একবছরে হবিগঞ্জ জেলায় ২৬ হাজার ৯৯৫ মামলা নিষ্পত্তি

একবছরে হবিগঞ্জ জেলায় দেওয়ানি ও ফৌজদারি মিলিয়ে ২৬ হাজার ৯৯৫ মামলা নিষ্পত্তি

নিজস্ব প্রতিনিধিঃ একবছরে হবিগঞ্জ জেলায় দেওয়ানি ও ফৌজদারি মিলিয়ে ২৬ হাজার ৯৯৫ মামলা নিষ্পত্তি হয়েছে। ২০১৮ সালের জানুয়ারি থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত মোট ৭৪ হাজার ৫০৩টি মামলা বিচারাধীন ছিল। বর্তমানে আরও ৪৮ হাজার ৬৬টি মামলা বিচার কাজ চলছে বলে জানিয়েছেন জেলা ও দায়রা জজ।

জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে রোববার (২৮ এপ্রিল) দুপুরে হবিগঞ্জ জেলা আইনজীবী সমিতির দ্বিতীয় তলায় আয়োজিত আলোচনা সভায় এ তথ্য জানান।

হবিগঞ্জের বিজ্ঞ জেলা ও দায়রা জজ মো. আমজাদ হোসেন বলেন- সরকার গরিব ও অসহায় লোকদের জন্য আইনগত সহায়তার ব্যবস্থা করেছেন। বিনামূল্যে গরিব ও অসহায় লোকজন সরকারী আইনজীবিদের মাধ্যমে আইনগত সহায়তা পেয়ে থাকেন।

এর আগে দিবসটি উপলক্ষে একটি বর্ণাঢ্য শোভযাত্রা বের হয়ে শহর প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা জজ আদালতে এসে শেষ হয়।

সিনিয়র জেলা ও দায়রা জজ আমজাদ হোসেনের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন পুলিশ সুপার মোহাম্মদ উল্ল্যাহ, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারক জিয়াউদ্দিন মাহমুদ, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৩ এর বিচারক মোহাম্মদ হালিম উল্লাহ্ চৌধুরী, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট নুরুল ইসলাম।

অতিরিক্ত জেলা ও দায়রা জজ এস এম নাসিম রেজা, চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট তানিয়া কামাল, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট বদরু মিয়া, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রুহুল হাসান শরীফ, প্রেসক্লাব সভাপতি হারনুর রশীদ চৌধুরী ও জেলা লিগ্যাল এইড অফিসার মুহাম্মদ আলী আক্কাস প্রমুখ।

উপস্থিত ছিলেন- জেলা সুপার গিয়াস উদ্দিন, পিপি সিরাজুল হক চৌধুরী, স্পেশাল পিপি আবুল হাশেম মোল্লা মাসুম, জেলা আইনজীবি সমিতির যুগ্ম-সম্পাদক আশরাফুল ইসলাম, লাইব্রীয়ার সম্পাদক দেওয়ান মো. জাকারিয়া, সিনিয়র সদস্য মো. আইয়ুব আল-আনসারি, জসীম উদ্দিন, মোস্তাফিজুর রহমান পরাগসহ আইনজীবি সমিতির অন্যান্য সদস্য বৃন্দসহ প্রশাসনের অন্যন্যা কর্মকর্তাগন।

অনুষ্ঠানটি পরিচালনা করেন সিনিয়র জুডিসিয়াল ম্যাজেস্ট্রেট মোহাম্মদ সুলতান উদ্দিন প্রধান।