ম সমন্বয়ের লড়াই। একটা সাম্প্রদায়িক সংকীর্ণ ধর্মের আমদানি করে ভারতকে ভেঙে দিচ্ছে ওরা। তলায় তলায় বিভেদ তৈরি করছে। বিজেপির দালালদের আমি ক্ষমা করি না। মমতা এদিন পশ্চিমবঙ্গবাসীকে আশ্বস্ত করে বলেন, কাউকে বাংলা ছাড়তে দেবো না। আমরা ধর্মের ভিত্তিতে বিভাজন করি না। ধর্ম যার যার। এই দেশ, এই বাংলা সবার। আমরা সাহায্য করি, ভাগাভাগি করি না।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বলেন, আমরা যখন ভারতের মাটিতে এনআরসির বিরুদ্ধে আওয়াজ তুলেছিলাম তখন আমরা একা ছিলাম। এখন অন্যান্য রাজ্যের মুখ্যমন্ত্রীরাও মুখ খুলেছেন। আমি সবাইকে ক্যাবের বিরোধিতার জন্য আবেদন জানাবো।

এদিন বিজেপিকে তুলোধুনা করে মুখ্যমন্ত্রী বলেন, বিজেপি ক্ষমতায় এসে ভেবেছে দেশে শুধু তারাই থাকবে। মমতা এদিন বিক্ষোভকারীদের হিংসাত্মক আন্দোলনের পথ থেকে সরে এসে শান্তিপূর্ণ আন্দোলন করার আবেদন জানান।

মমতা বলেন, ট্রেনে, পোস্ট অফিসে কেউ আগুন দেবেন না, পথ অবরোধ করবেন না। যে সব মানুষরা আপনাদের সমর্থন করছে, তাদের বিরোধিতা করছেন কেন? এই হিংসার ফলে বিজেপির সুবিধা হবে বলেই জানান তিনি।

তৃণমূল নেত্রী অভিযোগ করে বলেন, কয়েকটা ট্রেনে আগুন লেগেছে বলে বিজেপি সব ট্রেন বন্ধ করে দিয়েছে। এই জন্য রাজ্যবাসীরা মুশকিলে পড়েছেন।

মমতা বিজেপির শীর্ষ নেতৃত্বের সমালোচনা করে বলেন, বিজেপি পশ্চিমবঙ্গে চাইছে রাষ্ট্রপতি শাসন জারি করতে। তারা চাইছে কেন্দ্রীয় বাহিনী ঢোকাতে রাজ্যে। কিন্ত আমাদের রাজ্যের আইনশৃঙ্খলা  বজায় রাখতে রাজ্য পুলিশই যথেষ্ট। মমতা এদিন কেন্দ্রীয় সরকারকে কটাক্ষ করে বলেন, আগে অসম সামলাক, তারপর বাংলা সামলাবে।

আগামী মঙ্গলবার দক্ষিণ কলকাতা ও বুধবার হাওড়ায় ক্যাববিরোধী প্রতিবাদ মিছিল হবে বলেও এদিন মমতা জানিয়ে দেন।

প্রিয় পাঠক

আপনার আশেপাশের যে কোন সমস্যার কথা আমাদেরকে লিখে পাঠান। এলাকার সম্ভাবনার কথা, মাদক, দুর্নীতি, অনিয়ম আর সন্ত্রাসী কর্মকান্ডের বিষয়ে সুনির্দিষ্ট তথ্যসহ পাঠিয়ে দিন আমাদের ই-মেইলে। ই-মেইলঃ habiganjnews24@hotmail.com

95,640FansLike
1,432FollowersFollow
2,458FollowersFollow
2,145SubscribersSubscribe