৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
রাত ১১:০২

জনপ্রিয় ৫ সংবাদ

আরো কিছু সংবাদ

সিলেট শিক্ষা বোর্ডঃ পুনঃনিরীক্ষণে পাস ৩৭ জন

সিলেট প্রতিনিধিঃ অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় খাতা পুনঃমূল্যায়ন আবেদনের ফলাফল প্রকাশ করেছে সিলেট শিক্ষা বোর্ড। বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) খাতা পুনঃমূল্যায়ন আবেদনের প্রকাশিত ফলাফলে ফেল থেকে পাস করেছেন ৩৭ জন। আর জিপিএ-৫ পেয়েছেন আরও ৩১ শিক্ষার্থী।

পুনঃমূল্যায়নে ফলাফল পরিবর্তন হয়েছে ১৪০ জনের, জিপিএ পরিবর্তিত হয়েছে ১৪২ জনের এবং বিষয়ভিত্তিক ২০৯ জনের মার্ক পরিবর্তন হয়েছে।

সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কবীর আহমদ বলেন, বোর্ডের অধীনে মোট দরখাস্ত পড়ে ৬ হাজার ৭৮৮টি। এরমধ্যে পুনঃমূল্যায়নের চূড়ান্ত আবেদনকারীর সংখ্যা ৫ হাজার ১০৫ জন। এরমধ্যে সর্বোচ্চ আবেদন পড়েছে গণিত ও ইংরেজিতে প্রায় সাড়ে ৪ হাজার।

তিনি বলেন, গত ১৫ জানুয়ারি থেকে নিরীক্ষণ শুরু হয়। আবেদনের সংখ্যা গতবারের তুলনায় এবার কম পড়েছে। এবার বাংলা প্রথম পত্রে আবেদন পড়েছে ১ হাজার ২২৪টি, বাংলা দ্বিতীয় পত্রে দুইজন, ইংরেজি প্রথম পত্রে ৯০৯ জন, ইংরেজি দ্বিতীয় পত্রে (অনিয়মিত) ২৩ জন, গণিতে ২ হাজার ৩৪৯ জন, ইসলাম ও নৈতিক শিক্ষায় ৪২৩ জন, হিন্দু ও নৈতিক শিক্ষায় ৫৫, বিজ্ঞানে ১ হাজার ১৮, বাংলাদেশ ও বিশ্ব পরিচয়ে ৬৬৭, গার্হস্থ্য বিজ্ঞানে একজন এবং তথ্য যোগাযোগ ও প্রযুক্তিতে ১১৫ জন নিরীক্ষণের আবেদন করেন।

এবারের জেএসসি পরীক্ষায় সিলেট শিক্ষা বোর্ডে ১ লাখ ১৯ হাজার ছয়জন শিক্ষার্থী পাস করেছে। পাসের হার ৭৯ দশমিক ৮২। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৬৯৮ জন পরীক্ষার্থী। মূলত জিপিএ-৫ ও গোল্ডন জিপিএ-৫ বঞ্চিত শিক্ষার্থীদের বেশিরভাগ নিরীক্ষণের আবেদন করেন।

আর নিরীক্ষণের পর সিলেট বোর্ডে মোট পাসের সংখ্যা দাঁড়ায় লাখ ১৯ হাজার ৪৩ জন। আর জিপিএ-৫ প্রাপ্তদের সংখ্যা বেড়েছে হয়েছে ১ হাজার ৭২৯ জন।