হবিগঞ্জের বিভিন্ন স্থানে জাতীয় শোক দিবস পালিত

হবিগঞ্জের বিভিন্ন স্থানে জাতীয় শোক দিবস পালিত

আজ শোকাবহ ১৫ আগস্ট জাতীয় শোক দিবস। বাঙালি জাতির শোকের দিন। ইতিহাসের কলঙ্কিত কালো দিন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট রাতে সংঘটিত হয়েছিল এ কলঙ্কিত অধ্যায়। ৪৫ বছর আগে এ দিনে স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করেছিল ক্ষমতালোভী নরপিশাচ কুচক্রী মহল।

বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে হবিগঞ্জ জেলার বিভিন্ন স্থানে শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস-২০২০ পালিত হয়েছে।

এ উপলক্ষে লাখাই উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ ও পুলিশ প্রশাসন সহ আওয়ামীলীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন নানান কর্মসূচী পালন করে। কর্মসূচীর মধ্যে ছিল র‌্যালী, শোক সভা, কুরআনখানি, দোয়া ও মিলাদ মাহফিল ইত্যাদি।

জাতীয় শোক দিবসের কর্মসূচির মধ্যে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এসময় লাখাই  উপজেলা পরিষদের পক্ষ থেকে উপজেলা উপজেলা চেয়ারম্যান মুশফিউল আলম আজাদসহ উপজেলা ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান, থানা পুলিশ প্রশাসনের পক্ষ থেকে লাখাই  থানার ওসি  সাইদুল ইসলাম, উপজেলা শিল্পকলা একাডেমি ও উপজেলা ক্রিড়া সংস্থার পক্ষ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন। এছাড়াও উপজেলা আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ ও তাঁর অঙ্গসংগঠন উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন।

জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদত বার্ষিকীতে শ্রদ্ধা জানিয়েছে হবিগঞ্জ জেলা মহিলা আওয়ামী লীগ।

বানিয়াচংয়ে যথাযথ মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত হয়েছে। শনিবার সকালে সরকারি বেসরকারি অফিস ও ব্যবসা প্রতিষ্ঠান গুলোতে অর্ধনর্মিত প্রতাকা উত্তোলনের মধ্য দিয়ে আনুষ্ঠানিক ভাবে শোক দিবসের কার্যক্রম শুরু করা হয়।

পরবর্তীতে উপজেলা চত্তরে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা, অনলাইনে সাংস্কৃতিক কার্যক্রমে অংশ গ্রহন কারী বিজয়ী শিক্ষাথীদের মধ্যে পুরস্কার, যুবকদের মধ্যে ঋণ, অসহায় দরিদ্র মহিলাদের মাঝে সেলাই মেশিন ও প্রতিবিন্ধদের মাঝে হুইল চেয়ার বিতরণ করা হয়েছে।

এছাড়া কলেজ, মাধ্যমিক উচ্চ বিদ্যালয় ও প্রাথমিক বিদ্যালয় গুলোতে আলোচনা সভা ও মিলাদ, উপজেলা মসজিদে কোরআন খতম, মোনাজাত ও মন্দিরে প্রার্থনা করার মধ্যদিয়ে দিবসটি পালন করা হয়।

শায়েস্তাগঞ্জ উপজেলায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাত বার্ষিকী ও জাতিয় শোক দিবস বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালন করা হয়েছে।

শনিবার সকাল ৯টায় রেলওয়ে পার্কিংয়ে পৌরসভা কর্তৃক নির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের মধ্যে দিয়ে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। এসময় শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, শায়েস্তাগঞ্জ পৌরসভা, শায়েস্তাগঞ্জ থানা পুলিশসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও শায়েস্তাগঞ্জ প্রেসক্লাব।

চুনারুঘাট উপজেলায় নানা আয়োজনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে।

এ উপলক্ষ্যে উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে সকাল ৮টায় জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, শোক র‌্যালী, আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

শহরের দক্ষিন বাজারস্থ অস্থায়ী কার্যালয়ে উপজেলা আওয়ামীলীগের সভাপতি এডভোকেট আকবর হোসেন জিতুর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও সাবেক চেয়ারম্যান মোঃ আবু তাহের, আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক সজল দাশ, যুগ্ন সম্পাদক আনোয়ার আলী, সুজিত চন্দ্র দেব, উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি মদরিছ মিয়া মহালদার, মুক্তিযোদ্ধা আঃ সামাদ, পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আবুল খয়ের, মিরাশী ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি ইদ্রিছ আলী, সাবেক ছাত্রলীগ নেতা মুক্তাদির চৌধুরী, উপজেলা কৃষকলীগ, শ্রমিকলীগ, উপজেলা ছাত্রলীগের নেতৃবৃন্দ।