১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
দুপুর ১:৩০

জনপ্রিয় ৫ সংবাদ

আরো কিছু সংবাদ

সরকারি ক্রয়চুক্তি বাস্তবায়নে নাগরিকের সম্পৃক্ততা: জনপ্রতিনিধি ও ইঞ্জিনিয়ারদের ভূমিকা গুরুত্বপূর্ণ

সরকারি ক্রয়প্রক্রিয়াকে কার্যকর করার জন্য বিশেষ করে চুক্তি বাস্তবায়নে স্থানীয় পর্যায়ে জনপ্রতিনিধিদের জড়িত করা বেশ গুরুত্বপূর্ণ। চুক্তিগুলো ভালোভাবে বাস্তবায়নের জন্য জেলা ও উপজেলা সমন্বয় সভায় প্রকৌশলীদের উপস্থিতিও গুরুত্ব বহন করে।

২৪ জানুয়ারি ২০২২ তারিখ সকাল ১০টায় হবিগঞ্জে সরকারি ক্রয়চুক্তি বাস্তবায়নে নাগরিকদের সম্পৃক্ততার উপর একটি ভার্চুয়াল কর্মশালায় এই ধরনের পরামর্শ দেওয়া হয়। সিপিটিইউ’র (CPTU) ডিম্যাপ (DIMAPPP) প্রকল্পের অধীনে বিআইজিডি (BIGD) কর্তৃক এই কর্মশালাটির আয়োজন করা হয়। সিটিজেন এনগেজমেন্ট বা, নাগরিক সম্পৃক্ততা হলো ডিম্যাপ প্রকল্পের একটি সাব-কম্পোনেন্ট যা সিপিটিইউ কর্তৃক বাস্তবায়িত হচ্ছে। আর বিআইজিডি দেশজুড়ে ৪৮টি উপজেলায় নাগরিক সম্পৃক্ততার ব্যাপারটি সংগঠিত করছে।

উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইএমইডি (IMED) সচিব আবু হেনা মোরশেদ জামান এবং বিশেষ অতিথি ছিলেন হবিগঞ্জ জেলা প্রশাসক ইশরাত জাহান। এতে সভাপতিত্ব করেন সিপিটিইউর মহাপরিচালক ও অতিরিক্ত সচিব মোঃ শোহেলের রহমান চৌধুরী।

ইশরাত জাহান বলেন, “জনপ্রতিনিধিদের সাহায্যে আমরা একসাথে এই কাজ এগিয়ে নিতে পারব। জেলা প্রশাসনের পক্ষ থেকে এ ব্যাপারে সব ধরণের সাহায্য করতে আমরা প্রস্তুত।“

পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীন বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (IMED) সচিব আবু হেনা মোরশেদ জামান বলেন, “প্রজাতন্ত্রের কর্মচারীদের কথায় ও কাজে সৌহার্দ্য ও সততা থাকলে জনগণও উন্নয়নে অংশগ্রহণ করবে। তাই আমাদের স্বতঃস্ফূর্তভাবে কাজ করতে হবে।”

তিনি আরও বলেন, “আমরা সবাই মিলে দেশের জন্য কাজ করব। সকলের সম্মিলিত প্রচেষ্টায় সিটিজেন এনগেজমেন্ট যা এখন একটি চারা, তা মহীরূহে পরিণত হবে।”

নাগরিক পর্যবেক্ষক কমিটির এক সদস্য রুজি আক্তার বলেন, “আমি এই ধরনের প্রকল্পের অংশ হতে পেরে আনন্দিত। এটি নাগরিকদের সরকারি ক্রয় প্রক্রিয়ায় অংশগ্রহণের একটি প্ল্যাটফর্ম দিয়েছে এবং জানার পরিধি বাড়িয়েছে।“

আরেকজন সদস্য জানান, “এটি একটি ভালো উদ্যোগ কারণ এটি আমাদেরকে শুধু সরকারি ক্রয় প্রক্রিয়ার অংশ হতেই সক্ষম করে নি বরং পুরো প্রক্রিয়া এবং নির্মাণের উপাদান সম্পর্কে জানার সুযোগও দিয়েছে।“

অনুষ্ঠানে অংশ নেয়া একজন গণমাধ্যম প্রতিনিধি শাহ ফখরুজ্জামান বলেন, “সরকার এমন একটি উদ্যোগ বাস্তবায়নের চেষ্টা করছে দেখে খুবই ভালো লাগছে।“

তিনি আরও বলেন, “এ ধরনের উদ্যোগ বাস্তবায়নে যত বাধাই আসুক না কেন, দৃঢ় অভিপ্রায় হলে তা অতিক্রম করা সম্ভব।”

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ব্র্যাকের সোশ্যাল এমপাওয়ারমেন্ট অ্যান্ড লিগ্যাল প্রোটেকশন (SELP) প্রোগ্রাম ম্যানেজা রবিউল ইসলাম। অনুষ্ঠানে সরকারি ক্রয়কারী প্রতিষ্ঠানের প্রতিনিধি, স্থানীয় দরদাতা এবং জিটিএফ প্রতিনিধি, স্থানীয় সরকার প্রতিনিধি ও সুশীল সমাজের সদস্যরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানটি উপস্থাপনা করেন বিআইজিডির কমিউনিকেশনস অফিসার জিহাদ আল মেহেদী।