রবিবার, ১৭ অক্টোবর ২০২১ খ্রিস্টাব্দ
রবিবার, ১৭ অক্টোবর ২০২১
30 C
Habiganj

দিনভর কর্মসূচির মাধ্যমে বৃন্দাবন সরকারি কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত

রাত ১২:০১ মিনিটে বৃন্দাবন সরকারি কলেজ ক্যাম্পাসে অবস্থিত শহিদ মিনারে শিক্ষক কর্মকর্তাদের নিয়ে অধ্যক্ষ মহোদয়ের পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবস উদযাপনের আনুষ্ঠানিক সূচনা হয়। পরবর্তীতে ১২:১০ মিনিটে নিমতলা জেলা কালেক্টরেট প্রাংগনে অবস্থিত শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

সূর্যোদয়ের সাথে সাথে কলেজ ক্যাম্পাসে জাতীয় পতাকা উত্তোলন করা হয় এবং অর্ধনমিত রাখা হয়। বেলা ০১:৩০ মিনিটে ভাষা শহিদদের রুহের মাগফেরাত কামনা করে কলেজ মসজিদে দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

বেলা ০২:৩০ মিনিটে কলেজের সুযোগ্য অধ্যক্ষ প্রফেসর দেওয়ান জামাল উদ্দিন চৌধুরী মহোদয়ের সভাপতিত্বে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

উক্ত সভায় ‘স্বাধীনতার ৫০ বছরে সর্বস্তরে বাংলা প্রচলনের প্রত্যাশা ও প্রাপ্তি’ শীর্ষক শিরোনামে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলা বিভাগের প্রভাষক জনাব মিলি আক্তার তমা। ভাষা আন্দোলনের ৭০ তম দিবস উদযাপনের মুহূর্তে এসে বাংলাদেশে বাংলা ভাষার অবস্থান আলোচনা করেন প্রাবন্ধিক।

সাংবিধানিকভাবে বাংলা আমাদের রাষ্ট্রভাষা হলেও সরকারি প্রতিষ্ঠান ছাড়া বেসরকারি পর্যায়ে বাংলা ভাষার ব্যবহার অত্যন্ত হতাশাজনক। এছাড়া বাংলায় উচ্চশিক্ষার পাঠ্যপুস্তকের অপ্রতুলতার উল্লেখ করে বাংলা ভাষায় পাঠ্যপুস্তক লেখার তাগিদ দেন।

চিকিৎসা ও আদালতে বাংলার ব্যবহার নিশ্চিত করার বিষয়ে পরামর্শ তুলে ধরা হয়। এছাড়াও সরকারি-বেসরকার ও ব্যক্তিপর্যায়ে বাংলা ভাষার ব্যবহার নিশ্চিত করতে ৬ টি সুনির্দিষ্ট প্রস্তাবনা পেশ করেন লেখক।

কলেজের সুযোগ্য অধ্যক্ষ প্রফেসর দেওয়ান জামাল উদ্দিন চৌধুরী তথ্যবহুল প্রবন্ধ উপস্থাপনার জন্য প্রভাষক জনাব মিলি আক্তার তমা- কে ধন্যবাদ জানিয়ে বলেন, মাতৃভাষা হলো মায়ের ভাষা। আমাদের বাংলা সঠিক বানান ও শুদ্ধ উচ্চারণে যত্নশীল হতে হবে। বিকৃতি বন্ধে সচেতন থাকতে হবে।

সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ আজহারুল ইসলামের সঞ্চালনায় উক্ত সেমিনারে বক্তব্য রাখেন শিক্ষক পরিষদের সম্পাদক ও ব্যবস্থাপনা বিভাগের বিভাগীয় প্রধান ও অধ্যাপক মোঃ ইলিয়াস বখত চৌধুরী, গণিত বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক মোঃ নজরুল ইসলাম, ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক সৈয়দা রকিবুন্নাহার, উদ্ভিদবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক আবু আহমদ আহসান কবির, সহকারী অধ্যাপক মোঃ তোফাজ্জল আলী, ড. সুভাষ চন্দ্র দেব, জনাব মাহবুবা খানম চৌধুরী, জনাব হিমাংশু শেখর সুত্রধর এবং প্রভাষক জনাব প্রিয়াঙ্কা বিশ্বাস, জনাব মোসলেম উদ্দীন, জনাব রিপন চন্দ্র ধর প্রমুখ।

প্রিয় পাঠক

আপনার আশেপাশের যে কোন সমস্যার কথা আমাদেরকে লিখে পাঠান। এলাকার সম্ভাবনার কথা, মাদক, দুর্নীতি, অনিয়ম আর সন্ত্রাসী কর্মকান্ডের বিষয়ে সুনির্দিষ্ট তথ্যসহ পাঠিয়ে দিন আমাদের ই-মেইলে। ই-মেইলঃ habiganjnews24@hotmail.com

95,640FansLike
1,432FollowersFollow
2,458FollowersFollow
2,145SubscribersSubscribe