বুধবার, ২০ অক্টোবর ২০২১ খ্রিস্টাব্দ
বুধবার, ২০ অক্টোবর ২০২১
23.6 C
Habiganj

স্টারনোট ইংলিশ স্কুল অ্যাপ, ফ্রিতে ইংরেজি চর্চার সঙ্গী

জমকালো অনুষ্ঠানের মাধ্যমে উদ্বোধন করা হলো “স্টারনোট ইংলিশ স্কুল” অ্যাপ। গতকাল দুপুরে ধানমন্ডির কেয়ারী প্লাজায় অবস্থিত প্লাটিনাম ক্লাব বিডি-তে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ই-ক্যাব এর ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ সাহাব উদ্দিন। বিশেষ অতিথি হিসেবে ছিলেন, আসিফ আহনাফ (ডিরেক্টর করপোরেট এফেয়ার্স- ই-ক্যাব), সাইফুল ইসলাম (ফাউন্ডার- ইংলিশ থেরাপি), মাহমুদুল হক জালীস (ইসলামিক লেখক এবং সাংবাদিক) মোঃ কামরুজ্জামান (সিনিয়র আইটি অফিসার-এক্সিম ব্যাংক)।

আরও উপস্থিত ছিলেন, স্টারনোট ইংলিশ স্কুলের সিইও এবং ফাউন্ডার আরিফুল ইসলাম, কো-ফাউন্ডার এএইচএম মহসিন ভূইয়া, কো-ফাউন্ডার শাহজাহান আলী, রাবেয়া আমিন শারিকা (শিক্ষিকা-স্টারনোট ইংলিশ স্কুল), আফরোজ মনি (ব্র্যান্ড এম্বাসেডর) সহ স্টারনেট ইংলিশ স্কুলের সকল শিক্ষক-শিক্ষিকা ও কর্মকতা-কর্মচারীবৃন্দ।

প্রধান অতিথি ই-ক্যাব এর ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ সাহাব উদ্দিন বলেন, স্টারনোট ইংলিশ স্কুল একটি যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে। এটি যেন মানুষের পজিটিভ কাজে সম্পূর্ণ ভাবে ব্যবহার করা হয়। দেশের তরুণ সমাজকে ইংরেজি ভাষায় পারদর্শী হতে নিঃসন্দেহে ভালো একটি উদ্যোগ। তিনি স্টারনোট ইংলিশ স্কুল এর জন্য শুভকামনা জানিয়ে বলেন, দেশের তরুণরা এভাবে দেশ ও মানুষের কল্যাণে এগিয়ে আসলে আমাদের দেশের বেকারত্ব এক সময় শূন্যের কোটায় নেমে আসবে।

বাংলাদেশে তৈরি প্রথম ইংরেজি চর্চার অ্যাপ “স্টারনোট ইংলিশ স্কুল” অ্যাপ। যা বিশ্বের সকল মানুষকে সম্পূর্ণ বিনামূল্যে ইংরেজি শিখতে সাহায্য করবে। অনলাইনে বিশ্বের যেকোনো জায়গা থেকে সহজে ইংরেজি স্পিকিং চর্চা ছাড়াও মেসেঞ্জার, গ্রুপ, লার্নিং গেইম, ইংরেজি শিক্ষক, এম্বাসেডর, লিডারবোর্ড সহ বেশ কয়েকটি সুবিধা রয়েছে এ অ্যাপে।

