সোমবার, জুন ২৭, ২০২২

হবিগঞ্জে আমন ধান রোপণের ধুম

- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -

সাইফুল ইসলাম মজনু: হবিগঞ্জ জেলায় শুরু হয়েছে আমন ধান রোপণের ধুম। মাঠে মাঠে চলছে জমি তৈরি আর ধান রোপণের কাজ। সকাল থেকে সন্ধ্যা অবধি কৃষকরা ব্যস্ত সময় পার করছেন ধান রোপণে।

আধুনিক যন্ত্রপাতি মেশিনের শব্দ, কলের লাঙ্গলের শব্দ, কোথাও কোথাও পুরাতন পদ্ধতি, পানিতে লাঙ্গল আর গরুর পায়ের ঝং ঝং শব্দ, চাষীদের কোলাহলে মুখরিত হয়ে উঠেছে মাঠের পর মাঠ। এই অনুভব এখন পুরো জেলায়।

কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো: তমিজ উদ্দিন খান হবিগঞ্জ নিউজকে জানান, “জেলায় ৭৯ হাজার ৯১ হেক্টর জমিতে এই বছর আমন ধান রোপণ হয়েছে।”

মাট পর্যায়ে কৃষকদের সাথে আলাপ কালে কৃষক আব্দুল কাইয়ুম হবিগঞ্জ নিউজ কে জানান, “গত মৌসুমে বৃষ্টি পানির অভাবে তারা ঠিক সময়ে আমন ধান রোপণ করতে পারেন নাই। এই মৌসুমে তারা ঠিক সময়ে আমন ধান রোপণ করতে পারছেন।”

অন্য একজন কৃষক জানান, “তারা সঠিক সময়ে জমিতে সার প্রয়োগ করতে পারেন না টাকার অভাবে, সরকার যাতে গরিব কৃষকদের হাতে সার পৌঁছে দেয় এই জন্য জনপ্রতিনিধির কাছে আহবান জানান। ”

উল্লেখ্য যে, স্থানীয় জাতের মধ্যে রয়েছে চিনি আতপ ও বিন্নাফুল। উফশী জাতের মধ্যে উল্লেখযোগ্য হলো স্বার্ন, ব্রিধান-৫১, ব্রিধান-৫২, ব্রিধান-৩৪, ব্রিধান-৪৯ এবং ব্রিধান- ২৯।

- Advertisement -

প্রিয় পাঠক

আপনার আশেপাশের যে কোন সমস্যার কথা আমাদেরকে লিখে পাঠান। এলাকার সম্ভাবনার কথা, মাদক, দুর্নীতি, অনিয়ম আর সন্ত্রাসী কর্মকান্ডের বিষয়ে সুনির্দিষ্ট তথ্যসহ পাঠিয়ে দিন আমাদের ই-মেইলে। ই-মেইলঃ habiganjnews24@hotmail.com

আমাদের সাথে থাকুন

22,341FansLike
1,342FollowersFollow
5,234FollowersFollow
3,542SubscribersSubscribe

জনপ্রিয় সংবাদ

আরো কিছু সংবাদ
Related

বানিয়াচংয়ে গরুসহ দুই চোর আটক

হবিগঞ্জের বানিয়াচংয়ে জনতার হাতে গরুসহ দুই চোর আটক। গরুসহ...

এন.এস.আই এর পক্ষ থেকে বানিয়াচং-আজমিরিগঞ্জে ত্রান বিতরণ

জাতীয় নিরাপত্তা গোয়েন্দা অধিদপ্তর (এনএসআই) এর পক্ষ থেকে...

সিলেটে খাদ্য সামগ্রী বিতরণ করেছেন শায়েস্তাগঞ্জের ব্যবসায়ী সারোয়ার আলম শাকিল

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ স্বনামধন্য বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক মোঃ সারোয়ার...