সোমবার, ফেব্রুয়ারি ৬, ২০২৩

দুর্গাপূজা উপলক্ষে প্রতিমা তৈরিতে ব্যস্ত শিল্পীরা

- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -

লাখাইয়ে সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপূজা উপলক্ষে প্রতিমা গড়ায় ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পীরা।

পূজোর সময় যত ঘনিয়ে আসছে প্রতিমা শিল্পীদের ব্যস্ততা ততই বাড়ছে। প্রতিমা শিল্পীরা দিন-রাত প্রতিমা গড়ায় ব্যস্ত।

লাখাইয়ের মোড়াকড়ি ইউনিয়নের মোড়াকড়ি কুমার পল্লীতে ঘুরে ও প্রতিমা শিল্পের সাথে সম্পৃক্তদের সঙ্গে আলাপ করে জানা যায়, এ গ্রামে এক সময় অনেক পরিবার এ শিল্পের সংগে জড়িত থাকলেও কালের বিবর্তনে অনেকেই ছেড়েছে এই পেশা।

বর্তমানে এখানে ৮-১০ টি পরিবার তাদের পূর্ব-পুরুষের এই পেশায় নিজেকে সম্পৃক্ত রেখেছেন। সারা বছর তেমন কাজ না থাকলেও দূর্গাপূজায় এখনও বেশ কাজ থাকে। তাই তারা পূ্জোর মাসাধিক কাল পূর্ব থেকে বিভিন্নধরনের ও বিভিন্ন মানের প্রতিমা তৈরী করে রাখেন। সময়মতো এ গুলো সরবরাহ করা হয়।

এছাড়া অনেকে তাদের চাহিদামত অর্ডার দিলে তারা তৈরী করে দেন। আবার কেউ কেউ পূজারিদের বাড়ীতে গিয়েও প্রতিমা গড়ে দিয়ে থাকেন।

মোড়াকড়ি গ্রামের নিত্যানন্দ পাল, জগদীশ পাল, বিজয় রুদ্র পাল, মন্টু পাল, অনাথ পালের সাথে কথা আলাপকালে জানান, আমরা বংশানুক্রমে এ পেশায় জড়িত। এক সময় আমাদের এ পেশায় বেশ মুনাফা হতো। বর্তমানে প্রতিমা তৈরীর উপকরন হিসাবে মাটি সংগ্রহ করা, খড়, বাঁশ, লোহা, রং, রশির মূল্য বৃদ্ধি পাওয়া তেমন মুনাফা হয়না।

দুর্গাপূজা উপলক্ষে প্রতিমা তৈরিতে ব্যস্ত শিল্পীরা

তারা আরো জানান, মানভেদে প্রতিটি প্রতিমা তৈরী করতে ১- ২ সপ্তাহ সময় লেগে যায় এবং মজুরি ৩৫-৬০ হাজার টাকা। এছাড়া ছোট আকারের প্রতিমার মজুরি ১৫ শত থেকে ৩ হাজার টাকার মতো।

তারা বলেন, প্রতিমা তৈরীর কাজ বেশ কষ্টসাধ্য, কিন্তু সেই অনুযায়ী মজুরি মেলে না। এক্ষেত্রে সরকারী কোন সহযোগীতা না পাওয়ায় কষ্টে দিনাতিপাত করতে হচ্ছে। মাঝেমধ্যে বিভিন্নধরনের প্রণোদনার আস্বাস পেলেও অদ্যাবধি তা পাইনি।

আমাদের এখানকার শিল্পীরা দেশের বিভিন্ন প্রান্তে গিয়ে প্রতিমা গড়ে থাকে। আবার কিশোরগঞ্জের অষ্টগ্রাম, ভৈরব, ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়াসহ বিভিন্ন এলাকা থেকে অর্ডার দিয়ে প্রতিমা তৈরা করে নিয়ে যায়।

আসন্ন দূর্গাপূজা বিষয়ে উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি প্রানেশ গোস্বামীর সাতে কথা বললে তিনি জানান, আমাদের লাখাইর মোড়াকড়ি গ্রামসহ বিভিন্ন গ্রামে প্রতিমা শিল্পী থাকলেও বর্তমানে মোড়াকড়িতে উল্লেখযোগ্য সংখ্যক শিল্পী রয়েছেন। এবং তাদের কাজের দেশজোড়া খ্যাতি রয়েছে।

পূজা উদযাপন পরিষদ সুত্রে জানা যায়, এ বছর লাখাইয়ে সম্ভাব্য পূজা মন্ডপের সংখ্যা এ পর্যন্ত ৬৮ টি।

সূত্রে আরো জানা যায়, আগামী ২৫ সেপ্টেম্বর মহালয়া এবং ৩০ সেপ্টেম্বর মহাপঞ্চমী, ১ অক্টোবর মহাষষ্ঠী, ২ অক্টোবর মহাসপ্তমী, ৩ অক্টোবর মহাঅষ্টমী, ৪ অক্টোবর মহানবমী ও ৫ অক্টোবর বিজয়া দশমীর মাধ্যমে পূজার সমাপনী ঘটবে।

- Advertisement -

প্রিয় পাঠক

আপনার আশেপাশের যে কোন সমস্যার কথা আমাদেরকে লিখে পাঠান। এলাকার সম্ভাবনার কথা, মাদক, দুর্নীতি, অনিয়ম আর সন্ত্রাসী কর্মকান্ডের বিষয়ে সুনির্দিষ্ট তথ্যসহ পাঠিয়ে দিন আমাদের ই-মেইলে। ই-মেইলঃ habiganjnews24@hotmail.com

আমাদের সাথে থাকুন

22,341FansLike
1,342FollowersFollow
5,234FollowersFollow
3,542SubscribersSubscribe

জনপ্রিয় সংবাদ

আরো কিছু সংবাদ
Related

হবিগঞ্জের যুবক ঢাকা থেকে নিখোঁজ

হবিগঞ্জের বাসিন্দা মাহমুদ জা'ফর ঢাকা যাত্রাবাড়ী মোল্লার বই ডটকমের...

নবীগঞ্জে হাজী বিরিয়ানি হাউজকে জরিমানা

  শাহরিয়ার আহমেদ শাওন॥ নবীগঞ্জ পৌর এলাকার শেরপুর রোডে অবস্থিত...

বানিয়াচংয়ে বিজয় দিবস উদযাপন

১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস পালন উপলক্ষে দিবসের প্রথম...

আগামী শনিবার শহীদ হালিম – লিয়াকত স্মৃতি বৃত্তি পরীক্ষা

আগামী ১৭ ডিসেম্বর রোজঃ শনিবার সকাল ১০ টা থেকে...