শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১ খ্রিস্টাব্দ
শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১
34 C
Habiganj

মুড়ারবন্দ দরবার শরীফে ওরস শুরু রবিবার

মোঃ হাছান আলী, চুনারুঘাট (হবিগঞ্জ): হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার ঐতিহাসিক মুড়ারবন্দ দরবার শরীফে রবিবার থেকে ৩দিন ব্যাপী ৬৯৮তম পবিত্র বাৎসরিক ওরস মোবারক শুরু, শেষ হবে ১৫ জানুয়ারি ।

মুড়ারবন্দ দরবার শরীফের মোতাওয়াল্লী পীরজাদা আলহাজ্ব সৈয়দ সফিক আহম্মেদ (সফি) চিশ্তী বলেন, সিলেটে চির নিদ্রায় শায়িত হযরত শাহজালাল (রহঃ) এর সফর সঙ্গী ৩৬০ আউলিয়ার মধ্যে বহুল আলোচিত ব্যক্তিত্ব প্রধান সেনাপতি তরফ বিজয়ী মহান ইসলামি বীরপুরুষ হযরত সৈয়দ নাসির উদ্দিন সিপাহসালার (রহঃ) মদিনা শরীফে জন্মগ্রহণ করেন ১২৫০ খ্রিষ্টাব্দে।

তিনি বাগদাদ থেকে দিল্লীতে এসে সুলান আলাউদ্দিন খিলজীর অধীনে ফৌজি বিভাগে যোগদান করেন। তার কামালিয়াতের পরিচয় পেয়ে শাহী সৈন্য বাহিনী নেতৃত্বে সিলেট অঞ্চলে বিজয়ের উদ্দেশ্যে রওয়ানা দেওয়ার অনুরোধ করেন। পথি মধ্যে সিলেট অঞ্চলে হযরত শাহ জালাল ইয়েমনী (রহঃ) এর সাথে মোলাকাত হয় এবং মুসলমানদের উপর রাজা গৌড়গবিন্দ্র অত্যাচারের সংবাদ পেয়ে শাহী সৈন্যদের সঙ্গে যোগদান করতে সম্মতি প্রকাশ করেন।

আল্লাহর রহমতে ৭০৩ হিজরী, ১৩০৩ খ্রিস্টাব্দে সিলেট অঞ্চলকে বিজয় করে হবিগঞ্জের লস্করপুর, দাউদনগর, সুলতানশী, চুনারুঘাট উপজেলার মুড়ারবন্দ নামক স্থানে তরফ রাজ্যের শাসনকর্তা হিসেবে নিযুক্ত হয়ে বসতি স্থাপন করেন। তিনি মৃত্যুর পূর্বে বলেছিলেন তার দেহ মোবারক মুড়ারবন্দস্থ পূর্ব-পশ্চিমে দাফন করার জন্য কিন্তু তার সঙ্গী সাথীরা এ আদেশ কেহই মানল না।

ইসলামের শরিয়তের বিধানমতে মাজার উত্তর-দক্ষিণে দাফন করেন আশেকানভক্তবৃন্দরা। মুসল্লিরা দাফন করে সবাই ৪০ কদম দূরে যাওয়ার পর বিকট শব্দে অলৌকিকভাবে মাজার পূর্ব-পশ্চিমে ঘুরে যায়। তাই মুড়ারবন্দ দরবার শরীফে ৭ শত বছরের পুরাতন অতিমনোরম প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা শতাধিক মধুরমত মিষ্টি জামগাছের সুশীতল ছায়ায় শায়িত আছে হযরত সৈয়দ শাহ নাসির উদ্দিন সিপাহসালার (রহঃ)। তিনির মাজার এখনই পূর্ব-পশ্চিমে রয়েছে। উক্ত মাজারে জিয়ারত করতে প্রতিদিন হাজার হাজার আশেকানভক্তবৃন্দরা আসছে। এদিকে পবিত্র ওরস শুরু হওয়ার ১ সপ্তাহ পূর্ব থেকে শতাধিক দোকান সহ বিভিন্ন পন্য নিয়ে বসেছে এবং অর্ধশতাধিক কাফেলা বসেছে।

আইনশৃংঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ রাখেতে পুলিশের সাথে আনসার, গ্রাম পুলিম সহায়তা করবে বলে ওরস আয়োজক কমিটির সূত্রে জানা গেছে।

চুনারুঘাট থানার অফিসার ইনচার্জ (ওসি) কে, এম আজমিরুজ্জামান জানান, মাজার শরীফ পবিত্রতা রক্ষা ও আইনশৃংঙ্খলা নিয়ন্ত্রণে মাঠে পুলিশ কাজ করবে। কেউ যাতে নাশকতা সৃষ্টি না করতে পারে। এদিকে বাড়তি নজর থাকবে আইনশৃংঙ্খলা রক্ষাকারী বাহিনী।

প্রতি বছরের ন্যায় এবারও দেশের বিভিন্ন স্থান হতে জাতি, ধর্ম নির্বিশেষে ঐতিহ্যবাহী মুড়ারবন্দস্থ হযরত সৈয়দ শাহ নাসির উদ্দিন সিপাহসালার মদনী (রহঃ), হযরত সৈয়দ শাহ ইসরাইল ওরফে শাহ বন্দেগী (রহঃ), হযরত সৈয়দ শাহ ইলিয়াছ ওরফে কুতুবুল আউলিয়া (রহঃ), বন্দেগী শাহ্ সৈয়দ দাউদ (রহঃ) গং ১২০ আউলিয়া গনের ৩দিন ব্যাপী ৬৯৮তম পবিত্র বার্ষিক ওরসে যোগ দিচ্ছে।

পবিত্র ওরসে অংশগ্রহণের জন্য আশেকান ভক্তবৃন্দের প্রতি দাওয়াত জানিয়েছেন মুড়ারবন্দ ১২০ আউলিয়ার দরবার শরীফের মোতাওয়াল্লী পীরজাদা আলহাজ্ব সৈয়দ সফিক আহম্মেদ (সফি) চিশ্তী।এখানে উল্লেখ্য, মুড়ারবন্দ দরবার শরীফের বাৎসরিক পবিত্র ওরসের নাম ভাঙ্গিয়ে কথিত কিছু খারাপ অসৎ ব্যক্তি দেশের বিভিন্ন স্থান থেকে টাকা পয়সা, ধান-চাল, পশু-পাখি ইত্যাদি উত্তোলন করে যাচ্ছে এ অভিযোগ রয়েছে। আবার কেউ মাজার শরীফের ওরসের নামে লিপলেট, পোষ্টার ও গেইট নির্মাণ করে প্রতারণা করছে। এসব ছদ্দবেশী প্রতারকের হাতে কোন কিছু না দেয়ার জন্য অনুরোধ জানিয়েছেন মাজার শরীফ কর্তৃপক্ষ।

প্রয়োজনে ০১৭১৬-১৩৭৯৬১ নাম্বারে বা সরাসরি যোগাযোগ করতে অনুরোধ জানিয়েছেন।।

প্রিয় পাঠক

আপনার আশেপাশের যে কোন সমস্যার কথা আমাদেরকে লিখে পাঠান। এলাকার সম্ভাবনার কথা, মাদক, দুর্নীতি, অনিয়ম আর সন্ত্রাসী কর্মকান্ডের বিষয়ে সুনির্দিষ্ট তথ্যসহ পাঠিয়ে দিন আমাদের ই-মেইলে। ই-মেইলঃ habiganjnews24@hotmail.com

95,640FansLike
1,432FollowersFollow
2,458FollowersFollow
2,145SubscribersSubscribe