১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
রাত ১১:৩১

জনপ্রিয় ৫ সংবাদ

আরো কিছু সংবাদ

হবিগঞ্জে আন্তর্জাতিক প্রবীণ দিবস উপলক্ষে আলোচনা সভা

আন্তর্জাতিক প্রবীণ দিবস উপলক্ষে হবিগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। আজ ১লা অক্টোবর শুক্রবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

দিবসটির এবারের প্রতিপাদ্য হচ্ছে “ডিজিটাল সমতা সকল বয়সের প্রাপ্যতা”। জাতিসংঘ ১৯৯০ সালে আন্তর্জাতিকভাবে দিবসটি প্রতিবছর ১ অক্টোবর পালনের সিদ্ধান্ত নেয়। প্রবীণদের সুরক্ষা এবং অধিকার নিশ্চিতের পাশাপাশি বার্ধক্যের বিষয়ে বিশ্বব্যাপী গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১৯৯১ সাল থেকে এ দিবসটি পালন করা শুরু হয়।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মিন্টু চৌধুরী। এছাড়াও উপস্থিত ছিলেন উপপরিচালক সমাজসেবা অধিদপ্তর মোঃ হাবিবুর রহমান, জেলা প্রশাসনের সহকারী কমিশনারবৃন্দ ও অন্যান্য অতিথিবৃন্দ।

বক্তাগণ বলেন, আওয়ামী লীগ সরকার প্রবীণদের সার্বিক কল্যাণে নানামুখী কর্মসূচি বাস্তবায়ন করছে। প্রবীণ ব্যক্তিদের অধিকার সুরক্ষায় জাতীয় প্রবীণ নীতিমালা-২০১৩ প্রণয়ন, পিতা-মাতার ভরণপোষণ আইন-২০১৩ প্রণয়ন, ৫৭ লাখ ১ হাজার প্রবীণ ব্যক্তিকে মাসিক ৫০০ টাকা হারে বয়স্কভাতা, ২৪ লাখ ৭৫ হাজার জনকে ৫০০ টাকা হারে বিধবা এবং স্বামী নিগৃহীতা ভাতা প্রদান করা হচ্ছে। তাই প্রবীণদেরকে সমাজে যথাযথ মূল্যায়ন করতে হবে। আমাদেরকে মনে রাখতে হবে, প্রবীণের যুক্তি আর নবীনের শক্তি, এই দুয়ে দেশের মুক্তি।