বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১ খ্রিস্টাব্দ
বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১
28 C
Habiganj

লাখাইয়ে নির্বিচারে পোনামাছ নিধন, রক্ষায় নেই কোন উদ্যোগ

হাওরাঞ্চল বেষ্টিত লাখাইয়ে ভরা বর্ষায় মাছের আকাল। যথাসময়ে প্রয়োজনীয় বৃষ্টিপাত না হওয়ায় বর্ষার দেখা মেলেনি।

এ সময়ে যে অঞ্চল প্লাবিত হওয়ার কথা তাও শুষ্ক। তবুও এরই মধ্যে খাল-বিল ও নদী-নালা প্লাবিত হওয়ায় দেশী প্রজাতির পোনামাছের বিচরন লক্ষনীয়।

আর বিলম্বিত বর্ষার কারনে পোনামাছ নিধন খুবই সহজতর হয়ে উঠেছে। এই সুযোগে পোনামাছ শিকারিরা নির্বিচারে পোনামাছ নিধনের মহৌৎসবে মত্ত।

এদিকে লাখাই উপজেলার হাটবাজার গুলোতে দেদারছে বিক্রি হচ্ছে এ পোনামাছ। এতে হুমকীর মুখে পড়েছে দেশী প্রজাতির মাছের প্রজনন ও বংশবৃদ্ধি।

সরেজমিন এ উপজেলার বুল্লাবজার, বামঈ বাজার ও লাখাই বাজারসহ বিভিন্ন বাজার পরিদর্শনে দেখা যায়, উচ্চ মূল্যে বিক্রি হচ্ছে টাকী, শোল, বোয়াল মাছের পোনা।

নাম প্রকাশ করতে অনিচ্ছুক কয়েকজন পোনামাছ শিকারীর সাথে আলাপকালে জানান, খালে ও বিলে পানি কম থাকায় পোনামাছ ধরা সহজ। তাছাড়া বাজারে এ পোনামাছের দামও বেশ চড়া।

এ ব্যাপারে কুদ্দুছ মিয়া, হামিদ আলী সহ কয়েকজন ক্রেতার সাথে আলাপকালে জানান, বাজারে দেশী প্রজাতির মাছ নেই বললেও চলে। আর যাও পাওয়া যায় তাও দাম আকাশচুম্বী। তবে চাষের মাছ পাওয়ায় রক্ষা।

এ বিষয়ে উপজেলা মৎস্য অফিসার ইদ্রিস তালুকদার জানান, বিষয়টি আমদের নজরে এসেছে। আজ কালের মধ্যেই অভিযান পরিচালনা করতে যাচ্ছি।

প্রিয় পাঠক

আপনার আশেপাশের যে কোন সমস্যার কথা আমাদেরকে লিখে পাঠান। এলাকার সম্ভাবনার কথা, মাদক, দুর্নীতি, অনিয়ম আর সন্ত্রাসী কর্মকান্ডের বিষয়ে সুনির্দিষ্ট তথ্যসহ পাঠিয়ে দিন আমাদের ই-মেইলে। ই-মেইলঃ habiganjnews24@hotmail.com

95,640FansLike
1,432FollowersFollow
2,458FollowersFollow
2,145SubscribersSubscribe