সিলেট বিভাগে মহাজোটের চুড়ান্ত প্রার্থী যারা

নিজস্ব প্রতিনিধি, সিলেট: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নেতনিজসৃত্বাধীন মহাজোট থেকে সিলেট বিভাগের চার জেলার ১৯টি আসনে প্রার্থী তালিকা চুড়ান্ত করেছে। সিলেটের ১৯টি আসনের মধ্যে এবারের নির্বাচনে অংশ নিচ্ছেন নতুন চার মুখ। বাকি ১৫ জনই মহাজোটের বর্তমান সাংসদ।

সিলেটের ১৯টি আসনের মধ্যে চারটি শরিকদের জন্য ছেড়ে দিয়েছে আওয়ামী লীগ। দশম সংসদের এক নারী সদস্য এবার বাদ পড়েছেন। তিনি হলেন, মৌলভীবাজার-৩ আসনের বর্তমান সাংসদ সায়রা মহসিন।

সিলেট বিভাগের ১৯টি আসনে মহাজোটের নেতৃত্বে থাকা আওয়ামী লীগের শরিক দল জাতীয় পাটিকে দেওয়া হয়েছে দুই জেলার ৩টি আসন ও যুক্তফ্রন্টের বিকল্পধারাকে দেওয়া হয়েছে ১টি আসন। দশম সংসদ নির্বাচনে জাতীয় পাটিকে দেওয়া হয়েছিল ৪টি আসন।

এবারের নির্বাচনে সিলেট বিভাগে মহাজোটের শরিক দলের প্রার্থীরা হলেন, সিলেট-২ আসনে জতীয় পাটির বর্তমান সাংসদ ইয়াহ্ইয়া চৌধূরী, সিলেট-৫ আসনে জতীয় পাটির বর্তমান সাংসদ সেলিম উদ্দিন ও সুনামগঞ্জ-৪ আসনে জাপার বর্তমান সাংসদ পীর ফজলুর রহমান। এছাড়া মৌলভীবাজার-২ আসনে মনোনয়ন দেওয়া হয়েছে বিকল্পধারার এম এম শাহীনকে । তিনি এ আসনে মহাজোটের নতুন প্রার্থী। সিলেট-১ আসনে এবার আওয়ামী লীগের প্রার্থী হিসাবে নির্বাচন করছেন ড. এ কে আব্দুল মোমেন। তিনি এ আসনে প্রথমবারের মতো মহাজোটের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়া সিলেট-৩ আসনের বর্তমান সাংসদ মাহমুদ উস সামাদ চৌধুরী, সিলেট-৪ আসনে সাংসদ ইমরান আহমদ, সিলেট-৬ আসনে সাংসদ নুরুল ইসলাম নাহিদ।

সুনামগঞ্জ-১ আসনে সাংসদ ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন, সুনামগঞ্জ-২ আসনের সাংসদ জয়া সেনগুপ্ত, সুনামগঞ্জ-৩ আসনে সাংসদ এম এ মান্নান ও সুনমাগঞ্জ-৫ আসনে সাংসদ মুহিবুর রহমান মানিক।

হবিগঞ্জ-১ আসনে প্রথমবারে মতো নির্বাচন করবেন আওয়ামী লীগের শাহনেওয়াজ মিলাদ গাজী। হবিগঞ্জ-২ আসনে সাংসদ আব্দুল মজিদ খান, হবিগঞ্জ-৩ আসনে সাংসদ আবু জহির ও হবিগঞ্জ-৪ আসনে সাংসদ মাহবুব আলী।

মৌলভীবাজার-১ আসনে প্রতিদ্বন্দ্বিতা করবেন বর্তমান সাংসদ শাহাব উদ্দিন, মৌলভীবাজার-৩ আসনে আওয়ামী লীগের নতুন মুখ নেছার আহমদ ও মৌলভীবাজার-৪ আসনে বর্তমান সাংসদ উপাধ্যক্ষ আব্দুস শহীদ।