করোনা প্রতিরোধে জেলা পুলিশের লিফলেট বিতরণ

করোনা প্রতিরোধে জেলা পুলিশের লিফলেট বিতরণ

করোনা ভাইরাস প্রতিরোধে ও দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ রাখতে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে সদর থানা পুলিশ মোটর সাইকেলযোগে মহড়া দিয়েছে।

গতকাল শুক্রবার বিকেলে পুলিশ সুপার মোহাম্মদ উল্ল্যা পিপিএম, বিপিএমের নির্দেশে সদর থানার ওসি মোঃ মাসুক আলীর নেতৃত্বে অর্ধশতাধিক পুলিশ সদস্য থানা থেকে শহরের বিভিন্ন বাজার ও এলাকায় মোটরসাইকেলযোগে মহড়া দিয়ে লিফলেট বিতরণ করেন।

লিফলেটে উল্লেখ করা হয়, সর্দি, কাশি মানেই করোনা সংক্রমণ নয়, বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে আবহাওয়া পরিবর্তন হলে সাধারণ ফূয়ের প্রাদুর্ভাব দেখা যায়। করোনা ভাইরাসের সাথে অনেক ক্ষেত্রেই আমরা সাধারণ রোগকে মিলিয়ে ফেলি।

আবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী করোনায় আক্রান্ত ৮০ শতাংশ রোগী চিকিৎসা ছাড়াই সুস্থ হন।

করোনা ভাইরাসের লক্ষণ হল, জ্বর, সর্দি, কাশি, গলা, নাক ও শরীর ব্যাথা, নাক বন্ধ, শ্বাসকষ্টসহ বিভিন্ন উপসর্গ। এটি হাচি, কাশি, থুথু, লালা, কোলাকুলি, করমর্দন, স্পর্শ করাসহ বিভিন্ন কারণে ছড়ায়।

করোনার প্রতিরোধ ও করণীয় : হাত, মুখ-নাক সাবান দিয়ে ধোয়া, ময়লা আবর্জনা পুড়িয়ে ফেলা, বিভিন্ন সুইচ স্পর্শ করা, ফ্রিজের পানি না খাওয়া, আইসক্রীম সহ বিভিন্ন শাক সবজি, মাংস সিদ্ধ করে খেতে হবে।

মহড়া শেষে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে নিত্য প্রয়োজনীয় জিনিস অতিরিক্ত দাম যাতে আদায় না করা হয় সেজন্য নির্দেশ প্রদান করেন সদর থানার ওসি। যদি কেউ এ আদেশ অমান্য করে তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।