বুধবার, ১ ডিসেম্বর ২০২১ খ্রিস্টাব্দ
বুধবার, ১ ডিসেম্বর ২০২১
22 C
Habiganj

জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসবে প্রধান অতিথির বক্তব্যে শাবিপ্রবি অধ্যাপক ড. জহিরুল হক শাকিল

জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসবে প্রধান অতিথির বক্তব্যে শাবিপ্রবি অধ্যাপক ড. জহিরুল হক শাকিল

স্টাফ রিপোর্টারঃ

মানবিক উন্নয়ন ব্যতিত অর্থনৈতিক উন্নয়ন অর্থহীন। আজ আমাদের দেশের জন্য সুখবর হলো স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকা থেকে উন্নয়নশীল দেশে উত্তরণে জাতিসংঘের সুপারিশের ভিত্তিতে ২০২৪ সালে উন্নয়নশীল দেশের কাতারে প্রবেশ। এজন্য আমাদের মাথাপিছু আয়ের রেকর্ড ধরে রাখতে হবে, মানব উন্নয়ন সূচকে এগিয়ে থাকতে হবে আর অর্থনৈতিক ভঙ্গুরতা হ্রাস করতে হবে। তবে আমাদের কাছে সবকিছু অর্থহীন হবে যদি মানবিক উন্নয়ন না ঘটে।

অর্থনৈতিক উন্নয়ন ও মানবিক উন্নয়ন একে অন্যের সঙ্গে নিবিড়ভাবে সম্পর্কিত। একটি ছাড়া অন্যটি অচল ও অর্থহীন। অর্থনৈতিক উন্নয়নের সুফল সবার কাছে পৌঁছে দিতে একটি যুক্তিবাদী সমাজ প্রতিষ্ঠা করতে হবে। যৌক্তিক বিষয়ে যদি আমরা মুক্তভাবে চিন্তা না করতে পারি এবং সেই চিন্তার প্রকাশ না ঘটাতে পারি তাহলে এই উন্নয়ন একসময় মুখ থুবরে পড়বে।

সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জহিরুল হক শাকিল বিএফএফ-সমকাল জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসবের হবিগঞ্জ অঞ্চলের পুরস্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথাগুলো বলেন। অধ্যাপক ড. জহিরুল হক শাকিল আরো বলেন, বিজ্ঞান ও প্রযুক্তির যথাযথ ব্যবহার করতে হবে। আমাদের লক্ষ্য রাখতে হবে বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহার আমাদের মানবিক আবেগ অনুভূতির উপর যেন বিরূপ প্রভাব না পড়ে। তিনি তরুণদের সময়ের সদ্ব্যবহারের করার পরামর্শ দিয়ে বলেন, বিশ্বায়নের যুগে ঠিকে থাকতে হলে মেধাবী ও দক্ষ হওয়ার বিকল্প নেই।

২৭ ফেব্রুয়ারী শনিবার দুপুরে হবিগঞ্জ প্রেসক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন ও সমকালের যৌথ উদ্যোগে আয়োজিত হবিগঞ্জ জেলা পর্যায়ের বিতর্ক উৎসব-২০২১ এর সমাপনী ও পুরষ্কার বিতরনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমকালের হবিগঞ্জ জেলা প্রতিনিধি ও হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সাধারন সম্পাদক রাসেল চৌধুরী। হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সাধারন সম্পাদক এডভোকেট শাহ ফখরুজ্জামানের সঞ্চালনায় অনুষ্ঠিত সমাপনী ও পুরষ্কার বিতরনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের সুরক্ষা সেবা বিভাগের সিনিয়র সহকারী সচিব মোঃ হারুনুর রশীদ, খেলাঘরের কেন্দ্রীয় সদস্য বাদল রায়, ধর্মঘর ডিগ্রী কলেজের অধ্যক্ষ মোঃ আলী আসগর, জহুরচাঁন বিবি মহিলা কলেজের অধ্যক্ষ আব্দুল্লাহ আল মামুন, প্রেসক্লাবের সাধারন সম্পাদক চৌধুরী মাসুদ আলী ফরহাদ।

উক্ত বিতর্ক উৎসবে জেলার ৮ টি শিক্ষাপ্রতিষ্ঠান অংশ নেয়। চূড়ান্ত পর্যায়ে হবিগঞ্জ সরকারী উচ্চবিদ্যালয় চ্যাম্পিয়ন ও প্রাণ-আরএফএল উচ্চবিদ্যালয় রানার আপ হয়। জেলা পর্যায়ে চ্যাম্পিয়ন হবিগঞ্জ সরকারী উচ্চবিদ্যালয় সিলেট অনুষ্ঠিতব্য বিভাগীয় পর্যায়ে অংশগ্রহন করবে। পরবর্তীতে ৮ বিভাগের চ্যাম্পিয়ন ৮ শিক্ষাপ্রতিষ্ঠানের বিতার্কিকদের নিয়ে ঢাকায় আয়োজিত হবে জাতীয় পর্যায়ের বিতর্ক উৎসবের।

প্রিয় পাঠক

আপনার আশেপাশের যে কোন সমস্যার কথা আমাদেরকে লিখে পাঠান। এলাকার সম্ভাবনার কথা, মাদক, দুর্নীতি, অনিয়ম আর সন্ত্রাসী কর্মকান্ডের বিষয়ে সুনির্দিষ্ট তথ্যসহ পাঠিয়ে দিন আমাদের ই-মেইলে। ই-মেইলঃ habiganjnews24@hotmail.com

95,640FansLike
1,432FollowersFollow
2,458FollowersFollow
2,145SubscribersSubscribe