26.9 C
Habiganj
সোমবার, ২৩ মে ২০২২

লাখাই থেকে বিপন্নপ্রায় মদনটাক উদ্বার করেছে বনবিভাগ

গতকাল শুক্রবার পহেলা এপ্রিল লাখাই উপজেলার পূর্বসিংহগ্রাম থেকে এই বিপন্নপ্রায় পাখিটি উদ্বার করেছেন হবিগঞ্জ বন বিভাগের ফরেস্টার তোফায়েল আহমেদ চৌধুরী।

এ সময় উপস্থিত ছিলেন হবিগঞ্জ পরিবেশ আন্দোলন ( হপা) লাখাই কমিটির সভাপতি মোঃ বাহার উদ্দীন, সাধারন সম্পাদক মহি উদ্দিন আহমেদ রিপন, লাখাই অনলাইন প্রেসক্লাবের তথ্য প্রযুক্তি সম্পাদক আকিব শাহরিয়ার সহ বন বিভাগের লোকজন ও এলাকার উৎসুক জনতা।

স্থানীয় সূত্রে জানা যায়, বৃহস্পতিবার (৩১শে মার্চ) বিকালে পূর্বসিংহগ্রাম দক্ষিণ মাঠে একটি মদনটাক পথ হারিয়ে চলে আসে। অসুস্থ এই পাখিটি স্থানীয় কিছু বালক তাড়া করলে পাখিটি প্রান বাঁচাতে পূর্বসিংহগ্রাম খেলার মাঠের পাশে মমিন মিয়ার বাড়ীর পুকুরে আশ্রয় নেয়। তবুও বাচ্চরা পাখিটির পিছু না ছেড়ে এটিকে উত্যক্ত করতে থাকে।

এই অবস্থা প্রত্যক্ষ করে মমিন মিয়া দয়াপরবশ হয়ে এটিকে উদ্বার করে তার বাড়ীতে নিয়ে আসে।এলাকায় এই ধরনের পাখী দেখা যায়নি বিধায় পাখিটিকে দেখার জন্য লোকজন ভীড় জমায়।সংবাদ পেয়ে হপা লাখাই কমিটির সভাপতি মমিন মিয়ার বাড়ীতে গিয়ে পাখীটিকে মদনটাক বলে সনাক্ত করে এটিকে বন বিভাগের জিম্মায় দেয়ার ব্যবস্থা গ্রহনে উদ্যোগ নেন। তিনি তাৎক্ষণিক দৈনিক খোয়াই পত্রিকার সিনিয়র স্টাফ রিপোর্টার বদরুল আলম এর সহায়তায় বন বিভাগের সাথে যোগাযোগ করে পাখীটির প্রাথমিক চিকিৎসা ও এটিকে বনবিভাগ এর হাতে তুলে দেওয়ার ব্যবস্থা করেন। এরই প্রেক্ষিতে শুক্রবার বন বিভাগের লোকজন এটিকে উদ্বার করে নিয়ে যায়।

এ ব্যপারে হবিগঞ্জ বন্যপ্রাণী ব্যবস্থপনা ও প্রকৃতি সংরক্ষন অধিদপ্তর এর ফরেস্টার তোফায়েল আহমেদ চৌধুরী বলেন, এই এলাকায় লোকজন বিপন্নপ্রায় পাখীটির প্রতি যে মানবিক আচরন করছেন তাতে আমরা তাদের প্রতি কৃতজ্ঞতা জানাই। আমরা পাখিটিকে প্রয়োজনীয় চিকিৎসা করে সুস্থ্য করে এদের বসবাসের উপযোগী পরিবেশে অবমুক্ত করব।

তিনি আরো বলেন, বিপন্নপ্রায় প্রানীকূলের প্রতি সকলেই সদয় আচরন করা এবং তাদের রক্ষায় ভূমিকা পালন করা উচিৎ।

মদনটাক সাধারন বড় কোন বিলের কাছে ও নদীর মোহনার কাছাকাছি বাস করে। সারাবিশ্বে বিপন্ন ও বিরল হিসাবে পরিচিত মদনটাক বাংলাদেশে হাড়গিলা নামেও পরিচিত। ২০১১ সালের তথ্যানুযায়ী ঠাকুরগাঁয়ে ২৪ টি মদনটাকের সন্ধান পাওয়া গেছে। এই পাখি মাছ, ব্যাঙ, সরীসৃপ এবং অন্যান্য মেরুদণ্ডী প্রানী ভক্ষন করে থাকে।

প্রিয় পাঠক

আপনার আশেপাশের যে কোন সমস্যার কথা আমাদেরকে লিখে পাঠান। এলাকার সম্ভাবনার কথা, মাদক, দুর্নীতি, অনিয়ম আর সন্ত্রাসী কর্মকান্ডের বিষয়ে সুনির্দিষ্ট তথ্যসহ পাঠিয়ে দিন আমাদের ই-মেইলে।
ই-মেইলঃ habiganjnews24@hotmail.com

আমাদের সাথে থাকুন

44,536FansLike
54,367FollowersFollow
4,359FollowersFollow
5,632SubscribersSubscribe

ক্যালেন্ডার