১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
দুপুর ১:১৬

জনপ্রিয় ৫ সংবাদ

আরো কিছু সংবাদ

শায়েস্তাগঞ্জে জন্ম – মৃত্যু সনদ পেতে নাগরিকদের ভোগান্তি

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ পৌরসভায় সার্ভার জটিলতায় জন্ম ও মৃত্যু নিবন্ধন সনদ নিতে হয়রানি শিকার হচ্ছে নাগরিকরা । ফলে অভিভাবকরা সন্তানকে স্কুল – কলেজে ভর্তি এবং অনেকেই পেনশন , পাসপোর্ট , চাকরি , বিয়ে , জমি রেজিষ্ট্রেশন সহ বিভিন্ন কাজে ভোগান্তিতে পড়েছে।

জানা যায় , প্রথম শ্রেণির পৌরসভার নাগরিকদের সেবা গুলোর মধ্যে অন্যতম একটি সেবা হলো জন্ম – মৃত্যু নিবন্ধন সনদ । স্কুল – কলেজ ভর্তি , পেনশন , পাসপোর্ট , চাকরি , বিয়ে , জমি বেচাকেনা সহ গুরুত্বপূর্ণ অনেক কাজের জন্য জন্ম ও মৃত্যু নিবন্ধন সনদ পেতে সংশ্লিষ্ট শাখায় প্রতিদিন ভির করে নাগরিকরা ।

পৌর সভায় জন্ম নিবন্ধন সনদ নিতে আসা শায়েস্তাগঞ্জ উপজেলা কেমিস্ট এন্ড ড্রাগিস্ট সমিতির সভাপতি মোঃ আব্দুর রশিদ তালুকদার বলেন , আমিসহ আমার স্কুল পড়ুয়া সন্তান ও নাতিনের নামে ভুল রয়েছে জন্ম সনদে । এ জন্য জন্ম নিবন্ধন সনদ সংশোধন করা প্রয়োজন । পৌরসভায় এক সপ্তাহ ধরে ঘুরছি । কিন্তু জন্ম সনদ সংশোধন করতে পারছি না । আমার পক্ষে কি সম্ভব প্রতিদিন আমার ফার্মেসী ব্যবসা ফেলে শায়েস্তাগঞ্জ পৌর সভা যাওয়া-আসা ।

তারা বলছে , জন্ম সনদ নিতে পৌর কর পাওনা পরিশোধ করে সরকারি নির্ধারিত ফিস ৮০ টাকা দিয়ে নিতে হয় জন্ম সনদ । অথচ পৌর সভার সার্ভার সমস্যার কারণে জন্ম নিবন্ধন সনদ দেওয়া বন্ধ রয়েছে । জরুরি ভিওিতে সনদ প্রয়োজন । জন্ম সনদ না পেয়ে মারাত্মক বিপাকে পড়েছি ।

শামীম মিয়া নামের অন্য একজন বলেন , আমার বাচ্চাকে স্কুলে ভর্তি করাবো। জন্ম নিবন্ধন সনদে ভুল থাকায় সমস্যা হচ্ছে । সংশোধনের জন্য বেশ কয়েক দিন ধরে পৌর সভায় ঘুরছি , কিন্তু কোনো কাজ হচ্ছে না ।

কম্পিউটার বলছেন , সার্ভার নেই , সার্ভার এলে হবে । কিন্তু সার্ভার কবে আসবে তা কেউ বলতে পারছে না । এ ভোগান্তি প্রতিদিন অনেক নাগরিক পৌরসভায় এসে হয়রানির মধ্যে পড়তে হচ্ছে ।

মোহাম্মদ আলী নামের একজন বলেন , আমার মা-বাবা মারা গেছেন । তাদের মৃত্যু সনদের জন্য দুই সপ্তাহ ধরে ঘুরছি পকেটের অনেক টাকা আসা-যাওয়ার রিস্কা ভাড়া লাগছে । কিন্তু সার্ভার সমস্যার কারণে মৃত্যু সনদ নিতে পারছি না। পৌরসভায় জন্ম – মৃত্যু নিবন্ধন সনদের কাজ করেন কম্পিউটার অপারেটর । যান্ত্রিক ক্রটির কারণে প্রায় দীর্ঘ দিন ধরে সার্ভার বন্ধ রয়েছে ।

পৌরসভা সার্ভার জটিলতা বিষয়ে উপজেলা নির্বাহী অফিসারকে জানিয়েছেন পৌরসভা অনেক নাগরিক ।