২০ জানুয়ারি (বুধবার) ২০২১ খ্রিষ্টাব্দ
14.3 C
Habiganj
২০ জানুয়ারি (বুধবার) ২০২১ খ্রিষ্টাব্দ
হোম মাধবপুর মাধবপুরে পোল্ট্রি খামার নির্মাণের প্রতিবাদে মানববন্ধন

মাধবপুরে পোল্ট্রি খামার নির্মাণের প্রতিবাদে মানববন্ধন

হবিগঞ্জের মাধবপুর উপজেলার কমলপুর গ্রামের হযরত শাহজালাল আলিম মাদ্রাসার সামনে কৃষি জমিতে পরিবেশ ও বায়ূ দূষনকারী পোল্ট্রি খামার নির্মাণের প্রতিবাদ জানিয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চেয়ে মানববন্ধন করেছে মাদ্রাসা কর্তৃপক্ষ ও এলাকাবাসী।

আজ ১২ই জানুয়ারি মঙ্গলবার সকালে কমলপুর হযরত শাহজালাল (রঃ) আলিম মাদ্রাসার সামনে মানববন্ধন শেষে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে ছাত্র, শিক্ষক, অভিভাবক, কৃষক সহ এলাকার শত শত লোক অংশগ্রহন করেন। অত্র অধ্যক্ষ আনিসুর রহমান আদিলের সভাপতিত্বে প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন হযরত মওলানা সৈয়দ আবুবক্কর ছিদ্দিক, শিক্ষক জহিরুল ইসলাম, মুফতি শাহ আলম,নূর মোহাম্মদ আল কাদরি, শিক্ষক লুৎফর রহমান, আব্দুল আওয়াল প্রমুখ।

বক্তারা বলেন, কমলপুর গ্রামের ভিতরে কৃষকদের কাছ থেকে ঘাস চাষের কথা বলে জমি ইজারা নিয়ে ইজারা শর্ত ভঙ্গ করে গ্রামের ভিতর ঘন বসতি এলাকায় বিশাল এলাকা জুড়ে পোল্ট্রি খামারের ঘর নির্মানে উদ্যোগ নেয় কোয়ালিটি ফিট নামে একটি প্রতিষ্ঠান। কিন্তু মাদ্রাসার খবুই নিকটে বিশাল এলাকা জুড়ে পোল্ট্রি মোরগের খামার নির্মাণ করা হলে খামারের দূষিত বর্জে কৃষি জমি নষ্ট হওয়ার পাশাপাশি এলাকায় সংক্রমন রোগ ব্যাধি বেড়ে জনস্বাস্থ্য হুমকির মধ্যে পড়বে, ইতপূর্বে পরিবেশের ছাড়পত্র ছাড়া কমলপুর গোপিনাথপুর ও কালিকাপুরে যে ৪টি মেগা পোল্ট্রি ও লেয়ার খামার করেছে এর দূগন্ধে ও মাছির উপদ্রবে অতিষ্ট এলাকার লোকজন নষ্ট হচ্ছে কৃষি জমিন।

এ ছাড়াও পাশাপাশি মাদ্রাসার কোমলমতি শিক্ষার্থীদের লেখাপড়া বাধাগ্রস্থ ও স্বাস্থ্য হানি ঘটবে। তারা বলেন পরিবেশ দপ্তরের অনুমতি না নিয়ে কৃষি জমিতে পোল্ট্রি খামার করা হলে কৃষি উৎপাদন কমে যাবে।

খামার নির্মাণ বন্ধ চেয়ে আদালত ও প্রশাসনের বিভিন্ন দপ্তরে ভোক্তভোগিরা অনেক আবেদন করেছে। কিন্তু তাদের নির্দেশ অমান্য করে মাটি খননের বড় যন্ত্র দিয়ে কৃষি জমি খনন করে কাজ জোরপূর্বক অব্যাহত রেখেছে।

মাধবপুর থানার অফিসার ইনচার্জ  ইকবাল হোসেন জানান, পোল্ট্রি খামার নির্মাণ নিয়ে অনেকদিন ধরে ঝামেলা চলছে বিষয়টি উর্ধতন কর্মকর্তাকে জানানো হয়েছে অচিরেই বিষয়টি মিমাংসা করা হবে।

কোয়ালিটি ফিডের দায়িত্বে থাকা কর্মকর্তা হাফিজুর রহমান বলেন, কৃষকদের কাছ থেকে জমি ভাড়া নিয়ে পোল্ট্রি খামার নির্মাণ হচ্ছে, আদালতের নিষেধ থাকলে তা আমরা মেনে চলব।

সম্পর্কিত সংবাদ

95,640FansLike
1,432FollowersFollow
2,458FollowersFollow
2,145SubscribersSubscribe

সর্বশেষ সংবাদ