শুক্রবার, ২২ অক্টোবর ২০২১ খ্রিস্টাব্দ
শুক্রবার, ২২ অক্টোবর ২০২১
25 C
Habiganj

ভাসমান বেডে তলাবিহীন পদ্ধতিতে শীতকালীন সবজী চাষ

মোঃ আলমগীর মিয়া, নবীগঞ্জ থেকেঃ অধিক লাভের আশায় ভিন্ন রকম সবজী চাষ করেছেন নবীগঞ্জের চার কৃষক। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর উদ্যোগে নবীগঞ্জ পৌরসভার পিরোজপুর গ্রামের একটি মাছ চাষের ফিসারীর উপর ভাসমান বেডে তলাবিহীন পদ্ধতিতে শীতকালীন সবজী চাষ করা হয়েছে। এতে স্বল্প খরছে অধিক পারিশ্রমিক রয়েছে বলে কৃষি অধিদপ্তর সূত্রে জানা গেছে।

ভাসমান বেডে তলাবিহীন সবজী চাষ করে ১৭-১৮ সালে নবীগঞ্জ উপজেলার চৌশতপুর গ্রামের মোঃ আজহার আলী সাফল্য খরচের চেয়ে প্রায় ১২ গুনের অধিক অর্থ অর্জন করেছেন বলে জানিয়েছেন কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মিঠু চন্দ্র অধিকারী জানান।

ভাসমান সবজী চাষের মধ্যে রয়েছে শসা ফসলের জাত (এলীন),মরিচ ফসলের জাত (বিন্দু), ঢেড়ষ ফসলের জাত (আনন্দ), কলমি শাক ফসলের জাত (এভারগ্রীন), চাষ করা হয়েছে।

পিরোজপুর গ্রামের চার কৃষক, এমদাদুর রহমান লেবু, মেহেদী হাসান, আবীর, শাকীব হাসান, নবীগঞ্জ উপজেলা কৃষি অধিদপ্তর এর পরামর্শে এ পদ্ধতি অবলম্বন করে ভাসমান বেডে তলাবিহীন সবজী চাষ করেছেন।

কৃষি অফিসার মিঠু চন্দ্র অধিকারী বলেন, ভাসমান বেডে তলাবিহীন সবজী চাষ করে স্বল্প খরছে কৃষকরা অধিক লাভবান হতে পারবেন। এজন্য আমরা এই প্রজেক্ট হাতে নিয়ে কৃষকদের জন্য কাজ করছি।

প্রিয় পাঠক

আপনার আশেপাশের যে কোন সমস্যার কথা আমাদেরকে লিখে পাঠান। এলাকার সম্ভাবনার কথা, মাদক, দুর্নীতি, অনিয়ম আর সন্ত্রাসী কর্মকান্ডের বিষয়ে সুনির্দিষ্ট তথ্যসহ পাঠিয়ে দিন আমাদের ই-মেইলে। ই-মেইলঃ habiganjnews24@hotmail.com

95,640FansLike
1,432FollowersFollow
2,458FollowersFollow
2,145SubscribersSubscribe