শুক্রবার, ২২ অক্টোবর ২০২১ খ্রিস্টাব্দ
শুক্রবার, ২২ অক্টোবর ২০২১
25 C
Habiganj

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এর ১৫ তম জন্মদিন আজ

হবিগঞ্জ নিউজঃ সামাজিক যোগাযোগের জনপ্রিয় ওয়েবসাইট ফেসবুক আজ ১৬ বছরে পা দিচ্ছে। ২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি যাত্রা শুরু হয় ফেসবুকের। ১৫ বছর পূর্ণ করা ফেসবুকের যাত্রা শুরু হয় এর সহ-প্রতিষ্ঠাতা ও বর্তমান প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গের হাত ধরে।

যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভার্সিটির ডরম রুমে ‘দ্য ফেসবুক’ নামে শুরু হওয়া এ ওয়েবসাইটের বর্তমান ব্যবহারকারীর সংখ্যা প্রায় ২৩২ কোটি (২০১৮ সালের চতুর্থ প্রান্তিকের হিসাব অনুযায়ী)।

মূলত হার্ভার্ড ইউনিভার্সিটির শিক্ষার্থীদের অনলাইনে এক জায়গায় আনার পরিকল্পনা থেকে শুরু হয় ফেসবুকের যাত্রা।

চলতি বছরের ১ ফেব্রুয়ারির এক হিসাব মতে, ১৫ বছর শেষে বর্তমানে প্রতিষ্ঠানটির বাজারমূল্য ৪৭২.৯৩ বিলিয়ন মার্কিন ডলার (৪৭ হাজার ২৯৩ কোটি ডলার)।

ফেসবুকের সদর দফতর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ম্যানলো পার্কে অবস্থিত। বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ চীনে ফেসবুক নিষিদ্ধ।

২০১৮ সালে ফেসবুকের মোট মুনাফা ছিল ২২ দশমিক ১ বিলিয়ন ডলার, যা ২০১৭ সালের চেয়ে ৩৯ শতাংশ বেশি। ব্যবহারকারী বৃদ্ধি পেয়েছে ভারত, ইন্দোনেশিয়া এবং ফিলিপাইনে; তবে যুক্তরাষ্ট্র আর কানাডায় ব্যবহারকারী সংখ্যা অপরিবর্তীত ছিল।

ক্ষতিকর কন্টেন্ট ছড়ানোয় ভূমিকা রাখা এবং তথ্যের গোপনীয়তা রক্ষা না করা সংক্রান্ত কেলেঙ্কারি সত্ত্বেও গতবছর ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

গত বছর মাসে অন্তত একবার লগ ইন করা মানুষের সংখ্যা ৯ শতাংশ বেড়েছে বলে জানিয়েছে সামাজিক মাধ্যমের জনপ্রিয় এই সংস্থাটি।

প্রিয় পাঠক

আপনার আশেপাশের যে কোন সমস্যার কথা আমাদেরকে লিখে পাঠান। এলাকার সম্ভাবনার কথা, মাদক, দুর্নীতি, অনিয়ম আর সন্ত্রাসী কর্মকান্ডের বিষয়ে সুনির্দিষ্ট তথ্যসহ পাঠিয়ে দিন আমাদের ই-মেইলে। ই-মেইলঃ habiganjnews24@hotmail.com

95,640FansLike
1,432FollowersFollow
2,458FollowersFollow
2,145SubscribersSubscribe