30.4 C
Habiganj
মঙ্গলবার, ১৭ মে ২০২২

প্রানীজ প্রোটিনের লক্ষমাত্রা অর্জনে উদ্যোগ ও জনবল সংকট অন্তরায়

প্রানীজ প্রোটিনের লক্ষমাত্রা অর্জনে উদ্যোগ ও জনবল সংকট অন্তরায়।

মহিউদ্দিন আহমেদ রিপন লাখাই প্রতিনিধি দুধ,ডিম,মাংস উৎপাদনে লক্ষমাত্রা অর্জনে জনবলসংকট ও সমন্বিত উদ্যোগের অভাবই অন্তরায়।

প্রানীজ প্রোটিন দুধ,ডিম ও মাংস উৎপাদনে একটি সম্ভাবনাময় উপজেলা লাখাই।সমতল ও হাওর বেষ্টিত এ উপজেলায় গবাদীপশু লালন – পালনের জন্য যথেষ্ট সুযোগ থাকা সত্ত্বেও সংসলিস্ট বিভাগের সমন্বিত উদ্যোগের অভাবে এবং কৃষকদের সচেতনতার অভাবে কাংখিত লক্ষ্যে পৌঁছতে পারছেনা।

বর্তমানে ব্যক্তি পর্যায়ে গবাদীপশু পালন বাড়লেও বড় ধরনের কোন ডেইরি ফার্ম,গরু মোটাতাজা করন প্রকল্প,হাঁসের খামার গড়ে উঠেনি।উপজেলায় বৃহৎ কোন ডেইরিফার্ম না থাকায় দুধেল গাভী পালনে কৃষকরা অনেক পিছিয়ে।আর যারা এ ক্ষেত্রে এগিয়ে আসছে তারাও গাভীর নির্বাচন ও দূরবর্তী স্থান থেকে গাভী ক্রয়ে মধ্যস্বত্ব ভোগীদের দ্বারস্ব হয়ে প্রতিনিয়ত ঠকছে।এতে ক্ষতিগ্রস্ত হয়ে অনেক কৃষক আগ্রহ হারিয়ে ফেলছে।

ফলশ্রুতিতে ডিম,দুধ,মাংস উৎপাদনে অভীষ্ট লক্ষে পৌছানো যাচ্ছে না।অথচ কৃষকদের ক্ষেত্রে সহযোগীতা ও সচেতনতা বৃদ্ধি করতে পারলে খাদ্যশস্য ও মাছ উৎপাদনের ন্যায় প্রানীজ প্রোটিন উৎপাদনেও লাখাই উদ্বৃত্তের উপজেলা হতে পারতো।উপজেলা প্রানী সম্পদ দপ্তর সূত্রে প্রাপ্ত তথ্যে জানা যায় লাখাই উপজেলায় বর্তমানে ১১২ টি গাভীর খামার,১৩৭ টি গরু হ্রষ্ট পুষ্ট করন খামার,৬৭ টি ছাগলের খামার,৫৫ টি ভেড়ার খামার,৪১ টি ব্রয়লার মুরগীর খামার,২ টি লেয়ার মুরগীর খামার,১৫৭ টি হাঁসের,৭২ টি কবুতর,২ টি কোয়ল পাখীও ২৩ টি অন্যান্য খামার রয়েছে।প্রানী সম্পদ কার্যালয়ের সূত্রে আরোও জানা যায় লাখাইয়ে প্রতিবছর মাংস উৎপাদন হচ্ছে ৬৫১৭’৯২ মেট্রিকটন এবং ডিম ১৫৩’১৮ লক্ষ যা বাৎসরিক চাহিদার কাছাকাছি।

তবে দুধ উৎপাদনে অনেকটাই পিছিয়ে।প্রতিবছর দুধ উৎপাদন হচ্ছে প্রায় ১৩৫৩২’৭ মেট্রিকটন।এ ব্যাপারে উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা ডাঃ আবু হানিফ এর সাথে আলাপকালে জানান মাংস ও ডিম উৎপাদনে আমরা আমাদের চাহিদা পুরনের দ্বারপ্রান্তে তবে দুধ উৎপাদনে চাহিদার তুলনায় অনেকটা পিছিয়ে রয়েছি।দুধ উৎপাদনে কৃষকের আগ্রহ কম।তারা দুধের ন্যায্য মূল্য পায় বলে তারা এক্ষেত্রে এগিয়ে আসছেনা।আমরা চেষ্টা করে যাচ্ছি যাতে আমাদের মাংস,ডিম ওদুধ উৎপাদনে লক্ষ্যমাত্রা অর্জনের মাধ্যমে লাখাইকে প্রানীজ প্রোটিনে স্বয়ংসম্পূর্ণ করতে।

প্রাপ্ত তথ্যে জানা যায় প্রানী সম্পদ কার্যালয়ের ১১ টি পদের বিপরীতে বর্তমানে কর্মরত রেয়েছেন ৬ জন এবং শুন্য রয়েছে ৫ টি।এ দপ্তরের প্রানী সম্পদ কর্মকর্তা ও ভেটেরিনারি সার্জনের পদে আসীন থাকলেও মাঠ পর্যায়ে জনবলের সংকটে সংসলিস্ট কাজে কাংখিত উন্নয়ন হচ্ছেনা।এস,এএল,ও( প্রানী স্বাস্থ্য) এর একটি মাত্র পদ দীর্ঘদিন যাবৎ শুন্য রয়েছে।এস,এ,এল,ও( সম্প্রসারন) এর তিনটি পদের ২ টিই শুন্য রয়েছে। ইউ,এল,এ এর ১ টি পদের ১ টিই শুন্য রয়েছে দীর্ঘদিন যাবৎ।

প্রিয় পাঠক

আপনার আশেপাশের যে কোন সমস্যার কথা আমাদেরকে লিখে পাঠান। এলাকার সম্ভাবনার কথা, মাদক, দুর্নীতি, অনিয়ম আর সন্ত্রাসী কর্মকান্ডের বিষয়ে সুনির্দিষ্ট তথ্যসহ পাঠিয়ে দিন আমাদের ই-মেইলে।
ই-মেইলঃ habiganjnews24@hotmail.com

আমাদের সাথে থাকুন

44,536FansLike
54,367FollowersFollow
4,359FollowersFollow
5,632SubscribersSubscribe

ক্যালেন্ডার