১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
রাত ১:১২

জনপ্রিয় ৫ সংবাদ

আরো কিছু সংবাদ

শায়েস্তাগঞ্জ পৌর শহরের দেড় কিলো সড়কের বেহাল দশা

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ- হবিগঞ্জ সড়কের পৌরসভার দাউদনগর বটগাছ তল এলাকা থেকে ছাওয়ালপীর মাজার শরীফ পর্যন্ত এবং মাছের ঘাট থেকে পশ্চিম লেঞ্জাপাড়া মুখ পর্যন্ত সড়কটি দীর্ঘদিন ধরে বেহাল অবস্থায়।

বর্তমানে সড়কটি দিয়ে যানবাহন ও সাধারণ মানুষের চলাচল কঠিন হয়ে পড়েছে বলে অভিযোগ স্থানীয় বাসিন্দাদের। এমন পরিস্থিতিতে সড়কটি সংস্কার অথবা পুর্ননির্মানের দাবি জানিয়েছেন ভুক্তভোগী মানুষ।

এলাকাবাসী সূত্রে জানা গেছে, ঐতিহ্যবাহী চরনুর আহাম্মেদ প্রকাশিত দাউদনগর মহল্লার এ সড়কটি ১৯৯৮ সালে শায়েস্তাগঞ্জ পৌরসভা গঠিত হওয়ার সময়ে করা। মরহুম আব্দুর রাজ্জাক রাজা মিয়া চেয়ারম্যান থাকা কালে উক্ত সড়কটি তৈরি করা হয়।

এর মধ্যে দাউদনগর বট গাছ সড়ক হতে সৈয়দ হাসান উল্লা (রহঃ) ওরফে সৈয়দ নাছির (রহঃ) প্রকাশ ছাওয়ালপীর বা জিন্দা শিশুপীর মাজার শরীফ পর্যন্ত সড়ক এবং বন্দেগী শাহ সৈয়দ মহিব উল্লাহ (রহঃ) এর গজার মাছের পুকুর হতে ৬ নম্বর ওয়ার্ড পশ্চিম লেঞ্জাপাড়া রাস্তার মুখ পর্যন্ত সড়কটি ইটের সলিং বিছানো হয়।

২০০৮ সালে সড়কটিতে প্যালাসাইটিং সহ হালকা পিচ ঢালাই দিয়েছেন বর্তমান মেয়র এম এফ আহমেদ অলি। তবে এরপর থেকে সড়কের যেখানে গর্ত হয় সেখানেই হালকা ইট সুরকি ও পিচের ঢালাই দেওয়া হয়।

সম্প্রতি সড়কটির প্রায় দেড় কিলোমিটার জুড়ে তৈরি হয়েছে খানাখন্দ। অনেক জায়গায় পিচ উঠে গিয়ে গর্ত তৈরি হয়েছে। এতে করে ঝুঁকিতে পড়েছে যানবাহন চলাচল।

স্থানীয় বাসিন্দা প্রবীন মুরুব্বী মোঃ সিপত আলী জানান, নির্বাচনের সময় উন্নত সড়ক করে দেওয়ার প্রতিশ্রুতি দিলে ও এখন পর্যন্ত এই গুরুত্বপূর্ণ সড়কটি সংস্কার ও পুকুরের পার্শ্বে গাইড ওয়াল তৈরির কোন উদ্যোগ নেওয়া হয়নি।

প্রতিদিন হাজার হাজার স্কুল-কলেজের ছাত্র-ছাত্রী, এলাকাসহ বহিরাগত পথচারী এই সড়ক দিয়ে যাতায়াত করে। এাছাড়া অটোরিক্সা টমটম, সিএনজি, প্রাইভেট কার, হাইএক্স, পিকআপ চলাচল করে।

এ দাউদনগর এলাকায় বন্দেগী শাহ সৈয়দ দাউদ (রহঃ) এর অলৌকিক ক্ষমতায় পুকুরে অসংখ্য গজার মাছ দেখার জন্য ও ছাওয়ালপীর মাজার শরীফ জিয়ারত করার জন্য প্রতিদিন দেশ-বিদেশের শতশত দর্শনার্থী আসছেন এখানে। তবে বেহাল দশা সড়কটি গ্রামের অসুস্থ নারী ও বৃদ্ধসহ স্কুল কলেজের ছাত্র ছাত্রীদের জন্য খুব কষ্ঠ কর হয়ে পড়েছে।

জানতে চাইলে ৪নং ওয়ার্ডের বর্তমান ৬ বারের নির্বাচিত কাউন্সিলর ও প্যানেল মেয়র মোঃ জালাল উদ্দিন মোহন বলেন, প্রাথমিক ভাবে কিছু সংস্কার করার পৌরসভা মেয়রকে প্রস্তার দিয়েছি। আশা করছি বরাদ্দ পেলে উন্নত মানে সড়ক সংস্কার করতে পারবো।

দাউদনগর এলাকার স্থায়ী বাসিন্দা ও ছাওয়ালপীর মাজার শরীফের উত্তর সূরী বংশধর এবং মোতাওয়াল্লী পীরজাদা সৈয়দ হামদু মিয়া জানান, ইতিহাস ঐতিহ্যের অন্যতম স্মারক এখানকার বন্দেগী মাছের ঘাট ও ছাওয়ালপীর মাজার শরীফ। পৌর শহরে বাস করি কিন্তু পৌরসভা অন্যান্য সড়ক ও ড্রেন গুলো উন্নত হলে ও দাউদনগর এলাকার ড্রেন ও রাস্তা ঘাটের অবস্থা এতটাই খারাপ যে, নিজেদের কাছে খুব খারাপ লাগে। প্রতিদিন অসংখ্য দর্শনার্থীরা এসে যখন কষ্টে পড়েন তখন তাঁরা নানা রকম মন্তব্য করেন। সেটা খুব খারাপ লাগে। বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বিশেষ করে পৌরসভা মেয়রের দৃষ্টি দেওয়া দরকার বলে মনে করছি।

দাউদনগর সড়কটি বিষয়ে জানতে চাইলে শায়েস্তাগঞ্জ পৌরসভার মেয়র এম এফ আহমেদ অলি বলেন, আগামীতে বরাদ্দ আসলেই অগ্রাধিকার ভিত্তিতে ড্রেন ও সড়কটি সংস্কারে গুরুত্ব দেব। আশা করি এটি একটি ভালো সড়ক হবে।