মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১ খ্রিস্টাব্দ
মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১
27 C
Habiganj

বানিয়াচংয়ে মাছের পোনা অবমুক্ত করলেন-এমপি মজিদ খান

বানিয়াচংয়ে হাওরে মাছের পোনা অবমুক্ত করা হয়েছে। মাছের পোনা অবমুক্তকালে অনুষ্টানের প্রধান অতিথি হবিগঞ্জ-২ আসনের সংসদ সদস্য ও সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এডঃ আব্দুল মজিদ খান বলেন মৎস্যচাষে গতানুগতিক পদ্ধতি থেকে বেরিয়ে এসে উন্নত ও আধুনিক পদ্ধতি ব্যবহার করে দেশীয় প্রজাাতির মাছকে বিলুপ্তির হাত থেকে রক্ষা করতে হবে।

এ সময় এমপি আব্দুল মজিদ খান বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মাছ চাষের মাধ্যমে মাছের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে দেশবাসীকে অনুপ্রানিত করতে ১৯৭৩ সালে গণভবনের লেকে আনুষ্ঠানিকভাবে মাছের পোনা অবমুক্ত করে ছিলেন। জাতির পিতা পাট, চামড়া, তার সঙ্গে মাছকেও বাংলাদেশের রফতানি পণ্য হিসেবে উল্লেখ করেছিলেন এবং মৎস্যসম্পদের মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জনের দ্বিতীয় প্রধান খাত হবে বলে আশাবাদ ব্যক্ত করেছিলেন।

তিনি আরো বলেন, মৎস্য ক্ষেত্রে বিনিয়োগের ফলে একদিকে যেমন নতুন নতুন কর্মক্ষেত্র সৃষ্টি হয় তেমনি সমৃদ্ধ হয় জাতীয় অর্থনীতি। আওয়ামীলীগ সরকার এ খাতের গুরুত্ব উপলব্ধি করে দেশের মৎস্যসম্পদ রক্ষা ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে নানাবিধ কার্যকর ও ফলপ্রসূ পদক্ষেপ গ্রহণ করেছে। ফলে, গত ১২ বছরে মাছের উৎপাদন ৫০ শতাংশের বেশি বেড়েছে। কোভিড-১৯ এর মধ্যেও ঝুঁকি নিয়ে মাছের উৎপাদন, বিপণন এবং রফতানি অব্যাহত রাখায় মৎস্য অধিদফতরসহ সংশ্লিষ্ট অন্যান্য সংস্থার কর্মীদের ধন্যবাদ জানান । দেশের স্বার্থে এ ধারা অব্যাহত রাখতে হবে তিনি আহবান জানান। মাছের উৎপাদন বৃদ্ধি করে দেশের জনগোষ্ঠীর শুধু পুষ্টি চাহিদা পূরণ নয়, ব্যাপক কর্মসংস্থান, বিদেশে মাছ রফতানি করে বৈদেশিক মুদ্রা অর্জন আমাদের অন্যতম লক্ষ্য।

উক্ত অনুষ্টানে উপস্থিত থেকে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাসুদ রানা, উপজেলা মৎস্য কর্মকর্তা নূরুল একরাম,ইউনিয়ন চেয়ারম্যান জয় কুমার দাস, উপজেলা যুবলীগের সিনিয়র সহ সভাপতি ছায়েব আলী, যুগ্ম সাধারণ সম্পাদক শাহজাহান মিয়া সহ দলীয় নেতৃবৃন্দ।

প্রিয় পাঠক

আপনার আশেপাশের যে কোন সমস্যার কথা আমাদেরকে লিখে পাঠান। এলাকার সম্ভাবনার কথা, মাদক, দুর্নীতি, অনিয়ম আর সন্ত্রাসী কর্মকান্ডের বিষয়ে সুনির্দিষ্ট তথ্যসহ পাঠিয়ে দিন আমাদের ই-মেইলে। ই-মেইলঃ habiganjnews24@hotmail.com

95,640FansLike
1,432FollowersFollow
2,458FollowersFollow
2,145SubscribersSubscribe