বুধবার, ১ ডিসেম্বর ২০২১ খ্রিস্টাব্দ
বুধবার, ১ ডিসেম্বর ২০২১
17.1 C
Habiganj

চলেগেলেন বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী পাঠান

চলেগেলেন বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী পাঠান

হবিগঞ্জ জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার এডভোকেট মোহাম্মদ আলী পাঠান ইন্তেকাল করেছেন। (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিওন)।

শনিবার (২৩ নভেম্বর) সকাল সাড়ে ৯ টার দিকে হৃদরোগে আক্রান্ত হয়ে ঢাকার পপুলার হাসপাতালে শেষনিঃশ্বাস ত্যাগ করেন।

উনার জানাজার নামাজ আগামীকাল (২৪ নভেম্বর)। ১ম জানাজার নামাজ অনুষ্ঠিত হবে হবিগঞ্জ বার লাইব্রেরির সামনে সকাল ১০ ঘটিকায়, ২য় জানাজার নামাজ অনুষ্ঠিত হবে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স এর সামনে এবং ৩য় জানাজার নামাজ অনুষ্ঠিত হবে বাদ যোহর মাধবপুর পাইলট উচ্চ বিদ্যালয় এর মাঠে।

এডভোকেট মোহাম্মদ আলী পাঠানের সংক্ষিপ্ত জীবনী

এডভোকেট মোহাম্মদ আলী পাঠান ১৯৫২ সালে মাধবপুর উপজেলার আদাঐর ইউনিয়নের  কৃষ্ণ নগর গ্রামে জন্ম গ্রহন করেন। তাঁর পিতা মোহাম্মদ অহিদ হোসেন পাঠান ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় শহীদ হন।

তিনি ১৯৬৭ সালে এসএসসি এবং ১৯৬৯ সালে এইচএসসি পাশ করেন। ১৯৭৩ সালে ব্রাক্ষণবাড়ীয়া সরকারী কলেজ থেকে গ্র্যাজুয়েশন ডিগ্রী লাভ করেন। ১৯৮৭ সালে চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ডিগ্রি অর্জন করেন।

ছাত্রজীবন থেকেই জনগণের অধিকার আদায়ে সোচ্চার ছিলেন। ১৯৬৭-১৯৭০ সেশনে তিনি ব্রাক্ষণবাড়ীয়ার সরকারী কলেজের ছাত্র সংসদের সহ সাধারন সম্পাদক নির্বাচিত হন।

তিনি ১৯৬৬ সাল থেকে ১৯৭২ সাল পর্যন্ত  মাধবপুর থানা ছাত্রলীগের সভাপতি ছিলেন। ১৯৬৭ সালে হবিগঞ্জ মুহকুমা ছাত্রলীগের সহসভাপতি ছিলেন।

১৯৭১ সালে মাধবপুর থানা ছাত্র সংগ্রাম পরিষদের আহবায়ক ছিলেন। ১৯৭৪ সাল থেকে ১৯৮২ সাল পর্যন্ত মাধবপুর থানা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ছিলেন।

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় তাঁর পিতা অহিদ হোসেন পাঠানের সাথে ৩ নং সেক্টরে সরাসরি যুদ্ধে অংশ গ্রহন করেন। পিতাপুত্রের এক সাথে যুদ্ধ করার সময় পিতা শহীদ হন।

প্রিয় পাঠক

আপনার আশেপাশের যে কোন সমস্যার কথা আমাদেরকে লিখে পাঠান। এলাকার সম্ভাবনার কথা, মাদক, দুর্নীতি, অনিয়ম আর সন্ত্রাসী কর্মকান্ডের বিষয়ে সুনির্দিষ্ট তথ্যসহ পাঠিয়ে দিন আমাদের ই-মেইলে। ই-মেইলঃ habiganjnews24@hotmail.com

95,640FansLike
1,432FollowersFollow
2,458FollowersFollow
2,145SubscribersSubscribe