শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১ খ্রিস্টাব্দ
শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১
27.3 C
Habiganj

হাওয়াই মিঠাই বিক্রি করে জীবন চলে লাখাইয়ের এনাম মিয়ার

‘আসেন ভাই আসেন, হাওয়াই মিঠাই খান” এভাবে ডেকে ডেকে ছেলেমেয়েদের আকৃষ্ট করে লাখাই উপজেলার তেঘরিয়া গ্রামের চল্লিশোর্ধ্ব এনাম মিয়া দীর্ঘদিন যাবৎ উপজেলার হাটবাজারে ও গ্রামে গ্রামে ঘুরে হাওয়াই মিঠাই বিক্রি করে জীবিকা নির্বাহ করে আসছে।

এনাম মিয়া প্রতিদিন ঠেলা গাড়িতে ফেরি করে উপজেলার বিভিন্ন গ্রামে গ্রামে সকাল থেকে সন্ধ্যা অবধি হাওয়াই মিঠাই বিক্রি করে থাকে।

পুরনো লোহা লক্কর সহ নানারকম ভাঙ্গারী মালের বিনিময়ে এবং নগদ টাকার বিনিময়ে সে হাওয়াই মিঠাই বিক্রি করে। তার ঠেলা গাড়ি দেখা মাত্রই বিভিন্ন বয়সের ছেলেমেয়েরা ভাঙ্গারী বা নগদ টাকা নিয়ে তার সামনে ভিড় জমায়।

এনাম মিয়া জানান আমি দীর্ঘ দিন যাবৎ এই হাওয়াই মিঠাই বিক্রি করছি। এতে যা রোজগার হয় তাতে কোন রকমে সংসার চলে যাচ্ছে।

এক সময় আমি রঙিন হাওয়াই মিঠাই বিক্রি করতাম। একদিন এক স্কুলের সামনে মিঠাই বিক্রয় কালে একজন শিক্ষক আমাকে জানান, রং মেশানো মিঠাই স্বাস্থ্যের জন্যে ক্ষতিকর। সেই থেকে দীর্ঘ আট বছর যাবৎ রং বিহীন সাদা মিঠাই বিক্রি করছি।

তিনি আরো জানান এই মিঠাই এভাবে বিক্রিতে আমার প্রতিদিন প্রায় ৭/৮ শত টাকা বিক্রি হয়ে থাকে। এতে যে লাভ হয় তাতে আমার ছয় সদস্যের পরিবারে ভরন পোষন কোনরকমে চলে যাচ্ছে।

প্রিয় পাঠক

আপনার আশেপাশের যে কোন সমস্যার কথা আমাদেরকে লিখে পাঠান। এলাকার সম্ভাবনার কথা, মাদক, দুর্নীতি, অনিয়ম আর সন্ত্রাসী কর্মকান্ডের বিষয়ে সুনির্দিষ্ট তথ্যসহ পাঠিয়ে দিন আমাদের ই-মেইলে। ই-মেইলঃ habiganjnews24@hotmail.com

95,640FansLike
1,432FollowersFollow
2,458FollowersFollow
2,145SubscribersSubscribe