বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১ খ্রিস্টাব্দ
বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১
26.8 C
Habiganj

৯২টি দেশে লাখের বেশি অনলাইন ফার্মেসি বন্ধ

নকল ও অবৈধ ওষুধ ও চিকিৎসা পণ্য বিক্রির দায়ে ৯২টি দেশে ১ লাখ ১৩ হাজার ওয়েবসাইট ও অনলাইন ফার্মেসি বন্ধ করে দিয়েছে দেশগুলোর কর্তৃপক্ষ। এসবের মধ্যে বিশাল অংশ ছিল কোভিড-১৯ পরীক্ষার কিট ও ফেস মাস্ক। আজ মঙ্গলবার ইন্টারপোল এ তথ্য জানিয়েছে।

ইন্টারন্যাশনাল পুলিশ এজেন্সির মহাসচিব জুরজেন স্টক এক বিবৃতিতে বলেন, করোনা মহামারি কারণে এখন বেশির ভাগ মানুষই অনলাইন কেনাকাটার ওপর নির্ভরশীল। আর অপরাধীরা দ্রুত এই নতুন ‘গ্রাহকদের’ টার্গেটে পরিণত করে।

সংস্থাটি জানায়, গত ১৮ থেকে ২৫ মে পর্যন্ত যত চিকিৎসা সরঞ্জাম জব্দ করা হয়েছে, তার মধ্যে অর্ধেকের বেশি কোভিড পরীক্ষার অননুমোদিত কিট। ইতালি কর্তৃপক্ষ ৫ লাখের বেশি নকল সার্জিক্যাল মাস্ক এবং এসব মাস্ক তৈরি ও প্যাকেজিংয়ের ৫৩টি মেশিন জব্দ করে।

এসব ঘটনায় বিশ্বজুড়ে ২২৭ জন গ্রেপ্তার হয়েছেন। একই সঙ্গে ২ কোটি ৩০ লাখ টাকা মূল্যের ফার্মাসিউটিক্যাল পণ্য উদ্ধার হয়েছে।

স্টক বলেন, যদিও কেউ কেউ জেনেশুনেই অবৈধ ওষুধ কেনেন কিন্তু বেশির ভাগ ভুক্তভোগীই অজান্তে নিজেদের জীবন ও স্বাস্থ্যকে ঝুঁকির মুখে ফেলছেন।নকল ও নিষিদ্ধ এসব ওষুধ কাপড়, জুয়েলারি, খেলনা ও খাবারের চালানেও পাওয়া গেছে।

২০০৮ সাল থেকে নকল ওষুধবিরোধী প্রচারের সমন্বয়ের দায়িত্ব পালন করছে ইন্টারপোল। সংস্থাটি দায়িত্ব নেওয়ার পর এবার প্রায় ৯০ লাখ ডিভাইস ও ওষুধ জব্দ করা হয়, যা এখন পর্যন্ত সর্বোচ্চ।

প্রিয় পাঠক

আপনার আশেপাশের যে কোন সমস্যার কথা আমাদেরকে লিখে পাঠান। এলাকার সম্ভাবনার কথা, মাদক, দুর্নীতি, অনিয়ম আর সন্ত্রাসী কর্মকান্ডের বিষয়ে সুনির্দিষ্ট তথ্যসহ পাঠিয়ে দিন আমাদের ই-মেইলে। ই-মেইলঃ habiganjnews24@hotmail.com

95,640FansLike
1,432FollowersFollow
2,458FollowersFollow
2,145SubscribersSubscribe