১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
রাত ১২:০৪

জনপ্রিয় ৫ সংবাদ

আরো কিছু সংবাদ

একজন করোনা যোদ্ধা ও মানবতার ফেরিওয়ালা ইউএনও লুসিকান্ত হাজং

লাখাইয়ে বর্তমান উপজেলা নির্বাহী অফিসার লুসিকান্ত হাজং একজন মানবিক ও নিবেদিতপ্রাণ অফিসার হিসাবে লাখাই উপজেলার সর্বমহলে পরিচিতি লাভ করেছেন।

তাঁর কর্মকৌশল, ন্যায় নিষ্ঠা, সময়োপযোগী কর্মকাণ্ডের জন্য লাখাইবাসীর মনের মণিকোঠায় স্থান লাভ করে চলেছেন।

বিগত ২০২০ সালের গোড়ার দিকে ইউএনও লুসিকান্ত হাজং লাখাই উপজেলা নির্বাহী অফিসার হিসাবে যোগদান করার পরপরই অল্পসময়ের ব্যবধানে তিনি লাখাইবাসীর মন জয় করতে সক্ষম হন।

সরকারী সকল দিকনির্দেশনা বাস্তবায়নে সফলতার স্বাক্ষর রেখে যাচ্ছেন। বলতে গেলে অনেকটা করোনা ঝুঁকিকে মাথায় নিয়েই তাঁর লাখাইয়ে পদার্পণ।

ইউএনও লুসিকান্ত হাজং

গতবছর (২০২০ খ্রিঃ) যখন বৈশ্বিক করোনা প্রতিরোধে দেশব্যাপী আতংক চলমান এবং করোনার মোকাবেলায় প্রস্তুতি চলছে এমনি সময়ে লুসিকান্ত হাজং লাখাইয়ে করোনা প্রতিরোধে করোনা যোদ্ধা হিসাবে আবির্ভূত হন।

করোনা প্রতিরোধে সরকারি সকল নির্দেশনা বাস্তবায়নে সর্বশক্তি নিয়ে মাঠে নামেন তিনি। দেশে করোনা সংক্রমনের প্রথমদিকে ঢাকা- নারায়ণগঞ্জ ও চট্টগ্রামে অধিক সংক্রমণ দেখা দেয়।

আর লাখাই প্রবাসীদের বেশীর ভাগ ঢাকা, নারায়ণগঞ্জ ও চট্টগ্রাম প্রবাসী হওয়ায় সেই সময় লাখাই ছিল করোনা ঝুঁকিতে।

এমতাবস্থায় করোনা সংক্রমন এলাকা থেকে আগতদের যথাসময়ে হোম কোয়ারেন্টাইন, করোনার টেস্ট ও চিকিৎস্যা নিশ্চিতে নিরলসভাবে কাজ করে যান তিনি।

এক পর্যায়ে তিনি নিজেই ৯ মে/২০২০ খ্রীঃ করোনায় আক্রান্ত হয়ে পড়েন।মহান স্রষ্টার ইচ্ছায় চিকিৎসায় সুস্থ হয়ে আবারও কাজে যোগ দিয়ে ময় অদ্যাবধি করোনা প্রতিরোধে ও লাখাই কে করোনা থেকে রক্ষায় দিনরাত পরিশ্রম করে যাচ্ছেন।

করোনা প্রতিরোধে জনগনকে সচেতন করে তুলতে ও মাক্স পরিধান নিশ্চিতে এবং স্বাস্থবিধি যথাযথভাবে মেনে চলতে কাজ করে চলেছেন নিরলসভাবে।

ইউএনও লুসিকান্ত হাজং

সাংবাদিক বান্ধব এই প্রশাসনিক কর্মকর্তা করোনা প্রতিরোধে সম্মুখসারির যোদ্ধা পুলিশ প্রসাশন, স্বাস্থ্য বিভাগ, সাংবাদিকদের সমভিব্যাহারে সমন্বিত প্রয়াস চালিয়ে যাচ্ছেন।

ফলশ্রুতিতে অদ্যাবধি করোনা সংক্রমনে অনেকটা নিরাপদ অবস্থানে আছে লাখাই। দুসপ্তাহব্যাপী চলমান কঠোর লকডাউন বাস্তবায়নে ও তিনি সফলতার স্বাক্ষর রেখে চলেছেন।

করোনা সংক্রমণ প্রতিরোধে ও করোনা মোকাবেলায় তিনি কখনো কঠোর আবার কখনও কৌশলে পরিস্থিতি সামাল দিয়ে যাচ্ছেন।

করোনাকালীন সময়ে অসহায়, দুস্থ ও গৃহবন্দীদের জন্য মানবিক আচরন করে চলেছেন।

একদিকে যেমন সরকারী নির্দেশনা বাস্তবায়নে তিনি কঠোর অন্যদিকে দরিদ্র, অসহায়ের সহায়। তিনি অসহায়, দুস্থদের মাঝে নিজে বাড়ি বাড়ি গিয়ে খাদ্য সহায়তা পৌছে দিচ্ছেন।

চলমান কঠোর লকডাউন বাস্তবায়নে তিনি উপজেলার হাট-বাজারে নিয়মিত কঠোর অভিযান পরিচালনা করে আসছেন এবং দরিদ্র অসহায় মানুষকে মানবিক সহায়তার হাত বাড়িয়ে দিচ্ছেন।

অভিযানকালে পথচারী সহ সকলকে মাস্ক পড়তে উদ্বুদ্ধ করা সহ বিনা প্রয়োজনে বাড়ির বাহিরে না যাওয়ার জন্যে সকলকে অনুরোধ করে আসছেন।

উপজেলার সচেতন মহলের প্রত্যাশা এই কর্মযোগী ইউএনও লুসিকান্ত হাজং এর করোনা মোকাবেলায় চলমান কর্মকাণ্ড এবং তাঁর সময়োপযোগী পদক্ষেপ গ্রহনের মাধ্যমে যে সচেতনা সৃষ্টি হয়েছে তাতে লাখাইয়ে করোনার ভয়াবহতা কাটিয়ে উঠা সম্ভবপর হতে পারে।