মঙ্গলবার, নভেম্বর ২৯, ২০২২

হবিগঞ্জের আলোকিত কৃতিসন্তান আনোয়ার হোসেন চৌধুরী

- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -

মোঃ ওবায়দুল্লাহঃ হবিগঞ্জের আলোকিত কৃতিসন্তান আনোয়ার হোসেন চৌধুরী। তিনি ১৯৬৪ সালে হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলার আন্দিউড়া গ্রামের এক সম্ভ্রান্ত চৌধুরী পরিবারে জন্ম গ্রহন করেন। তাঁর পিতার নাম মরহুম আব্দুল মালেক চৌধুরী ও মাতা মরহুমা উম্মেতুন নেছা চৌধুরী।

আনোয়ার চৌধুরী পড়াশুনা করেন আন্দিউড়া উম্মেতুননেছা হাই স্কুল, মুরারি চাঁদ কলেজ ( এমসি কলেজ) ও চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ে। তিনি চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগ থেকে বিএসএস (অনার্স) ও এমএসএস ডিগ্রী লাভ করেন যথাক্রমে ১৯৮৬ ও ১৯৮৭ সালে। ২০১৪ সালে নর্দার্ন ইউনিভার্সিটি থেকে তিনি এমপিপিএম ডিগ্রী অর্জন করেন।

আনোয়ার চৌধুরী ১৯৯৩ সালে বিসিএস (প্রশাসন) ক্যাডারে সহকারী কমিশনার ও ম্যাজিস্ট্রেট হিসেবে যোগ দিয়ে কর্মজীবন শুরু করেন। চাকরী জীবনে ১ম শ্রেণির ম্যাজিস্ট্রেট, উপজেলা নির্বাহী অফিসার, অতিরিক্ত জেলা প্রশাসক ও ভারপ্রাপ্ত জেলা প্রশাসক হিসাবে মাঠ প্রশাসনে দীর্ঘ ২০ বছর কাজ করেছেন। তিনি বাণিজ্য মন্ত্রনালয়ের সিনিয়র সহকারী সচিব, যোগাযোগ মন্ত্রনালয়ের উপ সচিব, সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রনালয়ের যুগ্ম সচিব হিসাবে দায়িত্ব পালন করেন। সদ্য তিনি অতিরিক্ত সচিব হিসাবে পদোন্নতি পান।

আনোয়ার চৌধুরী পেশাগত ও উচ্চতর প্রশিক্ষণ লাভের জন্য থাইল্যান্ড, সিঙ্গাপুর, মালয়েশিয়া, জাপান, চীন, মিয়ানমার, ভারত, নেপাল, স্পেন, ফ্রান্স, বেলজিয়াম, নেদারল্যান্ড, ও তুরস্ক সফর করেন।

সরকারী দায়িত্ব পালনের পাশাপাশি বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও জনকল্যাণ মুলক দায়িত্ব পালনে সচেষ্ট আছেন।

তিনি জালালাবাদ এসোসিয়েশনের যুগ্ম সাধারন সম্পাদক, ঢাকাস্থ মাধবপুর ওয়েলফেয়ার এসোসিয়েশনের প্রতিষ্টাতা সভাপতি, সৈয়দ মজতবা আলী সৃতি পরিষদের সভাপতি, সিলেট বিভাগীয় চাকরিজীবি পরিষদের সহ সভাপতি, সিলেট রত্ন ফাউন্ডেশনের যুগ্ম সম্পাদক, তরফ সাহিত্য পরিষদের উপদেষ্টা, Chittagong University Public Administration Ex Students Forum, Dhaka এর সাধারন সম্পাদক, হবিগঞ্জ নাগরিক কমিটি, হবিগঞ্জ এসোসিয়েশন, সিলেট বিভাগ উন্নয়ন পরিষদ, ঢাকা অফিসার্স ক্লাব, ব্রাক্ষণবাড়ীয়ার পৌর পাঠাগার, নেত্রকোনা সাহিত্য পরিষদ, নেত্রকোনা ডায়াবেটিস এসোসিয়েশন প্রভৃতি সংগঠনের আজীবন সদস্য ।

