শনিবার, আগস্ট ১৩, ২০২২

‘গ্রীণ হবিগঞ্জ ক্লিন হবিগঞ্জ’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -

আইডিয়া জাতীয় পর্যায়ের একটি বেসরকারী উন্নয়ন সংস্থা। ১৯৯৩ সালে সমমনা ব্যক্তিদের সমন্বয়ে সমাজ উন্নয়নমূলক কর্মকান্ড পরিচালনার লক্ষে সমাজ সেবা অধিদপ্তর, এনজিও ব্যুরো কর্তৃক নিবন্ধন এর মধ্য দিয়ে আইডিয়ার যাত্রা শুরু হয়। সূচনা থেকেই আইডিয়া লক্ষ ও উদ্দেশ্য বাস্তবায়নের জন্য সংস্থার কার্য পরিষদের নিরলস প্রচেষ্ঠায় স্থানীয় জনগন, প্রশাসন, বিভিন্ন দাতাসংস্থার আস্থা অর্জন করতে সমর্থ হয়েছে। এরই ধারাবাহিকতায় বিগত নভেম্বর, ২০১৮ ইং হতে ফেব্র“য়ারী ২০১৯ ইং পর্যন্ত“শান্তিতে বিজয়” নামে একটি প্রকল্প কার্যক্রম শুরু করে সিলেট বিভাগের ৩টি জেলায়। প্রকল্প বাস্তবায়নে সহযোগিতায় ডেমোক্রাসি ইন্টারন্যাশনাল নামে একটি আর্ন্তজাতিক বেসরকারী উন্নয়ন সংস্থা।

প্রকল্পে রাজনৈতিক নেতৃবৃন্দ সহ বিপুল সংখ্যক সাধারণ মানুষের অংশগ্যহনে শোভাযাত্রা, নির্বাচনী প্রার্থীদের সাথে সংলাপ, রাজনৈতিক নেতাদের সাথে গোল টেবিল বৈঠক ও কর্মশালার মাধ্যমে বেশকিছু নাগরিক চাহিদা উঠে আসে। অগ্রাধিকার ভিত্তিতে সকল চাহিদার মধ্যে ‘গ্রীন হবিগঞ্জ ক্লিন হবিগঞ্জ’ ইস্যুটির উপর গুরুত্বারোপ করে ডেমোক্রেসী ইন্টার ন্যাশনাল এর আর্থিক সহযোগিতায় নভেম্বর, ২০১৯ থেকে ডিসেম্বর ২০১৯ সাল পর্যন্ত (২মাস ব্যাপী) কার্যক্রম পরিচালনার জন্য একটি চুক্তি স্বাক্ষর হয়।

প্রকল্প কার্যক্রমের আওতায় ছাত্র-ছাত্রী, শিক্ষক এবং স্থানীয় সুধীজনেরা একত্রিত হয়ে শান্তিপূর্ণ রাজনৈতিক চর্চার স্বপক্ষে এবং পরিচ্ছন্নতা বিষয়ক কার্যক্রম আরো সমৃদ্ধ করার জন্য একসাথে তরুণ প্রজন্ম ও রাজনৈতিক নেতাদের কে উদ্বুদ্ধ করবে।

গতকাল রবিবার সকাল থেকে দুপুর পর্যন্ত সুরবিতান ললিতকলা প্রশিক্ষণ কেন্দ্র, হবিগঞ্জ এ উপরোক্ত কার্যক্রমের “অবহিতকরণ সভা” আয়োজন করা হয়। সংস্থার নির্বাহী পরিচালক নজমুল হক এর সভাপতিত্বে ডেমোক্র্যাসি ইন্টারন্যাসনাল এর মনিটরিং হেড মোস্তফা হোসেন, রিজিউনাল কো-অর্ডিনেটর ফরহাদ হোসেন  এর উপস্থিতিতে অবহিতকরণ সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পৌর মেয়র মিজানুর রহমান মিজান এবং প্যানেল গেষ্ট হিসাবে উপস্থিত ছিলেন সাবেক পৌর চেয়ারম্যান ও কর্মসূচী বাস্তবায়ন কমিটির আহবায়ক শহীদ উদ্দিন চৌধুরী, হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক হবিগঞ্জ সমাচার পত্রিকার সম্পাদক বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা রফিক, জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক এনামুল হক সেলিম। বক্তব্য রাখেন, জেলা আওয়ামীলগের কৃষি বিষয়ক সম্পাদক সেলিম চৌধুরী, জেলা মহিলা দলের সাধারণ সম্পাদক এডভোকেট ফাতেমা ইয়াসমিন, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান ফেরদৌস আরা, হবিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি হারুনুর রশিদ চৌধুরী, সাবেক সভাপতি মোঃ ফজলুর রহমান, পৌর কাউন্সিলর মোঃ আলমগীর, মোঃ নূর হোসেন, এডভোকেট আফজাল হোসাইন প্রমুখ।

বক্তারা “গ্রীন হবিগঞ্জ ক্লিন হবিগঞ্জ” এর কার্যক্রম হবিগঞ্জ শহরের পরিচ্ছন্নতার কার্যক্রমকে আরো সমৃদ্ধ করবে বলে আশাবাদ ব্যক্ত করেন, এছাড়া উক্ত কার্যক্রমে সার্বিক সহযোগিতার প্রতিশ্র“তি ব্যক্ত করেন। শহরে ৬নং ও ৮নং দুটি ওয়ার্ডে সমস্যাগুলি চিহ্নিত পূর্বক ব্যাপকভাবে পরিচ্ছন্নতার উপর সচেতনতা সৃষ্টি করার লক্ষ্যে এ কার্যক্রম একটি বিশেষ ভূমিকা রাখবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন।

- Advertisement -

প্রিয় পাঠক

আপনার আশেপাশের যে কোন সমস্যার কথা আমাদেরকে লিখে পাঠান। এলাকার সম্ভাবনার কথা, মাদক, দুর্নীতি, অনিয়ম আর সন্ত্রাসী কর্মকান্ডের বিষয়ে সুনির্দিষ্ট তথ্যসহ পাঠিয়ে দিন আমাদের ই-মেইলে। ই-মেইলঃ habiganjnews24@hotmail.com

আমাদের সাথে থাকুন

22,341FansLike
1,342FollowersFollow
5,234FollowersFollow
3,542SubscribersSubscribe

জনপ্রিয় সংবাদ

আরো কিছু সংবাদ
Related

লাখাইয়ে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছার জন্মবার্ষিকী উদযাপিত

লাখাইয়ে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর সহধর্মিণী...

জেলা পুলিশের মাসিক কল্যাণ ও অপরাধ সভা অনুষ্ঠিত

হবিগঞ্জ জেলা পুলিশের মাসিক কল্যাণ ও অপরাধ সভা অনুষ্ঠিত...

লাখাইয়ে থানা পুলিশের অভিযানে পিতা- পুত্র সহ ৫ জন গ্রেফতার

হবিগঞ্জের লাখাইয়ে পুলিশের পৃথক অভিযানে পিতা পুত্র সহ ৫...