১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
রাত ৩:৫৮

জনপ্রিয় ৫ সংবাদ

আরো কিছু সংবাদ

লাখাইয়ে ভাঙা কালভার্টে যানচলাচল ঝুঁকিতে, জনভোগান্তি চরমে, নেই কোন উদ্যোগ।

লাখাইয়ে বুল্লা বাজার টু গুনিপুর ভায়া সিংহগ্রাম সড়কে কালভারলাখাইয়ে ভাঙা কালভার্টে যানচলাচল ঝুঁকিতে, জনভোগান্তি চরমে, নেই কোন উদ্যোগ।

লাখাইয়ে বুল্লা বাজার টু গুনিপুর ভায়া সিংহগ্রাম সড়কে কালভার্ট ভেঙে যাওয়ায় ঝুঁকি নিয়ে যানচলাচল, হাজার হাজার মানুষের ভোগান্তি।

লাখাই উপজেলার স্থানীয় বুল্লা বাজার হইতে গুনিপুর সড়ক একটি ব্যস্ততম সড়ক। এ ব্যস্ততম সড়ক ব্যবহার করে উপজেলার করাব ইউনিয়নের গুনিপুর, আগাপুর, হরিনাকোনা, সিংহগ্রাম ও শায়েস্তাগঞ্জ উপজেলার বিশাউরা, ব্রাম্মনডোরা এবং বি-বাড়িয়া জেলার নাসিরনগর উপজেলার দেওরত, ধরমন্ডল সহ বিভিন্ন এলাকার হাজার হাজার লোকজন নিয়মিত পন্য পরিবহন ও বুল্লাবাজার সহ দূরবর্তী গন্তব্যে গমনাগমন করে থাকে।

বর্তমানে সড়কের প্রয়োজনীয় অংশে ব্রীজ, কালভার্ট নির্মিত হওয়ায় জনচলাচল ও যানচলাচলের পথ আরো সুগম হওয়ায় এ সড়কের গুরুত্ব অনেকাংশে বৃদ্ধি পেয়েছে।

এরই মধ্যে বিগত দুমাসাধিকাল পূর্বে এ সড়কের সিংহগ্রাম দক্ষিণ মাঠের বরাং নামক স্থানের কালভার্টটির মাঝবরাবর ভেঙ্গে পড়ে। ফলে চলাচল বিঘ্নিত ও ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে।

স্থানীয় গণমাধ্যমে এ সংক্রান্ত সংবাদ বিভিন্ন প্রিন্ট ও অনলাইন গণমাধ্যমে প্রকাশিত হয়। এছাড়া স্থানীয় জনপ্রতিনিধিদের এ বিষয়ে অবগত করা হলেও কোন কার্যকরী পদক্ষেপ লক্ষ করা যায়নি বলে জানিয়েছে ভুক্তভোগীরা।

এদিকে ঝুঁকি নিয়ে যানচলাচলের এক পর্যায়ে ঐ কালভার্ট সম্পূর্ণ ভেঙ্গে পড়ায় যানচলাচল কার্যত বন্ধ হয়ে পড়ে। পরবর্তীতে স্থানীয় লোকজন কালভার্টের স্থানে মাটি ভরাট করে কোনরকমে যানচলাচল সচল রাখে।

এতে সামান্য বৃষ্টি হলেই স্থানটিতে কর্দমাক্ত হয়ে বেহাল অবস্থার সৃষ্টি হচ্ছে। এছাড়া নিয়মিত যাত্রী নামিয়ে ঝুঁকি নিয়ে যানচলাচল করছে ভুক্তভোগীরা।

অন্যদিকে আসন্ন বর্ষাকালে সড়ক সংলগ্ন সিংহগ্রামের দক্ষিণ মাঠে ঐ ভাঙা কালভার্ট মাটিভরাট থাকায় পানি নিষ্কাশন বন্ধ হয়ে সমন্বয়হীনতার ফলে জটিল আকারে জলাবদ্ধতা সৃষ্টির আশংকা রয়েছে।

তাছাড়া সম্প্রতি এ কালভার্ট দিয়ে সিংহগ্রামের দক্ষিণ মাঠে অবস্থিত সড়কের পশ্চিমাংশে বিস্তীর্ণ ফসলী জমির পানি নিষ্কাশনেও বিঘ্নের সৃষ্টি হচ্ছে। এমতাবস্থায় বৃষ্টিপাত বেশী হলে মাঠে জলাবদ্ধতা সৃষ্টির চরম আশংকা রয়েছে।

এতে করে চলমান মৌসুমে জমিতে বোনা আমন ধানের বীজ বপন ঝুঁকিতে পড়বে। এ অবস্থায় অতিদ্রুত কালভার্ট পুনঃসংস্কার করার জোর দাবী জানাচ্ছে ভুক্তভোগীরা।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা লুসিকান্ত হাজং এর সাথে আলাপকালে তিনি জানান, ভেঙ্গে যাওয়া কালভার্ট সংস্কারে প্রয়োজনীয় ব্যাবস্থা নেওয়া হচ্ছে। কালভার্টি ভেঙে যাওয়ায় ঝুঁকি নিয়ে যানচলাচল, হাজার হাজার মানুষের ভোগান্তি।