দেবপাড়া বাজারে ব্যাঙের ছাতার মতো গড়ে উঠেছে অবৈধ স্থাপনা

দেবপাড়া বাজারে ব্যাঙের ছাতার মতো গড়ে উঠেছে অবৈধ স্থাপনা

মোঃ সুমন আলী খাঁন, নবীগঞ্জঃ ঢাকা-সিলেট মহাসড়কের দু’পাশে নবীগঞ্জের দেবপাড়া বাজারে ব্যাঙের ছাতার মতো  অবৈধ স্থাপনা গড়ে উঠেছে। তাছাড়া ফুটপাতে জনসাধারণের চলাচলের পথে বিভিন্ন মালামাল রেখে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হচ্ছে।

এসব দখলদারিত্বের কারণে সৃষ্ট যানজটে দুর্ভোগ পোহাতে হয় দূরপাল্লার পরিবহনসহ সাধারণ যাত্রীদের। যার কারণে অনেক সময়ই ঘটে থাকে ছোট-বড় নানান দুর্ঘটনা। দীর্ঘদিন ধরে মহাসড়কের পাশে গড়ে উঠা এসব অবৈধ স্থাপনা উচ্ছেদের দাবি করে আসছেন স্থানীয় বাসিন্দাসহ পথচারিরা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, মহাসড়কের দেবপাড়া বাজারের দু’পাশেই রয়েছে অবৈধ স্থাপনা। গড়ে উঠেছে টং দোকান, চা স্টল, ফলের দোকান, কাপড়ের দোকানসহ অন্যান্য পণ্য সামগ্রীর অবৈধ স্থাপনা।

এছাড়াও মহাসড়কেই অবৈধ ভাবে সিএনজি পার্কিং করছেন সিএনজি চালকরা। যার কারণে রাস্তা বন্ধ হয়ে প্রতিবন্ধকতার সৃষ্টি হচ্ছে।

স্থানীয়রা জানান- মাঝে মাঝে দেখা যায়, প্রশাসনের লোকজন এসব অবৈধ স্থাপনা উচ্ছেদ করে দেন। আবার কিছু দিন পরই রাস্তার পাশে গড়ে ওঠে দোকানপাট।

অবৈধ স্থাপনা গড়ে ওঠার কারণে প্রতিদিন বিশেষ করে বিকেল বেলা তীব্র যানজটের সৃষ্টি হয়। যে কারণে স্থানীয় বাসিন্দাসহ পথচারীরা প্রতিনিয়ত ভোগান্তির শিকার হচ্ছেন।

স্থানীয়দের দাবী- মহাসড়কের দু’পাশে অবৈধ স্থাপনায় উচ্ছেদ অভিযান চালিয়েছে সড়ক পরিবহন ও জনপদ (সওজ) কর্তৃপক্ষসহ স্থানীয়  প্রশাসনের লোকজন। এই অভিযান মহাসড়কের দেবপাড়া বাজারে চালিয়ে অবৈধ স্থাপনা গুলো উচ্ছেদ করে হউক এবং সেই সাথে মহাসড়কেই অবৈধ ভাবে যাতে সিএনজি পার্কিং করা না হয় তার জন্য উর্ধ্বতন কর্মকর্তার দৃষ্টি আকর্ষণ করছেন তারা।