৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
দুপুর ২:৫০

জনপ্রিয় ৫ সংবাদ

আরো কিছু সংবাদ

উপজেলা নির্বাচন নিয়ে সরগরম হয়ে উঠেছে শায়েস্তাগঞ্জ

তৃতীয় ধাপে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে সরগরম হয়ে উঠেছে হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজেলায় পাড়া-মহল্লায় সভা ও গণসংযোগ করে যাচ্ছে দুই হেভিওয়েট পদ প্রার্থী বর্তামান চেয়ারম্যান মোঃ আব্দুর রশিদ তালুকদার ইকবাল এবং পাঁচ গ্রাম ঐক্য পরিষদের সভাপতি সহ অঙ্গ সেচ্ছাসেবক নেতা মোঃ আতাউর রহমান মাসুক।

ফুটপাত , মুদির দোকান , কাপড়ের দোকান , বিভিন্ন প্রসাধনী দোকান , চায়ের দোকান , হোটেল – রেস্তোরাঁ , গাড়ি স্ট্যান্ড , হাটবাজার , রেলস্টেশন সহ সর্বত্র আলোচনা – সমালোচনা প্রসঙ্গ হয়ে উঠেছে । শায়েস্তাগঞ্জ উপজেলা পরিষদ দ্বিতীয় নির্বাচন । ভোটাররা নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের নিয়ে নানা হিসাব -নিকাশ করছে এখন থেকে ।

শেষ পর্যন্ত স্ব স্ব অনেক প্রার্থীরা নির্বাচনে থাকবেন কিনা সন্দেহ রয়েছে ভোটারদের জল্পনা কল্পনা চলছে । এবার তৃতীয় ধাপে উপজেলা ছয়জন চেয়ারম্যান প্রার্থীর মধ্যে তিনজন হেভিওয়েট পদ প্রার্থী উপজেলা আওয়ামীলীগের সভাপতি এবং বর্তমান উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আব্দুর রশিদ তালুকদার ইকবাল অপর দিকে নবাগত প্রতিদ্বন্দ্বী পদ প্রার্থী মোঃ আতাউর রহমান মাসুক এর নাম শুনা যাচ্ছে উপজেলার পাড়া-মহল্লায় ও হাটবাজার গুলোতে ভোটারদের হিসাব -নিকাশ করছে ভালো মন্দ ।

অন্যদিকে উপজেলায় নবাগত চারজন চেয়ারম্যান, পাঁচ জন ভাইস চেয়ারম্যান ও তিনজন সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান পদ প্রার্থী হয়েছেন । অনেক প্রার্থীকে ভোটাররা চিনেনা পাড়া-মহল্লায়। কিছু প্রার্থী পাড়া-মহল্লায় সভা ও গণসংযোগ করে যাচ্ছে । আবার কেউ নেই ।

চারজন চেয়ারম্যান পদ প্রার্থী মধ্যে রয়েছেন জাতীয় পার্টি উপজেলা সাধারণ সম্পাদক ও জাতীয় ফুটলার লন্ডন প্রবাসী মোঃ রকিব আহমেদ , জেলা আওয়ামী সেচ্ছাসেবক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সানিউল হক শুভ , মোঃ গাজিউর রহমান সাজু , মোঃ সুরুজ আলী ।

ভাইস চেয়ারম্যান পদ প্রার্থী লপাঁচ মধ্যে রয়েছেন- হবিগঞ্জ সেন্টাল ক্রিয়েটিভ কলেজের উপাধ্যক্ষ ও সাংবাদিক মোঃ জালাল উদ্দিন রুমি , বিশিষ্ট মুরুব্বি খন্দকার মোঃ শফিক মিয়া সরদার , আব্দুল কাদির আসাদ , শায়েস্তাগঞ্জ প্রেস ক্লাবের সাবেক সভাপতি আ স ম আফজল আলী রুস্তম , মনোয়ার হোসেন জাকারিয়া ।

