১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
দুপুর ১২:২২

জনপ্রিয় ৫ সংবাদ

আরো কিছু সংবাদ

করোনা মোকাবিলায় ৫ ট্রিলিয়ন ডলার দেবে জি-২০

সারা বিশ্বে করোনা মোকাবিলায় ৫ ট্রিলিয়ন ডলার দেওয়ার অঙ্গীকার করেছেন জি-২০ জোটের দেশগুলোর নেতারা। মহামারি আকারে ছড়িয়ে পড়া প্রাণঘাতী এ ভাইরাসে দেশগুলোর স্বাস্থ্য, সামাজিক ও অর্থনৈতিক ক্ষতি বিবেচনায় এ অর্থ দেওয়ার বিষয়ে গুরুত্ব আরোপ করা হয়।

নিউইয়র্ক পোস্টের প্রতিবেদনে বলা হয়, গত বৃহস্পতিবার জি-২০ অন্তর্ভুক্ত দেশগুলোর শীর্ষ নেতারা করোনাভাইরাস মোকাবিলায় জি-২০ জোটের পদক্ষেপ কী হবে, তা নিয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এক জরুরি সম্মেলন করা হয়। ওই সম্মেলনেই ৫ ট্রিলিয়ন ডলার দেওয়ার অঙ্গীকার করেন তাঁরা।

সম্মেলন শেষে এক বিবৃতিতে নেতারা বলেন, ‘করোনাভাইরাসসহ এ নিয়ে নানা সংকট মোকাবিলায় আমরা বিশ্ব অর্থনীতিতে ৫ ট্রিলিয়ন মার্কিন ডলার দেব। কারণ, এই মহামারি করোনাভাইরাস বিশ্ব অর্থনীতিতে ব্যাপক প্রভাব ফেলবে।’

বর্তমান পরিস্থিতিতে চিকিৎসা সরঞ্জাম ও অন্যান্য পণ্যের প্রবাহ যেন সচল থাকে, তা নিশ্চিত করা। সরবরাহের ধারাবাহিকতার সংকট মোকাবিলায় এক হওয়ার কথাও বলেছেন নেতারা। তাঁরা বলেন, এ ব্যাপারে দেশগুলোর অর্থমন্ত্রী ও কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরকে এক হয়ে আন্তর্জাতিক সংস্থাগুলোর সঙ্গে পরিকল্পনা করে এগিয়ে যেতে হবে।

নেতারা বলেন, এই সংকট মোকাবিলায় উন্নয়নশীল দেশগুলোকে সহায়তা করতে তাঁরা আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ), বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ও রিজিওনাল ব্যাংকের সঙ্গে কাজ করবেন।

এই সম্মেলনের আয়োজক দেশ ছিল সৌদি আরব। সম্মেলন শুরুর আগে সৌদি বাদশাহ সালমান এক টুইটবার্তায় বলেন, প্রাণঘাতী মহামারি করোনাভাইরাসের কারণে সারা বিশ্বের স্বাস্থ্য ব্যবস্থা ও বৈশ্বিক অর্থনীতি হুমকির মুখে। বিষয়টি সারা বিশ্বের নজরে আনতে এবং সংকট মোকাবিলায় জি-২০ অন্তর্ভুক্ত দেশগুলোর ভূমিকা কী হবে, তা নিয়েই সম্মেলনের আয়োজন করা হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেদরোস আধানোম গেব্রোয়াসুস এই সংকট মোকাবিলায় বিশ্বের ধনী দেশগুলোকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।