কমলগঞ্জে পানচাষ বিষয়ক মতবিনিময় সভা

কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি: মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া খাসিয়া পুঞ্জিতে বুধবার সকাল ৯টায় বাংলাদেশ বন গবেষনা কেন্দ্র চট্টগ্রাম ও লাউয়াছড়া বন গবেষনা কেন্দ্র (সিলভিকালচার রিসার্চ বিভাগ) এর আয়োজনে গাছে পানচাষ বিষয়ক এক মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বন গবেষনা কেন্দ্র চট্টগ্রাম এর বিভাগীয় বন কর্মকর্তা নুসরত জাহান।

লাউয়াছড়া পুুঞ্জির মন্ত্রী ও বৃহত্তর সিলেট আদিবাসী ফোরামের মহাসচিব মিঃ ফিলা পতমীর সভাপতিত্বে ও বন গবেষনা কর্মকর্তা আব্দুল্লা আল মাসুদ মজুমদারের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন লাউয়াছড়া বন গবেষনা কেন্দ্রের সহকারী রেঞ্জ কর্মকর্তা আবুল কাসেম, খাসি সোস্যাল কাউন্সিলের তথ্য ও প্রচার সম্পাদক সাজু মারছিয়াং, লাউয়াছড়া পুঞ্জির প্রবীন ব্যক্তি মোঃ হাতিম আলী, নারী নেত্রী লায়লা ডিখার ও লাউয়াছড়া বন গবেষনা কেন্দ্রের কর্মকর্তাবৃন্দ।

মত বিনিময় সভায় বক্তারা পরিবেশ বান্ধব পদ্ধতিতে গাছ ও পরিবেশের ভারসাম্য ঠিক রেখে কিভাবে গাছে পানচাষ করা যায় তা সবার মাঝে তুলে ধরেন। ভবিষ্যেেত গাছে পান চাষের সব ধরনের গবেষণার আশ্বাস দেন এবং সবাইকে সচেতন ও গবেষনার কাজে সহযোগীতা করার জন্য আহবান জানান হয়। মত বিনিময় সভায় লাউয়াছড়া পুঞ্জিতে বসবাসরত তরুন-তরুনীসহ পানচাষী মানুষজন উপস্থিত ছিলেন।