সিলেটের ইমরান আহমদ প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী

সিলেট প্রতিনিধি: সিলেট-৪ আসনের ৬ বারের নির্বাচিত এমপি বর্ষিয়ান রাজনীতিবিদ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের টিকেটে নির্বাচিত এমপি ইমরান আহমদ নতুন মন্ত্রিপরিষদে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন।

এ কারণে সিলেট-৪ (কোম্পানীগঞ্জ, গোয়াইনঘাট এবং জৈন্তাপুর উপজেলা) আসনে আওয়ামী লীগ, সহযোগী সংগঠন এবং সর্বস্তরের মানুষজন উল্লাসে ফেটে পড়েন।

এব্যাপারে আওয়ামী লীগ নেতা লুৎফুর রহমান লেবু জানান, পরিচ্ছন্ন ইমেজ ও সততার কারণে সিলেট-৪ আসনের সুযোগ্য সংসদ সদস্য ইমরান আহমদকে সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রীর দায়িত্ব দিয়েছে সরকার।

ইমরান আহমদ ১৯৪৮ সালের ২২ ফেব্রুয়ারি ভারতের আম্বালায়ে জন্মগ্রহণ করেন। তার বাবার মরহুম ক্যাপ্টেন রশিদ আহমদ এবং মা মরহুমা কামরুন নেছা।

ইমরান আহমদ ১৯৬৪ সালে ফৌজদারহাট ক্যাডেট কলেজ থেকে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট, একই স্কুল থেকে ১৯৬৬ সালে তিনি উচ্চ মাধ্যামিক সার্টিফিকেট এবং ১৯৬৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ভূগোল বিষয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন।

তিনি ১৯৭০ সালে জেমস ফিনলে চা বাগানে তার কর্ম জীবন শুরু করেন। বর্তমানে তিনি নিজের শ্রীপুর চা বাগানে পরিচালনা করছেন। তিনি ১৯৮৬ সালে সরাসরি আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত হন।

ইমরান আহমদ ১৯৮৬. ১৯৯১, ১৯৯৬. ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালের সংসদ নির্বাচনে নির্বাচিত হন। তিনি পঞ্চম জাতীয় সংসদে বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রনালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ছিলেন।

এছাড়াও তিনি সপ্তম জাতীয় সংসদে সরকারি প্রতিষ্ঠান কমিটির সভাপতি এবং বিদ্যুৎ জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রনালয় সম্পর্কীয় কমটির সদস্য ছিলেন।

ইমরান আহমদ বাংলার পাশাপাশি ইংরেজী এবং উর্দূ ভাষায় অত্যান্ত দক্ষ। ইতিপূর্বে প্রধানমন্ত্রীর সফর সঙ্গী হিসাবে তিনি দক্ষিণ কোরিয়া এবং কাতার সফর করেন।

তাছাড়া সরকারিভাবে ভারত, পাকিস্তান, নেপাল, শ্রীলঙ্কা, যুক্তরাষ্ট্র, ফিলিপাইন, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, চিন, অষ্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, সিঙ্গাপুর, ত্রিনিদাদ, যুক্তরাজ্য, আজারবাইজান, উগান্ডা, দক্ষিণ আফ্রিকা, জাম্বিয়া, ক্যামেরুন, সুইজারল্যান্ড, কলম্বিয়া এবং হল্যান্ড সফর করেন।
বর্ষিয়ান রাজনীতিবিদ ইমরান আহমদ ব্যাক্তিগত জীবনে বিবাহিত এবং এক পুত্র ও এক কন্যা সন্তানের জনক। তার স্ত্রী ড. নাসরিন আহমদ প্রাচ্যের অক্সফোর্ডখ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। বর্তমানে তিনি ঢাবির উপ-উপাচার্য্য (একাডেমিক) হিসাবে নিয়োজিত আছেন।