১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
দুপুর ১:৫৬

জনপ্রিয় ৫ সংবাদ

আরো কিছু সংবাদ

হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ের তিনটি অনুষদের শিক্ষার্থীদের ফিল্ড ট্রিপ সম্পন্ন

হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদ, মাৎস্যবিজ্ঞান অনুষদ, প্রাণিসম্পদ বিজ্ঞান ও প্রাণিচিকিৎসা অনুষদের প্রথম বর্ষের দ্বিতীয় সেমিস্টারের শিক্ষার্থীদের ফিল্ড ট্রিপ সম্পন্ন হয়েছে।

প্রতিটি অনুষদের বেশ কিছু কোর্সের সমন্বয়ে পৃথক ফিল্ড ট্রিপ গুলো গত ৩১ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি পর্যন্ত চট্টগ্রাম ও কক্সবাজারে অনুষ্ঠিত হয়। কৃষি অনুষদের শিক্ষার্থীবৃন্দ কক্সবাজার সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে কৃষি সম্প্রসারণ, পরিবেশ সংরক্ষণ ও দূর্যোগ ব্যবস্থাপনা শীর্ষক প্রশিক্ষণে অংশ নেন। এরপর সংশ্লিষ্ট মাঠ পরিদর্শন করেন তারা।

এছাড়া সোনাইছড়িতে পাহাড়ি কৃষি পরিদর্শন করেন এই অনুষদের শিক্ষার্থীবৃন্দ। প্রাণিসম্পদ বিজ্ঞান ও প্রাণি চিকিৎসা অনুষদের শিক্ষার্থীরা চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের গবেষণাগার, চট্টগ্রাম চিড়িয়াখানা ও ডুলাহাজারা সাফারি পার্ক পরিদর্শন করেন। বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদের শিক্ষার্থীরা বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট এর সামুদ্রিক গবেষণা কেন্দ্রের গবেষণা কার্যক্রম ও বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের গবেষণা কার্যক্রমের উপর দুইটি পৃথক সেমিনারে অংশ নিয়েছেন।

এছাড়া তারা কক্সবাজারে বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনে মৎস্য অবতরণ কেন্দ্র পর্যবেক্ষণ ও রেডিয়্যান্ট ফিশ ওয়ার্ল্ড পরিদর্শন করেছেন। কৃষি অনুষদের শিক্ষার্থীদের ফিল্ড ট্রিপে দায়িত্ব পালন করেছেন ক্রপ বোটানী বিভাগের সহকারী অধ্যাপক ড. মোঃ আবুবকর সিদ্দীক, উদ্যানতত্ত্ব বিভাগের প্রভাষক ড. জাকারিয়া চৌধুরী অনিক, মৃত্তিকা বিজ্ঞান বিভাগের প্রভাষক মোঃ হাবিবুল্লাহ সিদ্দীকি, উদ্যানতত্ত্ব বিভাগের প্রভাষক মোহসীনা মোস্তারী লিজা।

প্রাণিসম্পদ বিজ্ঞান ও প্রাণিচিকিৎসা অনুষদের ফিল্ড ট্রিপে দায়িত্ব পালন করেছেন ফিজিওলজি, ফার্মাকোলজি ও টক্সিকোলজি বিভাগের প্রভাষক ডাঃ রহিমা আক্তার দীপা, প্রাণিপুষ্টি বিভাগের প্রভাষক ডাঃ জাকিয়া সুলতানা কলি, প্রাণিসম্পদ বিজ্ঞান বিভাগের প্রভাষক ডাঃ শিরিনা আক্তার তমা, এনাটমি ও হিস্টোলজি বিভাগের প্রভাষক ডাঃ সালাউদ্দীন ইউছুপ। মাৎস্যবিজ্ঞান অনুষদের ফিল্ড ট্রিপে দায়িত্ব পালন করেছেন সমুদ্রবিজ্ঞান ও সুনীল অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. অরুণ চন্দ্র বর্মন, মাৎস্যচাষ বিভাগের প্রভাষক ফারজানা খানম চাঁদনী, জলজ সম্পদ ব্যবস্থাপনা ও সংরক্ষণ বিভাগের প্রভাষক ইফতেখার আহমেদ ফাগুন।

দায়িত্বপ্রাপ্ত শিক্ষকবৃন্দ প্রথম বর্ষেই তাত্ত্বিক জ্ঞানের পাশাপাশি কোর্স কারিকুলামে অন্তর্ভুক্ত ফিল্ড ট্রিপ আয়োজনের উদ্যোগ গ্রহণের জন্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আবদুল বাসেতের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।