অপরদিকে সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান পদ প্রার্থী তিনজন মধ্যে রয়েছেন- বর্তমান সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ মুক্তা আক্তার , মোছাঃ মমতা বেগম ডলি , মোছাঃ রুবিনা আক্তার রুবি নাম শুনা যাচ্ছে পাড়া-মহল্লায় ভোটারদের মুখে মুখে । পদ প্রার্থী চেয়ারম্যান , ভাইস চেয়ারম্যান ও সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যানদের হাটবাজার ও পাড়া-মহল্লায় ব্যানার ও পোস্টার চেয়ে গেছে। এর মাঝে গণসংযোগে স্ব স্ব প্রার্থির লিফলেট বিতরণ এবং দোয়া ও ভোট চাওয়া হচ্ছে । কেউ রয়েছে পরিচিতি লাভ এবং আবার কেউ রয়েছে নির্বাচিত হওয়া।

মনোনয়নপত্র দাখিলের পূর্বেই স্ব স্ব প্রার্থীরা মাঠ চষে বেড়াচ্ছে ভোটারদের দ্বারে দ্বারে । এদিকে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ এবার দলীয় ভাবে কাউকে চেয়ারম্যান প্রার্থী করছেন না। প্রার্থীতা উন্মক্ত থাকা এবং কাউকে নৌকা প্রতীক না দেওয়ার সিদ্ধান্ত নেওয়ায় দলের স্থানীয় নেতারা যে যার মতো করে উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে নির্বাচন করছেন ।

এদিকে বিএনপি নির্বাচনে অংশ না নিলে ও শায়েস্তাগঞ্জ উপজেলা দলের সিদ্ধান্তে নির্বাচন করতে রাজি নয় উপজেলা বিএনপি সভাপতি ও নুরপুর ইউনিয়ন পরিষদের বার বার নির্বাচিত চেয়ারম্যান সমাজ সেবক আলহাজ্ব গোলাম কিবরিয়া চৌধুরী বেলাল এ প্রতিনিধিকে জানিয়েছেন । ভাইস চেয়ারম্যান ও সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান পদ প্রার্থীদের যাচাই- বাছাই ভালো মন্দ চলছে ভোটারদের চিন্তা ভাবনা করছে ।

এছাড়া অন্যান্য উপজেলায় বিএনপি নেতা-কর্মীরা উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে নির্বাচনে প্রস্তুতি নিলে ও শায়েস্তাগঞ্জ উপজেলা বিএনপি চেয়ারম্যান পদে প্রার্থী নেই কিন্তু শুধু রয়েছে বিএনপি ভাইস চেয়ারম্যান পদ প্রার্থী রয়েছে ।

নির্বাচনকে সামনে রেখে চেয়ারম্যান , ভাইস চেয়ারম্যান ও সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান পদ প্রার্থীরাই মাঠে এখন সরব । ধাপে ধাপে ভোটের দিনক্ষণ যতই এগিয়ে আসছে ততোই প্রার্থী এবং তাদের কর্মী – সমর্থকদের তোড় জোর বাড়ছে । সচেতন ভোটারদের সাথে আলাপ হলে তারা বলেন , দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর পর উপজেলা পরিষদ নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ । কারণ এ নির্বাচনে নির্বাচিত প্রতিনিধিরাই প্রতিটি এলাকায় সরাসরি স্থানীয় পর্যায়ে উন্নয়ন ও বিভিন্ন জন সংপৃক্ত কাজ করে থাকেন ।

এ কারণে সবাই চান তাদের পছন্দের প্রার্থী উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান , ভাইস চেয়ারম্যান ও সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত হোক । তাই এ নির্বাচন সব সময়ই প্রতিদ্বন্দ্বীতা পূর্ণ হয় । এবার দলীয় প্রার্থী না থাকায় স্বতন্ত্র প্রার্থীর আধিক্য থাকছে বিধায় স্ব স্ব পদে প্রতিদ্বন্দ্বীতা পূর্ণ হবে । তৃতীয় ধাপে সারা দেশে ১১২ উপজেলা পরিষদ নির্বাচন ২৯ মে হলেও শায়েস্তাগঞ্জ , হবিগঞ্জ সদর ও লাখাই উপজেলা একই তারিখে অনুষ্ঠিত হবে উপজেলা পরিষদ নির্বাচন ।