হবিগঞ্জের ন্যায় মাধবপুরে ও দোকান খুলছেন না ব্যবসায়িরা!

হবিগঞ্জের ন্যায় মাধবপুরে ও দোকান খুলছেন না ব্যবসায়িরা!

সিলেট বিভাগের করোনার ‘হটস্পট’ হবিগঞ্জ। প্রতিদিনই বাড়ছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা।

এদিকে, করোনাভাইরাস প্রতিরোধে রোববার থেকে সারাদেশের ব্যবসা প্রতিষ্ঠান খোলার অনুমতি দিয়েছে সরকার। কিন্তু করোনার সংক্রামণ ঠেকাতে মাধবপুরে ব্যবসা প্রতিষ্ঠান খুলছেন না ব্যবসায়ীরা।

গত ৫ মে এ প্রজ্ঞাপন জারি হওয়ার পর মাধবপুর ব্যবসায়ীদের সংগঠন মাধবপুর মার্চেন্ট এসোসিয়েশনের নেতৃবৃন্দরা ব্যবসা প্রতিষ্ঠান খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছিল।

পরে প্রশাসন ও সচেতন নাগরিক সমাজের অনুরোধে ও মাধবপুর উপজেলা জনসাধারণের সুরক্ষার কথা চিন্তা করে সেই সিদ্ধান্ত পরিবর্তন করেন ব্যবসায়ী নেতৃবৃন্দ।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী ২৫ মে পর্যন্ত শপিং-মল, দোকানপাট বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে মার্চেন্ট এসোসিয়েশন মাধবপুর। তবে ফার্মেসি, মুদি দোকান, ফলমূল ও কাঁচামালের দোকান যথারীতি খোলা থাকবে।

বিষয়টি নিশ্চিত করেছেন মাধবপুর মার্চেন্ট এসোসিয়েশনের সেক্রেটারি শাহ মো. সেলিম। তিনি বলেন, বাজারের ক্ষুদ্র ব্যবসায়ীদের কথা মাথায় রেখে আমরা দোকান খোলার সিদ্ধান্ত নিয়েছিলাম। তবে উপজেলাবাসীর স্বাস্থ্য সুরক্ষার কথা চিন্তা করে আমরা আগামী ২৫ মে পর্যন্ত দোকানপাট বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি।

এদিকে, ব্যবসা প্রতিষ্ঠান খোলার খবর শুনেই উপজেলাবাসী নানা-ভাবে ব্যবসায়ীদের দোকান বন্ধ রাখার অনুরোধ জানান।

এরপর সচেতন নাগরিক সমাজ ও উপজেলা প্রশাসন মাধবপুর ব্যবসায়ী নেতৃবৃন্দের এই সিদ্ধান্তের পুনর্বিবেচনার অনুরোধ করলে, ‘মার্চেন্ট এসোসিয়েশন মাধবপুর’ তাদের পূর্বের সিদ্ধান্ত পরিবর্তন করে আগামী ২৫ মে পর্যন্ত সব ধরনের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়।

মাধবপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) তাসনুভা নাসতারান শনিবার রাত ১০ টায় এ বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন- ব্যাবসায়ী নেতৃবৃন্দের এই সিদ্ধান্তে জনমনে স্বস্তি ফিরেছে।