রবিবার, ২৪ অক্টোবর ২০২১ খ্রিস্টাব্দ
রবিবার, ২৪ অক্টোবর ২০২১
32 C
Habiganj

প্রায় দেড় বছর আগামীকাল থেকে খুলছে স্কুল-কলেজ

করোনা ভাইরাস সংক্রমণ পরিস্হিতির কারণে প্রায় দেড় বছর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার পর আগামীকাল থেকে খুলছে স্কুল কলেজ।

দেশের প্রাথমিক মাধ্যমিক উচ্চ মাধ্যমিক মাদরাসা কারিগরি সহ সবধরণের শিক্ষাপ্রতিষ্টান খুলছে।

তবে শুরুতে সব ছাত্র-ছাত্রী ক্লাসে আসবে না। কবে কোন শ্রেণির শিক্ষাথীরা কবে ক্লাসে আসবে, এবিষয়ে চুড়ান্ত গাইডলাইন দেবে শিক্ষা অধিদপ্তর।

এছাড়া আগের ঘোষণা অনুযায়ী আগামী নভেম্বরে এসএসসি এবং ডিসেম্বরের শুরুতে অনুষ্টিত হবে এইচএসসি, দুটো পরীক্ষায় হবে স্বশরীরে।

গত বৃহস্পতিবার জাতীয় সংসদে মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন খুব তাড়াতাড়ী শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার জন্য বলেছি।

সে ব্যবস্হা নেওয়া হচ্ছে, সূত্র জানায়, শুরুতে এ বছর ও আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের সপ্তাহে ছয় দিন ক্লাস নেওয়া হবে।

নবম ও একাদশ শ্রেণির ক্লাস হবে সপ্তাহে দুই দিন। অন্যান্য শ্রেণিতে সপ্তাহে এক দিন ক্লাস নেওয়া হবে। যদি পরিস্থিতি ভালো হয়, তাহলে স্কুল খোলার দু-তিন সপ্তাহ পর থেকে সব শ্রেণিতে স্বাভাবিক ক্লাস নেওয়া হতে পারে।

প্রাথমিকেও পঞ্চম শ্রেণিকে বেশি দিন স্কুলে আনা হবে। অন্যান্য শ্রেণিতে এক-দুই দিন ক্লাস হতে পারে। আর প্রাক-প্রাথমিকের ক্লাসও অবস্থা বিবেচনা করে শুরু করা হবে। এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো স্কুল-কলেজের সঙ্গেই আগামী ১২ সেপ্টেম্বর থেকে খুলবে বলে জানা গেছে।

এ ছাড়া দীর্ঘদিন বন্ধ থাকা কিন্ডারগার্টেনও একই দিন থেকেই খুলবে বলে জানিয়েছেন শিক্ষকরা।

প্রিয় পাঠক

আপনার আশেপাশের যে কোন সমস্যার কথা আমাদেরকে লিখে পাঠান। এলাকার সম্ভাবনার কথা, মাদক, দুর্নীতি, অনিয়ম আর সন্ত্রাসী কর্মকান্ডের বিষয়ে সুনির্দিষ্ট তথ্যসহ পাঠিয়ে দিন আমাদের ই-মেইলে। ই-মেইলঃ habiganjnews24@hotmail.com

95,640FansLike
1,432FollowersFollow
2,458FollowersFollow
2,145SubscribersSubscribe