ভুল থেকেই অভিজ্ঞতা নিতে চান মিরাজ

ক্রীড়া ডেস্ক : প্রায় আড়াই বছর আগে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়কত্ব করলেও সিনিয়র ক্রিকেটারদের সামলানোর অভিজ্ঞতা এবারই প্রথম। বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ষষ্ঠ আসরে রাজশাহী কিংসের অধিনায়কের দায়িত্ব পাওয়া মেহেদি হাসান মিরাজের প্রথম ম্যাচেও দেখা গেলো কিছু অপরিপক্ক সিদ্ধান্ত।

বিপিএলের এবারের আসরে ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচের ভুলগুলো থেকেই আরও অভিজ্ঞতা নিতে চান মিরাজ।

শনিবার (৫ জানুয়ারি) সাকিব আল হাসানের ঢাকার বিপক্ষে ৮৩ রানের বড় ব্যবধানে হারে মিরাজের রাজশাহী। ম্যাচ শেষে পুরস্কার বিতরণী মঞ্চের পাশেই দেখা যায় দুই অধিনায়ক আলাপচারিতায় মগ্ন। হয়তো অধিনায়ক হিসেবে নিজের ভুলগুলো নিয়েই অভিজ্ঞ অধিনায়ক সাকিবের সঙ্গে আলোচনা সেরে নেন মিরাজ। যা চলে আসে ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনেও।

ম্যাচ শেষের সংবাদ সম্মেলনে স্বভাবতই আসে নতুন অভিজ্ঞতা নিয়ে প্রশ্ন। মিরাজও নিজের ভুলগুলো নিয়ে স্পষ্ট বাক্যেই কথা বলেছেন।

অধিনায়ক মিরাজ নিজের ভুল স্বীকার করে বলেন, ‘অবশ্যই এটা আমাদের জন্য বড় মঞ্চ, ফার্স্ট টাইম এমন বড় জায়গায় অধিনায়কত্ব করেছি। অবশ্যই অনেক কিছু শিখতে পেরেছি একটা ম্যাচ থেকে। আমার কোন কোন জায়গায় ল্যাকিংস ছিল, ভুল ছিল; আসলে কিভাবে করতে হবে এটা মাথায় আরও ক্লিয়ার হয়েছে। আপনারা জানেন, আমি আরও দুই আড়াই বছর আগে অধিনায়কত্ব করেছি। অনেক দিন পর এমন চিন্তা-ভাবনা করছি।

মিরাজ আরো বলেন, ‘আমার যে জায়গায় ল্যাকিংস ছিল সেই জায়গা নিয়ে আমার টিমমেট, কোচ আলোচনা করবেন। অবশ্যই শেখার কোনো শেষ নেই। এটা আমার জন্য বড় মঞ্চ, আমি এখান থেকে নিজেকে কতোটা ম্যাচিউর করতে পারি, এটাই আসলে অনেক বড় ব্যাপার।’

‘আমার মনে হয়, আমরা ৩০ রান বেশি দিয়েছি। এই উইকেটে ১৯০ রান তাড়া করা অনেক কঠিন। বল নিচু হচ্ছিল, গ্রিপ করছিল। আমরা যদি ১৬০/১৭০ রানের মধ্যে রাখতে পারতাম আমাদের জন্য সুযোগ থাকতো। আমাদের ব্যাটসম্যানরা যদি ভালো করতো তাহলে হয়তো আমরা ভালো একটা স্কোর করতে পারতাম। হয়তো লড়াই করা যেত। ব্যাটসম্যানরা শেষ পর্যন্ত খেলতে পারলে এই স্কোরেও হয়তো ফল আমাদের পক্ষে আসতে পারতো’, যোগ করেন রাজশাহী কিংসের অধিনায়ক মিরাজ।