শতকরা ৫৬ জনের মুখের ভাষা বাংলাকে উপেক্ষা করে ঊর্ধুকে চাপিয়ে দিয়েছিল – আবু জাহির

0
2

নিজস্ব প্রতিনিধিঃ জাতীয় সংসদ কমিটির সদস্য ও হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি এডঃ মোঃ আবু জাহির এমপি বলেছেন, শতকরা ৫৬ জনের মুখের ভাষা বাংলাকে উপেক্ষা করে ঊর্ধুকে আমাদের উপর চাপিয়ে দিয়েছিলেন কায়দে আজম মোহাম্মদ আলী জিন্নাহ।

সেদিন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একদল ছাত্রকে নিয়ে তার মুখ বরাবর প্রতিবাদ করেছিলেন। এর মধ্য দিয়েই মূলত ভাষা আন্দোলনের সৃষ্টি হয়। একুশে ফেব্র“য়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে নিউইয়র্কে বাংলাদেশ দূতাবাস ও জাতিসংঘ আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

MP-Abu-Zahir-এমপি-আবু-জাহির

এমপি আবু জাহির আরো বলেন, ৫২ সালের একুশে ফেব্র“য়ারির পূর্বে বাংলাদেশ ছাত্রলীগ ও আওয়ামী লীগের মাধ্যমে ৫টি বছর আন্দোলন করা হয়। বঙ্গবন্ধু কারাভোগ করেন আড়াই বছর। বাংলাদেশের যা কিছু অর্জন হয়েছে, তা আওয়ামী লীগের হাত ধরেই। জাতির পিতার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি অর্জন হয়েছে।

এবার আসুন সকলে মিলে দাবি জানাই আমাদের মাতৃভাষাকে জাতিসংঘের সদর দফতরে স্থান দেওয়ার জন্য। এমপি আবু জাহির বলেন, ভিশন ২০২১ ও ৪১ বাস্তবায়নের মধ্য দিয়ে বাংলাদেশকে উন্নত দেশ হিসেবে গড়ে তোলাই আমাদের অঙ্গীকার। আসুন সকলে মিলে আমাদের পরবর্তী প্রজন্মের মাঝে একুশের চেতনা ছড়িয়ে দেই।

আলোচনা সভায় এমপি আবু জাহির ছাড়াও শিক্ষা মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোঃ আফছারুল আমীন এমপি, আফম রুহুল হক এমপি, বেনজীর আহমেদ এমপি, আহসান আদেলুর রহমান এমপি ও বাংলাদেশের রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন বক্তৃতা করেন।