এবিষয়ে তরুন উদ্দোক্তা, স্টারনোট ইংলিশ স্কুল অ্যাপের সিইও এবং ফাউন্ডার আরিফুল ইসলাম বলেন, ইংরেজি শিক্ষার জন্য সবচেয়ে বেশি প্রয়োজন স্পিকিং চর্চা, কথা বলার সঙ্গী বা কথা বলার পরিবেশ। ইংরেজী শব্দটা এখনো স্কুল-কলেজের স্টুডেন্টসহ গ্রাজুয়েট মানুষদের ভয়ের কারণ। আমি নিজেও ইংরেজিতে অনেক দুর্বল ছিলাম। অনেক চেষ্টা করেছি বিভিন্ন ভাবে ইংরেজিতে কথা বলার তবে ইংরেজি চর্চা করার মতো বন্ধু বা পরিবেশ পাইনি। একটি পরিসংখ্যান বলে এখনো দেশের এর প্রায় ৭০% স্টুডেন্ট-ই ফেল করে ইংরেজী বিষয়ে এবং প্রায় ৬০% গ্রাজুয়েটই ঠিক মত কথা বলতে পারেনা ইংরেজীতে। ইংরেজির ভয়কে দূর করতে তাই আমরা তৈরী করেছি স্টারনোট ইংলিশ স্কুল অ্যাপ যেখানে মানুষ ইংরেজি শিখতে পারবে, ইংরেজি স্পিকিং চর্চা করতে পারবে বিশ্বের যেকোনো জায়গা থেকে সম্পূর্ণ বিনামূল্যে।

আরিফুল ইসলাম আরও বলেন, “প্রাকটিস ইংলিশ” নামক গ্রুপ দিয়ে ২০১৭ সালে তারা যাত্রা শুরু করে। তবে, ইংরেজিতে কথা বলার কাউকে না পেয়ে ইংরেজি কথোপকথন চর্চার প্রয়োজন বুঝতে পেরে অ্যাপ তৈরির বিষয়টি মাথায় আসে।

বর্তমানে তারা অ্যাপের পাশাপাশি ফেইসবুক এবং ইউটিউবে ইংরেজি বিষয় নিয়ে শতশত ভিডিও আপলোড করেছে দক্ষ শিক্ষক দিয়ে, যেগুলো দেখে লক্ষ লক্ষ মানুষ ঘরে বসে ইংরেজি শিখছে প্রতিদিন।

তিনি বলেন, বর্তমানে ব্যাপক সাড়া পাওয়া যাচ্ছে পৃথিবীর বিভিন্ন প্রান্তের মানুষের কাছ থেকে। অ্যাপটি ইতিমধ্যে ডাউনলোড হয়েছে ৩৫ হাজারের বেশি, ইউটিউবে সাবস্ক্রাইব হয়েছে ২০ হাজারের বেশি এবং পেইজ লাইক হয়েছে ৭৫ হাজারের বেশি। ফেইসবুকে কয়েকটি গ্রুপে বর্তমানে ১৭ লক্ষের বেশি মানুষ যুক্ত আছেন ১০৯ টি দেশ থেকে।

পানিতে না নেমে যেমন সাঁতার কাটা যাবেনা, কথা বলার পরিবেশ বা চর্চা ছাড়াও ইংরেজিতে কথা বলার দক্ষতা বাড়ানো যাবেনা। শিক্ষা ক্ষেত্রে, চাকরির ক্ষেত্রে, বিদেশে যেতে ইচ্ছুক, ফ্রিল্যান্সিং করছেন বা আইইএলটিএস করছেন তাঁদের জন্য “স্টারনোট ইংলিশ স্কুল” অ্যাপটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে বলে মন্তব্য করেন প্রতিষ্ঠানটির সিইও।

প্রিয় পাঠক

আপনার আশেপাশের যে কোন সমস্যার কথা আমাদেরকে লিখে পাঠান। এলাকার সম্ভাবনার কথা, মাদক, দুর্নীতি, অনিয়ম আর সন্ত্রাসী কর্মকান্ডের বিষয়ে সুনির্দিষ্ট তথ্যসহ পাঠিয়ে দিন আমাদের ই-মেইলে। ই-মেইলঃ habiganjnews24@hotmail.com

95,640FansLike
1,432FollowersFollow
2,458FollowersFollow
2,145SubscribersSubscribe