কথা অনুযায়ী ২য় দফায় হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করল বৃন্দাবন কলেজের উদ্ভিদবিজ্ঞান বিভাগ

গত ২৩/০৩/২০২০ ইং রোজ সোমবার হঠাৎ বৃন্দাবন সরকারি কলেজ, হবিগঞ্জ এর উদ্ভিদবিজ্ঞান বিভাগের দুইজন শিক্ষক দেশের বর্তমান প্রতিকূল অবস্থার কথা চিন্তা করে জীবানু নাশক হ্যান্ড স্যানিটাইজার প্রস্তুত করে কলেজ প্রশাসন, স্টাফ, শিক্ষকবৃন্দ ও উপস্থিত অন্যান্যদের মাঝে বিতরণ করে বেশ আলোচিত ও প্রসংশিত হন।

উদ্ভিদবিজ্ঞান বিভাগের ঐ দুই শিক্ষকের একজন হলেন,

০১. ড. সুভাষ চন্দ্র দেব, সহকারী অধ্যাপক, উদ্ভিদবিজ্ঞান বিভাগ, বৃন্দাবন সরকারি কলেজ, হবিগঞ্জ।

ড. সুভাষ চন্দ্র দেব

এবং অপরজন হলেন,

০২. আ. ব. ম. ফখরুদ্দিন খান পারভেজ, প্রভাষক, উদ্ভিদবিজ্ঞান বিভাগ, বৃন্দাবন সরকারি কলেজ, হবিগঞ্জ।

আ. ব. ম. ফকরুদ্দিন খান

সারাদেশে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের রসায়ন বিভাগ গুলো যখন স্যানিটাইজার প্রস্তুত করে বিতরণ করছিল ঠিক তখনই উনারা হবিগঞ্জ জেলার অন্যতম বিদ্যাপীঠ সরকারি বৃন্দাবন কলেজের উদ্ভিদবিজ্ঞান বিভাগ থেকে স্যানিটাইজার প্রস্তুত করে বিতরণ করার উদ্যোগ নেন এবং তা করেও ফেলেন। এতে তারা ব্যাপক আলোচনায় আসেন ও বিভিন্ন মহলে প্রশংশিত হন।

আর হবিগঞ্জের শিক্ষা প্রতিষ্ঠান গুলোর মধ্যে বৃন্দাবন কলেজের উদ্ভিদবিজ্ঞান বিভাগই এই প্রথম ব্যাপক আকারে নিজেদের প্রস্তুতকৃত হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করেছে বলে জানা গেছে।

তাদের পক্ষ থেকে প্রায় ৫০০ বোতল স্যানিটাইজার ইতিমধ্যে বিতরণ করা হয়েছে বলে হবিগঞ্জ নিউজকে নিশ্চিত করেছেন সহকারী অধ্যাপক ড. সুভাষ চন্দ্র দেব।

সারা দেশে করোনার ভয়াবহ পরিস্থিতির কারণে দেশ প্রায় গতিহীন হয়ে পড়েছে । এই অবস্থায় যথেষ্ট পরিমাণ ক্যামিক্যালস ও অন্যান্য উপাদান সংগ্রহ করতে না পারায় বৃন্দাবন কলেজের উদ্ভিদবিজ্ঞান বিভাগ এর ল্যাব থেকে আর নতুন করে হ্যান্ড স্যানিটাইজার তৈরী করা সম্ভব হচ্ছে না বলেও তিনি জানিয়েছেন।

ড. সুভাষ চন্দ্র দেব হবিগঞ্জ নিউজকে আরও বলেন, যদি পর্যাপ্ত পরিমাণ ক্যামিক্যালস ও অন্যান্য প্রয়োজনীয় উপাদান সংগ্রহ করা সম্ভব হয় তাহলে আরও বেশি পরিমাণ হ্যান্ড স্যানিটাইজার প্রস্তুত করে সাধারণ মানুষের মাঝে বিতরণ করা হবে । এছাড়াও যদি কোন বিত্তবান ও হৃদয়বান ব্যক্তি বা প্রতিষ্ঠান এর পক্ষ থেকে ক্যামিকেলস ও প্রয়োজনীয় উপাদান এর যোগান এর ব্যবস্থা করা হয় তাহলে উনারা নিজেরা আরও হ্যান্ড স্যানিটাইজার প্রস্তুত করে দিবেন যেন তা দেশ ও জাতির উপকারে আসে। আর যদি উনারা সময় দিতে না পারেন তাহলে বিভাগের আগ্রহী সিনিয়র ছাত্র/ছাত্রীদের সহযোগিতায় তা প্রস্তুত করার ব্যবস্থা করা যেতে পারে বলেও জানিয়েছেন তিনি।

আজকের প্রস্তুতকৃত হ্যান্ড স্যানিটাইজার বিতরণ কাজের উদ্ভোদন করেন ড. সুভাষ চন্দ্র দেব নিজে। তিনি বলেন, আজকের হ্যান্ড স্যানিটাইজার গুলো আমাদের বিভাগের প্রাক্তন ছাত্র ও বর্তমান শিক্ষক সানজীদুর রহমান শামীম এবং আমাদের ডিপার্টমেন্টের সিনিয়র ছাত্র কে. এম. আবু বকর দু’জনে মিলে প্রস্তুত করেছে। গত ২৪ মার্চ থেকে প্রায় ২০০ বোতল এর বেশি বিতরণ করা হয়েছে এবং আজ তারা ৩০০ বোতল হ্যান্ড স্যানিটাইজার প্রস্তুত করেছে। মূলত আমার এই দু’জন প্রিয় ছাত্রের আবদারে আজকের এই বিতরণ কার্যক্রমের উদ্ভোদন করি। আমি ব্যক্তিগতভাবে উদ্ভোদনে রাজি ছিলাম না।

অন্যদিকে বিগত দিনের হ্যান্ড স্যানিটাইজার বিতরণ কার্যক্রমের ধারাবাহিকতা এবং পূর্বের ঘোষিত কার্যক্রম (সর্বসাধারণের মাঝে বিতরণের ঘোষণা) যথাযথভাবে সম্পন্ন করায় ইতিমধ্যে বিভিন্ন মহলে তারা ব্যাপক প্রশংসিত হয়েছেন।

ড. সুভাষ চদ্র দেব এর ছাত্র কে. এম. আবু বকর ফেইসবুকে একটি স্ট্যাটাসের মাধ্যমে ড. সুভাষ চন্দ্র দেবকে ধন্যবাদ জানান।

তার স্ট্যাটাসটি হুবুহু তুলে ধরা হলো :

উদ্ভিদবিজ্ঞান বিভাগ, বৃন্দাবন সরকারি কলেজের সম্মানিত সহকারী অধ্যাপক, ড. সুভাষ চন্দ্র দেব ও প্রভাষক, আ. ব. ম. ফকরুদ্দিন খান (পারভেজ) স্যারের যৌথ উদ্যোগে আমাদের সুরক্ষার জন্য সীমিত সংখ্যক হ্যান্ড স্যানিটাইজার তৈরি করে ইতিমধ্যেই বিতরণ করা হয়েছে।

এখন পর্যন্ত প্রায় ৫০০ বোতল হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করা হয়েছে।

অত্র কলেজের বিদায়ী অধ্যক্ষ প্রফেসর মোঃ এলিয়াছ হোসেন স্যার বিতরণ কার্যক্রমের উদ্ভোদন করেছিলেন গত ২৪ মার্চ ২০২০ ইং।

এরই ধারাবাহিকতায় আজ পুনরায় সর্বসাধারণের মাঝে হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করা হয়েছে।

আজকের হ্যান্ড স্যানিটাইজার বিতরণ কার্যক্রমের উদ্ভোদন করেন ড. সুভাষ চন্দ্র দেব, সহকারী অধ্যাপক, উদ্ভিদবিজ্ঞান বিভাগ, বৃন্দাবন সরকারি কলেজ হবিগঞ্জ।

আজকের স্যানিটাইজার প্রস্তুত কার্যক্রমে সহযোগিতা করেন অত্র বিভাগের প্রাক্তন ছাত্র এবং বর্তমান শিক্ষক জনাব, সানজীদুর রহমান শামিম ।

আমি অধমও ছিলাম।

ধন্যবাদ সুভাষ স্যারকে এমন মহৎ কার্যক্রমে আমাদের সুযোগ দেওয়ার জন্য।

সকলকে ধন্যবাদ।