১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
রাত ২:২৬

জনপ্রিয় ৫ সংবাদ

আরো কিছু সংবাদ

বৃন্দাবন সরকারি কলেজের অধ্যক্ষ পদে যোগদান করেছেন অধ্যাপক মোঃ ইলিয়াছ বখত চৌধুরী

হবিগঞ্জের সর্বোচ্চ বিদ্যাপীঠ বৃন্দাবন সরকারি কলেজের অধ্যক্ষ পদে যোগদান করেছেন একই কলেজের ব্যবস্থাপনা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক মোঃ ইলিয়াছ বখত চৌধুরী।

আজ সকালে যোগদানের পর তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ ১৯৭৫ সালের ১৫ আগস্টের সকল শহীদের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করেন। তিনি কলেজে শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন।

গতকাল দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব ড. শ্রীকান্ত কুমার চন্দ এর স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে তাঁকে এই দায়িত্ব দেয়া হয়।

অধ্যাপক মোঃ ইলিয়াছ বখত চৌধুরী ১৯৬৪ খ্রিস্টাব্দে হবিগঞ্জ শহরে জন্ম গ্রহণ করেন। তাঁর পিতা ছিলেন পূর্ব পাকিস্থান সিভিল সার্ভিসের কর্মকর্তা। পিতার সরকারি চাকুরীর সুবাদে দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে শিক্ষা গ্রহণ করেন, এবং এর ধারাবাহিকতায় ১৯৮০ খ্রিস্টাব্দে চট্টগ্রাম মিউনিসিপ্যাল হাইস্কুল থেকে এসএসসি এবং ১৯৮২ খ্রিস্টাব্দে বৃন্দাবন সরকারি কলেজ থেকে কৃতিত্বের সাথে এইচএসসি পাশ করেন। পরবর্তীতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ব্যবস্থাপনা বিষয়ে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রী সম্পন্ন করে ১৪ তম বিসিএস এর মাধ্যমে শিক্ষা ক্যাডারে যোগদান করেন। কর্মজীবনে বিভিন্ন পদে নেত্রকোনা সরকারি কলেজ, সুনামগঞ্জ সরকারি কলেজ সহ বিভিন্ন প্রতিষ্ঠানে সুনামের সাথে দায়িত্ব পালন করেন। দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে শিক্ষা ব্যবস্থাপনা, বাজেট ও প্রকল্প বাস্তবায়নে প্রশিক্ষণের পাশাপাশি দক্ষিন কোরিয়া থেকে তিনি আইসিটিতে উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করেন। তিনি হবিগঞ্জের স্বনামধন্য নাট্যদল জীবন সংকেত এর কর্মী ছিলেন এবং দীর্ঘ বারো বছর এর সভাপতির দায়িত্ব পালন করেন। এছাড়া রোভার স্কাউট, রোটারী ক্লাব, গ্রীণ স্পোর্টিং ক্লাবসহ অসংখ্য সামাজিক সাংস্কৃতিক সংঘটনের সাথে তিনি জড়িত। অধ্যাপক মোঃ ইলিয়াছ বখত চৌধুরী কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক পদে দায়িত্ব পালন করছিলেন। একই সাথে বৃন্দাবন সরকারি কলেজে চলমান সিইডিপি প্রকল্পের প্রধান হিসাবে কলেজের উন্নয়নে ব্যাপক ভুমিকা রাখছেন।

বৃন্দাবন সরকারি কলেজের অধ্যক্ষ পদটি দীর্ঘ প্রায় দেড় বছর খালি থাকার পর অধ্যাপক মোঃ ইলিয়াছ বখত চৌধুরী অধ্যক্ষ পদে পদায়ন পাওয়ায় শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে উচ্ছ্বাস দেখা গেছে। তাঁরা এই পদায়নের জন্য মাননীয় শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এবং হবিগঞ্জ সদর আসনের মাননীয় এমপি এডভোকেট মোঃ আবু জাহিরকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন।