সোমবার, ১৭ জানুয়ারি ২০২২ খ্রিস্টাব্দ

English

15.2 C
Habiganj
সোমবার, ১৭ জানুয়ারি ২০২২

বিশ্বে প্রথম কলাগাছ ও আনারস পাতা থেকে তৈরী কাপড়ের উত্তরীয় জড়িয়ে শাশ্বত রায় রাজ এর অন্নপ্রাশন সম্পন্ন

পরিত্যক্ত কলাগাছ ও আনারস পাতা থেকে উৎপাদিত উন্নতমানের ফাইবার বা সুতা থেকে তৈরী কাপড়ের উত্তরীয় জড়িয়ে রুপার বাটি, রুপার চামচে প্রসাদ গ্রহণের মাধ্যমে সম্পন্ন হল শাশ্বত রায় রাজের শুভ অন্নপ্রাশন।

২০২১ সালে বাংলাদেশের স্বাধীনতা লাভের সুবর্ণজয়ন্তী (পঞ্চাশ বছর) ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের বছরে মাথায় শোলার মুকুট, মালা, পাঞ্জাবি, উত্তরীয় আর সোনার বালায় সেজে বিকেল ৪.৩৮ মিনিটে দাদু, দিদিমা ও ঠাকুরমার কোলে উঠে শ্রী শ্রী মহাপ্রভুর প্রসাদ গ্রহণ করে রাজ।

করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের নিরাপত্তা ও স্বাস্থ্যবিধি মেনে গত ২২ফেব্রুয়ারি হবিগঞ্জ মহাপ্রভু আখড়ায় অন্নপ্রাশনে উপস্থিত আমন্ত্রিতদের মাধ্যমে ব্যতিক্রমী উত্তরীয়র কথা ছড়িয়ে পড়লে হবিগঞ্জ শহরের অনেকের মধ্যেই কাপড়টি দেখার আগ্রহ তৈরি হয়।

উল্লেখ্য, শাশ্বত রায় রাজের জন্মের পরই তার পিতা পার্থ সারথি রায় পুত্রকে হবিগঞ্জে কাঠের তেরি দারুশিল্পের অনন্য নিদর্শন বাংলাদেশের আলোচিত “পদ্ম পালঙ্ক” উপহার দেন।

লক্ষ টাকা ব্যয়ে নির্মিত পদ্ম পালঙ্কটি বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকা, ম্যাগাজিন ও গুগলে দেখতে পাওয়া যায়।

বাংলাদেশ আওয়ামী লীগ হবিগঞ্জ পৌর শাখার সাংস্কৃতিক সম্পাদক, বিশিষ্ট ব্যবসায়ী, তরুণ সমাজসেবক, লেখক ও গবেষক পার্থ সারথি রায়ের সাথে যোগাযোগ করলে তিনি তার পুত্র সন্তানের জন্য সকলের আশীর্বাদ কামনা করে বলেন, পরিত্যক্ত কলাগাছের বাকল ও আনারস পাতা থেকে উৎপাদিত উন্নতমানের ফাইবার বা সুতা থেকে তৈরী কাপড় সম্ভবত আমার ছেলেই বিশ্বে প্রথম ব্যবহার করেছে। এই কাপড়টি এখনো বাজারজাত হয়নি। বাংলাদেশে পরীক্ষামূলকভাবে উৎপাদন চলছে। কানাডাসহ আরও বেশ কয়েকটি দেশে এই কাপড় রপ্তানির সম্ভবনা রয়েছে। এই সুতা থেকে দেশেও বিভিন্ন পণ্য তৈরী করা সম্ভব হবে।

প্রিয় পাঠক

আপনার আশেপাশের যে কোন সমস্যার কথা আমাদেরকে লিখে পাঠান। এলাকার সম্ভাবনার কথা, মাদক, দুর্নীতি, অনিয়ম আর সন্ত্রাসী কর্মকান্ডের বিষয়ে সুনির্দিষ্ট তথ্যসহ পাঠিয়ে দিন আমাদের ই-মেইলে। ই-মেইলঃ habiganjnews24@hotmail.com

95,640FansLike
1,432FollowersFollow
2,458FollowersFollow
2,145SubscribersSubscribe