বিশ্বে করোনায় মৃত ২ লাখ ৫৫ হাজারের বেশি

Covid-19

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা আজ মঙ্গলবার রাতে বেড়ে দাঁড়িয়েছে দুই লাখ ৫৫ হাজারের বেশি।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে বিশ্বের ৩৬ লাখ ৮৭ হাজার ৭২২ জন। তাদের মধ্যে বর্তমানে ২২ লাখ ১১ হাজার ৬১৪ জন চিকিৎসাধীন এবং ৪৯ হাজার ৪৮৫ জন (২ শতাংশ) আশঙ্কাজনক অবস্থায় রয়েছে।

এ পর্যন্ত করোনাভাইরাস আক্রান্তদের মধ্যে ১২ লাখ ২০ হাজার ৬৪২ জন সুস্থ হয়ে উঠেছে এবং দুই লাখ ৫৫ হাজার ১৯৩৮ জন রোগী মারা গেছে।

গত বছরের ডিসেম্বরের চীন থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে।গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এদিকে বাংলাদেশে করোনায় আক্রান্ত হয়ে মঙ্গলবার আরো একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মারা গেছেন ১৮৩ জন। ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৭৮৬ জন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা ১০ হাজার ৯২৯ জন। মঙ্গলবার দুপুরে রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদপ্তরে মিডিয়া বুলেটিনে এ তথ্য জানান অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা।

অতিরিক্ত মহাপরিচালক জানান, ২৪ ঘণ্টায় পাঁচ হাজার ৭১১ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে এক দিনে সর্বোচ্চ ৭৮৬ জনের দেহে কোভিড-১৯ সংক্রমণ পাওয়া গেছে। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা ১০ হাজার ৯২৯ জন। ২৪ ঘণ্টায় ১ জনের মৃত্যু হয়েছে। করোনায় এ পর্যন্ত ১৮৩ জনের মৃত্যু হয়েছে।

অধ্যাপক নাসিমা সুলতানা জানান, ২৪ ঘণ্টায় কোভিড-১৯ সংক্রমণ থেকে মুক্ত হয়েছেন ১৯৩ জন। এ পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন এক হাজার ৪০৩ জন। গত ২৪ ঘণ্টায় যিনি মারা গেছেন তিনি পুরুষ। তার বয়স ২০ থেকে ৩০-এর মধ্যে।