সোনাগাজী উপজেলায় কর্মরত থাকাকালে তিনি সম্পূর্ণ বেসরকারি উদ্যোগে একটি দৃষ্টিনন্দন মুক্তিযোদ্ধের সৃতিসৌধ নির্মান করেন।

আনোয়ার চৌধুরী নামে তিনি ভ্রমণকাহিনী ও সিলেট অঞ্চলের ইতিহাস – ঐতিহ্য নিয়ে বিভিন্ন সাময়িকি পত্রে লেখালেখি করেন।

তাঁর আগ্রহের ক্ষেত্র বৃহত্তর সিলেট তথা আসাম অঞ্চলের ইতিহাস, শিক্ষাবিস্তারের ইতিহাস, বৃটিশ বিরোধী আন্দোলন, মহান মুক্তিযুদ্ধের ইতিহাস এবং আলোকিত মানুষের জীবন ও কর্ম।

তাঁর লেখা বই “মেঘের দেশে পাহাড়ের দেশে”, “এশিয়ার দেশে দেশে”, “সিল্ক রুটের সন্ধানে: বংগ থেকে চীন”, “মাধবপুরের গুণীজন : জীবন ও কর্ম”, “হবিগঞ্জ প্রতিভা” ইতোমধ্যে প্রকাশিত হয়েছে।

সিভিল সার্ভিসে শ্রীহট্টের অবদান, হবিগঞ্জের আলোকিত মানুষ ইত্যাদি প্রকাশের অপেক্ষায় আছে।

তিনি বেশকিছু ম্যাগাজিন / সাময়িকী সম্পাদনার সাথে সংশ্লিষ্ট আছেন।

ভ্রমন সাহিত্যে অবদানের জন্য সম্প্রতি তিনি সৈয়দ মজতবা আলী পদক লাভ করেন।

আরো পড়ুনঃ  শায়খুল হাদীস আল্লামা তাফাজ্জুল হক

আনোয়ার চৌধুরীর স্ত্রী ইশরাত জাহান শিক্ষকতা পেশায় নিয়োজিত এবং দুই সন্তান আব্দুল্লাহ শাবাব আনোয়ার চৌধুরী ও আব্দুল্লাহ সাবিত আনোয়ার চৌধুরী ঢাকার নামকরা শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত।

উল্লেখ্য হবিগঞ্জের আলোবাতাসের ঝলমলে এ কৃতিসন্তান সদ্য পদোন্নতি পেয়ে বাংলাদেশ সরকারে অতিরিক্ত সচিব হয়েছেন।

লেখকঃ সম্পাদক, হবিগঞ্জ ডাইরেক্টরি।
- Advertisement -

প্রিয় পাঠক

আপনার আশেপাশের যে কোন সমস্যার কথা আমাদেরকে লিখে পাঠান। এলাকার সম্ভাবনার কথা, মাদক, দুর্নীতি, অনিয়ম আর সন্ত্রাসী কর্মকান্ডের বিষয়ে সুনির্দিষ্ট তথ্যসহ পাঠিয়ে দিন আমাদের ই-মেইলে। ই-মেইলঃ habiganjnews24@hotmail.com

আমাদের সাথে থাকুন

22,341FansLike
1,342FollowersFollow
5,234FollowersFollow
3,542SubscribersSubscribe

জনপ্রিয় সংবাদ

আরো কিছু সংবাদ
Related

মাধবপুরে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধন

হবিগঞ্জের মাধবপুরে তৃতীয় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধন...

বানিয়াচংয়ে কৃষি যন্ত্রপাতি বিতরণ

হবিগঞ্জের বানিয়াচংয়ে ৭০% ভর্তুকি মূল্যে কৃষকদের মধ্যে কৃষি যন্ত্রপাতি...