চতুর্থবার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন শেখ হাসিনা

করাঙ্গীনিউজ: বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা দেশের চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন।

সোমবার (৭ জানুয়ারি) বিকাল সাড়ে ৩টার পর বঙ্গভবনের দরবার হলে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ তাঁকে প্রধানমন্ত্রী হিসেবে ও গোপনীয়তার শপথবাক্য পাঠ করান।

এবার ৪৬ সদস্য নিয়ে মন্ত্রিসভা গঠন করা হয়েছে। নতুন মন্ত্রিসভার সবাই আওয়ামী লীগের। এ সভায় পূর্ণমন্ত্রী থাকছেন ২৪ জন, প্রতিমন্ত্রী ১৯ এবং উপমন্ত্রী ৩ জন। ৩১ জন নতুন মুখের মধ্যে ২৭ জনই প্রথমবারের মতো স্থান পেয়েছেন মন্ত্রিসভায়।

সোমবার শপথ নেয়ার মাধ্যমে প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনা বিশ্বের দীর্ঘমেয়াদে ক্ষমতায় থাকা নারীদের ‘এলিট ক্লাবে’ প্রবেশ করেছেন।

বিশ্বের ইতিহাসে চারবার সরকার প্রধান হিসেবে দায়িত্ব পালনকারী নারীদের মধ্যে রয়েছেন ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ও জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল। তবে ইন্দিরা গান্ধী চতুর্থবার দায়িত্ব পালন করা অবস্থায় নিহত হন।

বাংলাদেশে চারবার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেয়া ৭২ বছর বয়সী শেখ হাসিনা এ পর্যন্ত সাতবার সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন।

তিনি প্রধানমন্ত্রী হওয়ার পর দেশে নারী নেতৃত্বের ব্যাপক অগ্রগতি হয়েছে। একাধিক নারীকে সাংসদ, মন্ত্রী করেছেন। তার সময়ে দেশে প্রথম নারী স্পিকার হয়েছেন।