২৮শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
১২ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
সন্ধ্যা ৭:৩৯

জনপ্রিয় ৫ সংবাদ

আরো কিছু সংবাদ

চুনারুঘাটে মুড়ারবন্দে পবিত্র ১০ মহরম আশুরা পালিত

হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার ঐতিহ্য বাহী মুড়ারবন্দ ১২০ আউলিয়া দরবার শরীফে তাজিয়া মিছিলের মাধ্যমে ধর্মীয় ভাবগাম্ভীর্য ও যথাযোগ্য মর্যাদায় শান্তি শৃঙ্খলা ভাবে পালিত হলো ১০ মহরম পবিত্র আশুরা ।

এ উপলক্ষে সারা দেশের ন্যায় এবার ও শনিবার (২৯ জুলাই) সকাল থেকে দুপুর পর্যন্ত মুড়ারবন্দ দরবার শরীফে মোতাওয়াল্লী এবং হযরত সৈয়দ শাহ ইলিয়াছ কুতুবুল আউলিয়া (রহঃ) পাক পাঞ্জাতন মোকাম বাড়িতে হাজার হাজার ধর্ম প্রাণ মুসলমান আশেকান ভক্ত বৃন্দরা নফল রোজা পালন করে তাজিয়া মিছিলটি লাল নিশান উড়িয়ে বাঁশ ও কাগজের তৈরি রঙ্গিন ঘোড়া এবং কাঠের তৈরি দালান নিয়ে সমাগম হয় । সারাদিন ব্যাপী মোতাওয়াল্লী , পাক পাঞ্জাতন মোকাম বাড়িতে পবিত্র কোরআন খতম ও মিলাদ মাহফিল করা হয় । বিকেলে মুড়ারবন্দ ১২০ আউলিয়ার দরবার শরীফের মোতাওয়াল্লী পীরজাদা আলহাজ্ব সৈয়দ সফিক আহমেদ চিশতী সফির নেতৃত্বে এবং পাক পাঞ্জাতন মোকাম ও ১২০ আউলিয়া দরবার শরীফের খাদেম সৈয়দ মানিক শাহ চিশতীর নাতি খাদেম সৈয়দ সফিউল হক সামি মাথার উপর মুকুট নিয়ে ইলিয়াছ কুতুবুল আউলিয়া পাক পাঞ্জাতন মোকাম হতে৷

এক বিশাল তাজিয়া মিছিল বের করা হয় । সবার মূখে মুখে উচ্চারণ ” হায় হাসান – হায় হুসাইন ” আহাজারিতে তাজিয়া মিছিলটি প্রায় দুই কিলোমিটার পায়ে হেটে সড়ক পথে কাজিরখিল হযরত কাজী শামসুদ্দিন ( রহঃ) এর মাজার এসে সমাগম হয়ে জিয়ারত করে । পরে সেখান থেকে তাজিয়া মিছিল মিছিল নিয়ে মুড়ারবন্দ ১২০ আউলিয়া দরবার শরীফে হযরত সৈয়দ শাহ ইলিয়াছ কুতুবুল আউলিয়া ( রহঃ) মাজার শরীফে এসে হাজার হাজার ধর্ম প্রাণ মুসলমান আশেকান ভক্ত বৃন্দরা ইসলামিক জারী গান ও বুক চাপড়িয়ে মর্সিয়া মাতম মাধ্যমে সম্পন্ন হয় ।

বিশেষ করে পাক পাঞ্জাতন মোকাম বাড়ি ও মোতাওয়াল্লী বাড়িতে জারীকৃতদের মাঝে সরবত ও তোবারক বিতরণ করা হয় । অপর দিকে দরবার শরীফে মোতাওয়াল্লা বাড়ি , মোকাম বাড়ি , মাজার শরীফ জামে মসজিদে পবিত্র কোরআন খতম , জিকির, আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে । পবিত্র আশুরা পালনের সময় উপস্থিত সহযোগিতা করেন ১২০ আউলিয়া দরবার শরীফের খাদেম ও বাৎসরিক পবিত্র ওরস কমিটি সাধারণ সম্পাদক সৈয়দ রাজিব আহমেদ লিমন , খাদেম সৈয়দ মুরাদ আহমেদ চিশতী , সৈয়দ আদনান আহমেদ , সৈয়দ সারোয়ার হোসেন শাওন , সৈয়দ সায়েম সহ আরো অনেক ।